Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

লড়াইটা ‘গুড বয়’ বনাম ‘ব্যাড বয়’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ১২:০৭ এএম

সন্ধ্যা থেকে শেষরাত পর্যন্ত ইউরো। এরপর ভোর পর্যন্ত সময়টা কোপা আমেরিকার দখলে। ক্রীড়াপ্রেমীরা বিশ্রাম করবেন কখন? এমনিতেই ফুরসত নেই, তার উপর আজ থেকে শুরু হচ্ছে প্রথম আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এখন বলুন তো, কী করবেন? দুপুরে ক্লান্তি কাটিয়ে ওঠার সুযোগটাও কেড়ে নিল প্রথমবারের মতো অনুষ্ঠিত বহুল আলোচিত এ ফাইনাল। ভারত না নিউজিল্যান্ড- সমর্থন যার দিকেই থাকুক, খেলা দেখে তবেইতো স্বস্তি। আর শক্তির বিচার করলে আঠারো-বিশ, উনিশ-বিশ বলা কি ঠিক হবে? এ নিয়ে নির্ঘাত সমালোচনা থাকবে। চলুন বিশ-বিশ করে সমালোচনা থেকে দূরে থাকি। আমরা বরং খেলাটাই উপভোগ করি।
প্রথম আসর। দীর্ঘ সময়ের মারপ্যাচে পড়ে অনেকেই হয়তো ভুলে গেছেন এর হিসেব-নিকেশ। তাই একটু জেনে নিই কিভাবে এ দু’দল এলো ফাইনালে। আইসিসির এ ইভেন্টে ১৭ ম্যাচে ১২ জয়ে ৫২০ পয়েন্ট নিয়ে শীর্ষে ভারত। অধিনায়ক বিরাট কোহলির নেতৃত্বে ৯ দলের লড়াইয়ে মাত্র ৪ ম্যাচে হেরেছে প্রতিবেশী দেশটি। এছাড়া একটি ম্যাচ হয়েছে ড্র। এরপরই অবস্থান নিউজিল্যান্ডের। ১১ ম্যাচে ৭ জয়ে তাদের ঝুলিতে ৪২০ পয়েন্ট। এসময় তারা হেরেছে ভারতের সমান চার ম্যাচে। লড়াইয়ে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, পাকিস্তানের মতো দল থাকলেও শীর্ষ দুইয়ে জায়গা করে নিতে ব্যর্থ ছিল তারা। তালিকার একদম শেষদিকে তাকালে দেখা যাবে বাংলাদেশের নাম। মাত্র ২০ পয়েন্ট নিয়ে টাইগারদের অবস্থান নবম। এ তালিকা দেখে বাংলাদেশ দলের উন্নতি বুঝতে কোন বিশ্লেষক হওয়ার প্রয়োজন নেই। একটু মাথা খাটালেই চলে। তবুও এ প্রসঙ্গ এখানে অপ্রাসঙ্গিক। আরেকদিন হয়তো এনিয়ে বিস্তারিত লেখা যাবে।
২০১৯ সালে শুরু হওয়া এ আসরে নিজেদের প্রথম ম্যাচে ধাক্কা খেয়েই যাত্রা নিউজিল্যান্ডের। গল টেস্টে শ্রীলঙ্কার কাছে কিউইরা হেরে যায় ৬ উইকেটে। অবশ্য কলম্বোতেই ঘুরে দাঁড়ায় দেশটি। এরপর আর পিছু ফিরে তাকাতে হয়নি। আসরে নিজেদের শেষ ম্যাচেও পাকিস্তানের বিপক্ষে জয় পেয়েছে তারা। বিপরীতে ভারতের শুরুটা ছিল দুর্দন্ত। ওয়েস্ট ইন্ডিজকে তাদেরই মাঠে বড় ব্যবধানে হারায় ২০১১ সালের বিশ্বচ্যাম্পিয়নরা। এরপর দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মতো দলের বিপক্ষে জয় পেয়েছে কোহলির ভারত। তবে একটি ম্যাচও জিততে পারেনি নিউজিল্যান্ডের বিপক্ষে। গত বছরের ফ্রেব্রুয়ারিতে প্রথম ম্যাচে ১০ উইকেট ও দ্বিতীয় ম্যাচে ৭ উইকেটে হেরেছিল এশিয়ার দেশটি।
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় শীর্ষ দেশ ভারত হলেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে কিন্তু দাপটটা নিউজিল্যান্ডের। কিউইদের ১২৩ রেটিং পয়েন্টের বিপরীতে ১২১ পয়েন্ট নিয়ে ভারতের অবস্থান দুইয়ে। এসব পরিসংখ্যান হয়তো নীরবেই জানিয়ে দিচ্ছে, এ ম্যাচটি কতটা হাড্ডাহাড্ডি হতে চলেছে। সেই সঙ্গে কিউইদের শক্তি আরো বাড়ছে চোট কাটিয়ে বিজে ওয়াটলিং আর নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন দলে ফেরায়। পিঠের চোটে ভুগছিলেন উইকেটকিপার ওয়াটলিং আর কনুইয়ের চোট ছিল সময়ের সেরা টেস্ট ব্যাটসম্যান উইলিয়ামসনের।
কিন্তু দুই দলের সাম্প্রতিক ফর্ম হয়তো কোন নীরবতা মানবে না। জোরেসোরেই ঘোষণা করবে, দুটি সেরা দল মাঠে নামছে। পরিসংখ্যানের অনেক পাতা হয়তো উল্টে যাবে এ ম্যাচে। ব্যক্তিগত অর্জণ অবশ্য যাই হোক না কেন-দলীয় একটি মাইলফলকের দিকে তাকিয়ে থাকবেন কোহলি ও কেন উইলিয়ামসন দুইজনই। তা হলো শিরোপা। কিন্তু এ শিরোপা স্বপ্ন পূরণের বড়সড় একটা রিহার্সাল কিন্তু নিউজিল্যান্ড ইতিমধ্যে সেরেই ফেলেছে। সাউথদাম্পটন লড়াইয়ের আগে ইংলিশ কন্ডিশনে পরিচিত ইংল্যান্ড দলকেই যে হারিয়ে দিয়েছে ২০১৯ বিশ্বকাপের রানার্সআপ দলটি। ২২ বছর পর ইংল্যান্ডে সিরিজও জিতেছে উইলিয়ামসনরা।
ক্রিকেটকে বলা হয় ভদ্রলোকের খেলা। দলমত নির্বেশেষে যেকোন ক্রিকেট ভক্তকে যদি প্রশ্ন করা হয়- ক্রিকেটে সবচেয়ে ভদ্র দল কোনটি? তাহলে উত্তরটা আসবে নিউজিল্যান্ড। অন্যদিকে আমাদের পড়শিরা খেলে ভালো। কিন্তু ভদ্রতার বেলায় তাদের যে বিশাল একটা ঘাটতি আছে তা কোন গোপন বিষয় নয়। আজ থেকে শুরু হওয়া লড়াইটা তাই অনেকটা ক্রিকেটের ‘গুড বয়’ বনাম ‘ব্যাড বয়’র। এই লড়াইয়ে শেষ হাসি কে হাসে তা দেখতে অপেক্ষা করতে হবে ফলাফল পর্যন্ত। তবে তার আগে একটি ‘নয়া’ বচন দিয়ে শেষ করতে চাই। ক’দিন আগেই কাকলি ফার্নিচারের একটি ‘কথিত’ বিজ্ঞাপন সোস্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। সে সুরেই যদি বলি- ‘খেলায় হিরো, ভদ্রতায় জিরো- ভারতীয় ক্রিকেট দল’। আর ভারতের স্রোতে যদি কিউইরা গা মিলিয়ে দেয় তাহলে তারা গাইবে- ‘অভদ্র হয়েছি আমি তোমারই প্রেমে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুড বয়
আরও পড়ুন