Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

আত্মগোপনে ছিলেন আবু ত্ব-হা : পুলিশ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২১, ৫:৫১ পিএম

আলোচিত ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান ব্যক্তিগত কারণে আত্মগোপনে ছিলেন। রংপুর মহানগর পুলিশের গোয়েন্দা শাখার (ডিবি) কার্যালয়ে শুক্রবার (১৮ জুন) বিকেলে সংবাদ সম্মেলনে এমন তথ্য জানানো হয়। গোয়েন্দা পুলিশ জানায়, নিখোঁজের পর তারা গাইবান্ধায় ছিলেন। তাকে আদালতে তোলা হবে।

শুক্রবার দুপুরে তিনি রংপুরের শ্বশুরবাড়িতে উপস্থিত হন। পরে বেলা পৌনে ৩টার দিকে তাকে রংপুর নগরীর কোতোয়ালি থানায় নেওয়া হয়। এরপর তাকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়। সেখানে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। ডিবি কার্যালয়ে আবু ত্ব-হাকে নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন কোতোয়ালী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রশিদ।
তিনি জানান, আবু ত্ব-হা মুহাম্মদ আদনানকে থানা থেকে ডিবি কার্যালয়ে নেওয়া হয়েছে। তার সঙ্গে নিখোঁজ হওয়া অন্য তিনজনকেও নিজ নিজ বাড়ি থেকে ডিবি কার্যালয়ে আনা হয়েছে। সেখানে তাদেরকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
খোকন নামে স্থানীয় এক বাসিন্দা জানান, শুক্রবার দুপুর ১২টার দিকে তিনি নগরীর মাস্টারপাড়ায় আবু ত্ব-হাকে দেখেন। কিন্তু ত্ব-হা সে সময় কোনো কথা বলেননি। মুখে আঙুল দিয়ে চুপ থাকতে বলেন তিনি। রংপুরে ওয়াজ মাহফিল শেষে ঢাকার বাসায় ফেরার পথে আবু ত্ব-হাসহ চারজন নিখোঁজ হন বলে অভিযোগ ছিল। আবু ত্ব-হার পরিবারের পক্ষ থেকে বলা হচ্ছিল, ঢাকার গাবতলী থেকে তারা নিখোঁজ হন। আবু ত্ব-হার সঙ্গে নিখোঁজ হয়েছিলেন আরও তিন জন। এক সপ্তাহেরও বেশি সময় ধরে তাদের খোঁজ পাওয়া যাচ্ছিল না।
আবু ত্ব-হার সঙ্গে আরও যারা নিখোঁজ হয়েছিলেন তারা হলেন- আব্দুল মুকিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দিন ফয়েজ। আদনানের পরিবার ও আইনশৃঙ্খলা বাহিনীর একাধিক সূত্রে জানা গেছে আদনানের বিভিন্ন ইসলামিক অনুষ্ঠান ও মাহফিলে তারা থাকতেন। এই তিনজনের সঙ্গে আদনানের সখ্যতা ছিল। আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের প্রকৃত নাম আফছানুল আদনান। বয়স ৩১। তার মা আজেদা বেগম। বাবা মৃত রফিকুল ইসলাম। ছোট বোন রিতিকা রুবাইয়াত ইসলাম। আদনানের প্রথম স্ত্রী আবিদা নুর, তাদের সংসারে তিন বছরের একটি মেয়ে ও দেড় বছর বয়সী একটি ছেলে-সন্তান রয়েছে।
বাবা মারা যাওয়ার পর রংপুর নগরীর সেন্ট্রাল রোডে নানার বাড়িতে বড় হন আদনান। বিয়ের পর স্ত্রী-সন্তানদের নিয়ে নগরীর নিউ শালবন এলাকায় বসবাস করেন। কয়েক মাস আগে আদনান আরেকটি বিয়ে করেন। তার দ্বিতীয় স্ত্রী সাবিকুন্নাহার সারা ঢাকার মিরপুর আল ইদফান ইসলামী গার্লস মাদরাসার পরিচালক ও শিক্ষক।
আদনান প্রাতিষ্ঠানিক কোনো আরবি শিক্ষা গ্রহণ করেননি। তিনি কারমাইকেল কলেজ থেকে দর্শন বিভাগে অনার্স ও মাস্টার্স সম্পন্ন করেন। কোরআন শিক্ষার জন্য কিছুদিন স্থানীয় একটি মাদরাসায় তালিম নেন। এ সময় তিনি আহলে হাদিস নামে একটি সংগঠনের সঙ্গে জড়িত ছিলেন। এছাড়াও লাইফ ফাউন্ডেশন, আলোর পথ এবং একাডেমিক কোরআন স্টাডিজ নামে সংগঠনে জড়িত রয়েছেন। ঢাকার মিরপুর আল ইদফান ইসলামী গার্লস মাদরাসার প্রতিষ্ঠাতাও তিনি।

 



 

Show all comments
  • Dadhack ১৮ জুন, ২০২১, ৬:২২ পিএম says : 0
    কোন মানুষ তার পরিবারকে সীমাহীন কষ্টের মধ্যে রাখতে পারেনা এটা একটা বিরাট ষড়যন্ত্র এগুলো সব আমরা বুঝি কিন্তু বুঝেও কিছু করতে পারিনা.
    Total Reply(0) Reply
  • আবদুর রাফি ১৮ জুন, ২০২১, ৭:১২ পিএম says : 0
    তাহলে সব নাটক সরকারই করিয়েছে।
    Total Reply(0) Reply
  • Mrt Masud ১৮ জুন, ২০২১, ৮:০৮ পিএম says : 0
    চারজনের ব্যক্তিগত কারন একই রকম! কি সুন্দর গোজামিল! ত্বহা অাদনান ফিরেছে এতেই শুকরিয়া, তোদের মিথ্যে তোরা বলতে থাক।
    Total Reply(0) Reply
  • Jannatun Tasnim ১৮ জুন, ২০২১, ৮:০৯ পিএম says : 0
    উনি ফিরে আসছেন জনগণ তাতেই খুশি।
    Total Reply(0) Reply
  • Rubel Ahmed ১৮ জুন, ২০২১, ৮:০৯ পিএম says : 0
    আসলে মূল কাহিনী গোপন রাখার শর্তে তাকে মুক্তি দেওয়া হয়েছে।
    Total Reply(0) Reply
  • Israt Esha ১৮ জুন, ২০২১, ৮:০৯ পিএম says : 0
    চারজনের একসাথে ব্যক্তিগত কারণে গোপন থাকে..!! কেন ছিল তা যেন পুলিশ জাতির সামনে পরিষ্কার করে।
    Total Reply(0) Reply
  • Arshed Al Shahed ১৮ জুন, ২০২১, ৮:১০ পিএম says : 0
    তবে, তাদের ব্যক্তিগত কারণ প্রকাশ করতে তারা পুলিশকে অনুরোধ করায়, পুলিশ আত্মগোপনের কারণ জানাতে রাজি হয়নি। মানবিক পুলিশ।
    Total Reply(0) Reply
  • Hamidur Rahman ১৮ জুন, ২০২১, ৮:১০ পিএম says : 0
    একজনের (আদনান ভাইয়ের) ব্যক্তিগত সমস্যার কারণে বাকি ৩ জন ভাইও নিজেদের পরিবার-পরিজন ছেড়ে আদনান ভাইয়ের সাথে আত্মগোপনে চলে গিয়েছিলেন? ওয়াও!
    Total Reply(0) Reply
  • MD Sumon ১৮ জুন, ২০২১, ৮:১১ পিএম says : 0
    বাংলাদেশের নাটক গুলো সাধারণত একটু আলাদা হয়,কিন্তু দিনকাল এমন পরছে যে এখন এগুলো তামিল সিনেমার থেকেও হালকা হয়ে যাচ্ছে! যাক,তারপরও কিছু অভিনয় জীবনকে সুখের অনুভূতি এনে দিতে পারে।
    Total Reply(0) Reply
  • Shaheen Shahriar ১৮ জুন, ২০২১, ৮:১১ পিএম says : 0
    পাবলিকও ব্যক্তিগত কারনে এটা বিশ্বাস করবে না বলে মনে হচ্ছে!!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পুলিশ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ