Inqilab Logo

ঢাকা সোমবার, ২৬ জুলাই ২০২১, ১১ শ্রাবণ ১৪২৮, ১৫ যিলহজ ১৪৪২ হিজরী

এবার মসজিদুল হারামে জমজম পানি বিতরণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০২ এএম

পবিত্র মসজিদুল হারামে চলতি সপ্তাহ থেকে জমজমের পানি বিতরণ করবে রোবট। এ বছর হজকালে মক্কায় আগত হজযাত্রীদের মাঝে সামাজিক দূরত্ব বজায় রেখে পানি বিতরণের প্রস্তুতি হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। বিশ্বে আশঙ্কাজনকভাবে ছড়িয়ে পড়া করোনা মহামারির মধ্যে এবার পবিত্র হজ পালনে সমবেত হওয়া হাজিদের স্বাস্থ্য ও নিরাপত্তার দিকে বিশেষ নজর দিচ্ছে সউদী আরব কর্তৃপক্ষ। গত শনিবার দেশটির সরকার এক ঘোষণায় জানায়, সউদী নাগরিক ও দেশটিতে বসবাসকারী বিদেশিদের মধ্য থেকে মোট ৬০ হাজার মুসল্লি এবার হজ পালন করতে পারবেন।
করোনাকালে কারও হাতের স্পর্শ ছাড়াই হাজিরা যাতে নিরাপদে জমজম পানি সংগ্রহ করতে পারেন, সেটি নিশ্চিত করাই রোবট ব্যবহারের লক্ষ্য। হজ পালনের সুযোগ পাওয়া ব্যক্তিদের এ সংখ্যা স্বাভাবিক সময়ের তুলনায় খুবই কম। করোনার আগে ২০১৯ সালে সারা বিশ্ব থেকে ২৫-৩০ লাখ মুসল্লি হজ পালনের সুযোগ পেয়েছিলেন। এ বছরের হজ আগামী মাসের মাঝামাঝি অনুষ্ঠিত হবে।
কর্মকর্তারা আশা করছেন, ছোট আকারের সাদা রঙের রোবটের মাধ্যমে আগামী রোববার শুরু হবে জমজমের পানি বিতরণের প্রস্তুতিমূলক কাজ। বদর আল-লোকমানি নামের একজন কর্মকর্তা বলেন, করোনাকালে কারো হাতের স্পর্শ ছাড়াই হাজিরা যাতে জমজম পানি সংগ্রহ করতে পারেন, সেটি নিশ্চিত করা এ উদ্যোগের লক্ষ্য। তিনি বলেন, প্রাথমিকভাবে ২০টি রোবটকে এ কাজে ব্যবহার করা হচ্ছে। হজ শুরু হলে প্রয়োজনমাফিক এ সংখ্যা বাড়ানো হবে। প্রতিবছর জমজমের ক‚প থেকে লাখ লাখ বোতল পানি সরবরাহ করা হয়। সূত্র : এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করবে রোবট
আরও পড়ুন