Inqilab Logo

ঢাকা, শুক্রবার ২৪ মে ২০১৯, ১০ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৮ রমজান ১৪৪০ হিজরী।

সন্ত্রাসীদের উৎসাহ দিচ্ছেন ট্রাম্প : হিলারি

প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সন্ত্রাসীদের উৎসাহ দিচ্ছেন। ডোনাল্ড ট্রাম্প মুসলিমবিরোধী যেসব বক্তব্য দিয়েছেন তা ইসলামিক স্টেটের মতো জঙ্গি সংগঠনগুলোকে তাদের কাজে আরো উৎসাহিত করবে। এমনটাই অভিযোগ করেছেন ডেমোক্রেট দলের প্রার্থী হিলারি ক্লিনটন।
তবে হিলারির এই মন্তব্যের প্রতিবাদ জানিয়েছেন ট্রাম্প। উল্টো তিনি অভিযোগ করেছেন, তার ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী এবং ওবামা সরকার জঙ্গি সংগঠনের উত্থান ঠেকাতে যথেষ্ট কাজ করতে পারেননি। ফ্লোরিডায় এক সমাবেশে হিলারি পররাষ্ট্রমন্ত্রী থাকাকালীন সময়ের কথা উল্লেখ করে ট্রাম্প বলেন, তার নিজের দোষ ঢাকার চেষ্টা করা। সন্ত্রাসের বিরুদ্ধে তিনি কোনো পদক্ষেপই নেননি।
এদিকে, হিলারি বলছেন, ট্রাম্প যা কিছুই করছেন তা শুধুমাত্র নিজের প্রতি সমর্থন বাড়ানোর উদ্দেশ্যেই করছেন। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে নিজেকে একমাত্র যোগ্য প্রার্থী হিসেবে উল্লেখ করেছেন ট্রাম্প।
বিশ্বনেতাদের সঙ্গে সাক্ষাতে মরিয়া দুই নেতা
মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে আসা বিশ্বের বিভিন্ন দেশের শীর্ষ নেতাদের সঙ্গে সাক্ষাতের জোর প্রতিযোগিতায় নেমেছেন। তারা এসব সাক্ষাতের মধ্যদিয়ে নিজেদের কূটনৈতিক গ্রহণযোগ্যতা বাড়াতে চাইছেন।
গত সোমবার দুই প্রার্থীই নিউইয়র্কে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেছেন। হিলারি আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে এক ঘণ্টারও বেশি সময় ধরে একান্ত আলোচনা করেন। তিনি সেখানে আন্তর্জাতিক জঙ্গিবাদের বিরুদ্ধে লড়াইয়ে মিশরের ভূমিকা নেয়ার তাগিদ দেন। সেই সঙ্গে মার্কিন সমর্থনও পুনর্ব্যক্ত করেন এই সাবেক পররাষ্ট্রমন্ত্রী।
হিলারি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গেও সাক্ষাৎ করছেন। শিনজো আবের সঙ্গে সাক্ষাতে উত্তর কোরিয়া ইস্যু প্রাধান্য পাবে। আর পোরোশেঙ্কোর সঙ্গেও সাক্ষাতে রাশিয়া, ন্যাটো এবং অন্যান্য আঞ্চলিক ইস্যু প্রাধান্য পাবে বলে জানা গেছে। প্রচারণা দলের পক্ষ থেকে বলা হয়েছে, হিলারি আরও কয়েকজন নেতার সঙ্গে সাক্ষাৎ করবেন। তবে বিস্তারিত তথ্য উল্লেখ করা হয়নি।
এদিকে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পও সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। ট্রাম্প ফ্লোরিডা থেকে বিমানে এসে নিউইয়র্কের বিমানবন্দরে সিসির সঙ্গে সাক্ষাৎ করেন। এটি মুসলিম কোনও নেতার সঙ্গে তার প্রথম সাক্ষাৎ। সূত্র: বিবিসি, সিএনএন।



 

Show all comments
  • Mohammed Saidul islam ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১১:৩০ এএম says : 0
    ঠিক
    Total Reply(0) Reply
  • Tania Nawshaba ২২ সেপ্টেম্বর, ২০১৬, ১০:৩৮ পিএম says : 0
    Donald Trump. A ....................... He is far far away from Hillary Clinton in comparison of president candidate.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ