Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী

নেপাল-ভুটানে ভয়াবহ বন্যা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১০:১৫ এএম

ভুটানে ভারি বৃষ্টিতে সৃষ্ট হড়কা বন্যায় একটি ক্যাম্প ভেসে গিয়ে ১০ জনের মৃত্যু ও পাঁচজন আহত হয়েছেন। প্রতিবেশী নেপালের সিন্ধুপালচক জেলায় বন্যায় সাতজন নিখোঁজ হয়েছেন।

ভুটানের একদল গ্রামবাসী মূল্যবান ওষুধ তৈরিতে ব্যবহৃত ছত্রাক কিড়া-জড়ি সংগ্রহ করতে ওই পর্বতে গিয়েছিলেন, রাতে তাঁবুতে ঘুমানোর পর মধ্যরাতের একটু পরে বুধবার হড়কা বান তাদের ভাসিয়ে নিয়ে যায়।

রাজধানী থিম্পু থেকে প্রায় ৬০ কিলোমিটার উত্তরে লায়া শহরের নিকটবর্তী একটি এলাকায় ঘটনাটি ঘটে। এক বিবৃতিতে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং বলেছেন, ‘উচ্চভূমিতে কিড়া-জড়ি সংগ্রাহকদের একটি দল শোচনীয় ঘটনার শিকার হয়েছে শোনার পর আমাদের মন আজ লায়ার ওই লোকদের জন্য ভারাক্রান্ত হয়ে আছে।’

নেপালের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা দিল কুমার তামাং জানান, চীনের তিব্বত অঞ্চলের সীমান্তবর্তী সিন্ধুপালচক জেলায় রাতভর বৃষ্টির পর মেলামচি নদীতে দেখা দেওয়া হঠাৎ বন্যায় সাতজন নিখোঁজ হয়েছেন। বন্যায় ওই এলাকায় বহু ঘরবাড়ি ডুবে গেছে ।

সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুটান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ