Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে এবার করোনা সংক্রমণ ঠেকানোর লড়াই, আক্রান্ত বেড়েছে ২৪০০%

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ১০:১১ এএম

গত এক মাসে করোনায় আক্রান্তের সংখ্যা ২৪০০ শতাংশ বেড়েছে আফগানিস্তানে। এতে সংঘাতকবলিত দেশটির কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। দেশটির হাসপাতালগুলো এখন রোগীতে পূর্ণ, নতুন রোগী ঠাঁই পাচ্ছে না। মেডিকেল সরঞ্জাম দ্রুত ফুরিয়ে আসছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন অনুযায়ী ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এবং রেডক্রিসেন্ট সোসাইটি বৃহস্পতিবার এই তথ্য জানিয়ে বলেছে, গত সপ্তাহে আফগানিস্তানে যেসব নমুনা পরীক্ষা করা হয়েছে তার এক-তৃতীয়াংশের ফল এসেছে পজিটিভ।  
আফগান রেডক্রিসেন্ট সোসাইটির ভারপ্রাপ্ত প্রধান নিলাব মোবারেজ বলেছেন, ‘করোনা সংক্রমণ ঠেকানোর লড়াইয়ে মারাত্মক সংকটে পড়েছে আফগানিস্তান। রাজধানী কাবুলসহ দেশটির সব হাসপাতালের সব শয্যা এখন করোনা রোগীতে পূর্ণ।’  
করোনা সংক্রমণের আশঙ্কাজনক ঊর্ধ্বগতির কারণে দেশটি আরও বেশি চাপের মুখে পড়েছে। কেননা যুদ্ধ ও সংঘাতকবলিত দেশটির কোটি কোটি মানুষ দারিদ্র্যসীমার নিচে বসবাস করেন এবং আফগানিস্তানের স্বাস্থ্যসেবা ব্যবস্থা আগে থেকেই ভঙ্গুর।
বৃহস্পতিবার আরও ২ হাজার ৩১৩ জনের করোনা পজিটিভ হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ। মৃত্যু হয়েছে আরও ১০১ জনের। স্বাস্থ্য কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলছেন, পরীক্ষা তো হচ্ছে অনেক কম। ফলে এই হিসাব প্রকৃত সংখ্যার চেয়ে অনেক কম।
দুই দশকের যুদ্ধে আফগানিস্তানের স্বাস্থ্যসেবা ব্যবস্থা ধসে পড়েছে। সেপ্টেম্বরের মধ্যে মার্কিনসহ সব বিদেশি সেনাদের আফগানিস্তান ছাড়ার প্রক্রিয়া শুরুর পর কয়েক মাস ধরে সহিংসতা বেড়েছে। আফগান সরকার এবং তালেবানের শান্তি আলোচনাও থমকে আছে।    
চলতি সপ্তাহ থেকে দেশটির প্রধান প্রধান হাসপাতালগুলো নতুন করে করোনা রোগী ভর্তি বন্ধ করে দিয়েছে। কারণ করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের ঢেউয়ের কারণে ইতোমধ্যে হাসপাতাল রোগীতে পূর্ণ। অক্সিজেন ও শয্যা আর খালি নেই।  
এছাড়া দেশটিতে করোনার টিকাদান কর্মসূচির গতিও শ্লথ। আইএফআরসি জানিয়েছে, দেশটিতে টিকার সংকট তো রয়েছে তার ওপর টিকা নিতে মানুষের অনাগ্রহ পরিস্থিতি ঘোলাটে করেছে। এখন পর্যন্ত টিকা নিয়েছেন দেশটির মাত্র শূন্য দশমিক পাঁচ শতাংশ মানুষ। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

৫ ফেব্রুয়ারি, ২০২৩
১০ ডিসেম্বর, ২০২২
৭ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ