Inqilab Logo

রোববার, ০১ আগস্ট ২০২১, ১৭ শ্রাবণ ১৪২৮, ২১ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

নির্বাচন কমিশন বিলুপ্ত করা উচিত: হারুনুর রশীদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২১, ১:৪১ পিএম

বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদ বলেছেন, নির্বাচন কমিশন, নির্বাচন কমিশন দরকার কি? এটি বিলুপ্ত করে দেন। আমরা শুনেছি নির্বাচন কমিশনের এনআইডি কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নিয়ে যাওয়া হয়েছে। তাহলে দরকার কি নির্বাচন কমিশনের? নির্বাচন কমিশন বিলুপ্ত হয়ে যাওয়া দরকার।

আজ বৃহস্পিতবার (১৭ জুন) সংসদ অধিবেশনে প্রস্তাবিত ২০২১-২২ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি একথা বলেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদ অধিবেশনে তখন সংসদ নেতা প্রধানমন্ত্রী উপস্থিত ছিলেন।
হারুনুর রশীদ বলেন, সংবিধানে বলা হচ্ছে জাতীয়তাবাদ, সমাজতন্ত্র, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা আজকে আমরা সেই জায়গায় আছি? আজকে এগুলার কোনটার চর্চা আছে? বাংলাদেশের সিংহভাগ মানুষ মুসলমান, ৯০ ভাগ মানুষ ইসলাম ধর্ম অনুসারী, আমাদের ধর্ম কোরআন। আমি দায়িত্ব নিয়ে বলছি কোরআনে ধর্মনিরপেক্ষতার কোন স্থান নাই। এটি সংবিধানের বড় অসঙ্গতি।
তিনি আরও বলেন, সংবিধানের তৃতীয় অনুচ্ছেদে মৌলিক অধিকারের যে বিষয়গুলো রয়েছে। সভা-সমাবেশে কথা বলা আছে এগুলোর কি কোন অস্তিত্ব আছে? আজকে ভিন্নমত প্রকাশের কোনো স্বাধীনতা আছে? ভিন্ন মত কোন মানুষ প্রকাশ করতে পারছে? রাষ্ট্রপতি নির্বাহী ক্ষমতার অধিকারী সংবিধানের ৪৯ অনুচ্ছেদে ক্ষমতা দেওয়া আছে যেকোনো দ-িত আসামিকে ক্ষমা করার ক্ষমতা দেয়া হয়েছে।

মহাজোট সরকারের আমলে প্রায় ৪০-৫০ জন খুনের দ-িত আসামিদেরকে ক্ষমা করা হয়েছে। এটি অত্যন্ত নাড়া দিয়েছে বিশ্বকে। কিছুদিন আগে আল-জাজিরায় অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, এতে গোটা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হয়েছে। এটিও সংবিধানের একটি অসঙ্গতি। সংবিধানের ত্রুটিগুলো সংশোধন হওয়া দরকার।
তিনি বলেন, সাবেক তিনবারের প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। রাজনৈতিক কারণে মাত্র দুই বছরের সাজা দিয়েছেন। আপনি তাকে চিকিৎসার সুযোগটা দিচ্ছেন না। আর বাংলাদেশের দ-িত জঘন্যতম আসামি তাদেরকে মাফ করে দিচ্ছেন। এটি হতে পারে না। অবশ্যই তার পরিবারের পক্ষ থেকে সুচিকিৎসার জন্য আবেদন করেছে মাননীয় প্রধানমন্ত্রী আপনি তাকে অবশ্যই সুচিকিৎসার সুযোগ দিবেন।

তিনি আরও বলেন, জাতীয় সংসদের সরকারি দল ও বিরোধী দল সবাই মিলে একাকার। আমাদের বিরোধী দলীয় নেতা বাইরে বলছেন বিরোধী দলের কোন মূল্য নাই। সরকারি দলের কোন মূল্য আছে? সরকারি দলের মন্ত্রীরা বারবারই বলছেন আমাদের প্রধানমন্ত্রী ছাড়া আর কেউ অপরিহার্য নয়। এভাবে রাষ্ট্র আসলে চলতে পারে না। রাষ্ট্রে একটি সম্মিলিত সরকারি দল বিরোধী দল এবং সকলের সম্মিলিত চিন্তা শক্তির মধ্যে দিয়ে রাষ্ট্রকে পরিচালনা করতে হবে।
সুপ্রিম কোর্ট নিয়ে বলেন, সুপ্রিম কোর্টের বয়স ৫০ বছর হয়েছে। এখনও বিচারক নিয়োগে, নিয়োগ কাঠামো তৈরি করতে পারিনি।
হারুনুর রশীদ বলেন, ৫০ বছর পর বাংলাদেশের পাসপোর্ট থেকে ইসরাইল শব্দটি বাদ দিলেন। নিঃসন্দেহে এটি অত্যন্ত অগ্রহণযোগ্য এবং এটা উদ্দেশ্যপ্রণোদিত। এটিকে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার জন্য অনুরোধ করছি। মেজর সিনহা হত্যাকা- মধ্য দিয়ে সেদিন পুলিশের প্রধান সেনাবাহিনীর প্রধান বলেছিলেন বাংলাদেশ আর বিচারবহির্ভূত হত্যাকা- দেখতে চাইনা। কিন্তু এরপর থেমেছে? বিচারবহির্ভূত হত্যাকা- গুম এটা অব্যাহত আছে। আমরা এখান থেকে কখন ফিরে আসবো।
তিনি বলেন, আমাদের খুব লজ্জা লাগে। যখন বাইরে চলাফেরা করি আমাদের মুখে কাপড় দিতে হয়। সংসদে কথা বলার কারণে মানুষ আমাদের দিকে তাকায়। সরকারি দলের মন্ত্রীদেরকে নিয়ে আমাদেরকে উপহাস করে? বলে আপনারা কি সরকারি দলের মন্ত্রীদের ভাড়া করেছেন নাকি? আপনাদের কিছু মন্ত্রী সকালে এক বয়ান বিকেলে এক বয়ান আওয়ামী লীগের মন্ত্রীরা সারাদিন বয়ান করছে বিএনপি ভোট বর্জন করছে, বিএনপির জনসমর্থন নাই। বিএনপিতো এজেন্ট দিতে পারেনা বিএনপিতে প্রার্থী প্রত্যাহার করছে। মনে হচ্ছে তারা আমাদের বিএনপি'র স্ট্যান্ডিং কমিটির নেতা। বিএনপির দায়িত্বশীল ব্যক্তি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন