Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আফগানিস্তানে সন্ত্রাস চালাচ্ছে ভারত

শাহ মাহমুদ কোরেশি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০১ এএম

আফগানিস্তানে চলমান হিংসার জন্যে তালিবানকে দায়ী করতে নারাজ পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি। কুরেশির বক্তব্য, আফগানিস্তানে সন্ত্রাস চালাচ্ছে ভারত।

আফগানিস্তানের সংবাদ সংস্থা টোলো নিউজকে দেয়া একটি সাক্ষাৎকারে কুরেশি দাবি করেন, আফগানিস্তান অশান্ত করার নেপথ্যে ভারতের হাত রয়েছে। তার প্রশ্ন, আফগানিস্তানে কেন ভারতের উপস্থিতি এত বেশি। তিনি বলেন, তালিবানের জন্যে আফগানিস্তানে হিংসা ছড়াচ্ছে, এই কথা বললে তা বাড়িয়ে বলা হবে। আমি এটা কেন বলছি? কারণ এই পুরো বিষয়টার নেপথ্যে আরও গোষ্ঠী রয়েছে যারা ঝামেলা তৈরি করছে এখানে।
কুরেশি প্রশ্ন করেন, আফগানিস্তানে যুদ্ধ হলে, অর্থনীতি তলানিতে গিয়ে ঠেকলে কার লাভ? এই গোষ্ঠী শুধু ক্ষমতা নিজেদের হাতে রাখতে চায়। কেন আফগানিস্তানে ভারতের চারটি দূতাবাস রয়েছে? এখান থেকে সন্ত্রাসবাদী কার্যকলাপ চালানো হচ্ছে।

কুরেশি বলেন, স্বতন্ত্র দেশ হিসেবে আফগানিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক রয়েছে, তারা ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক গড়ে তুলেছে। ভারত আফগানিস্তানে এসে পরিকাঠামোগত উন্নয়নের কাজ করে। সব ভালো। আমাদের কোনও আপত্তি নেই। তবে মাঝে মাঝে মনে হয়, ভারতের উপস্থিতি এখানে একটু বেশি। দুই দেশ তো কোনও সীমান্ত ভাগাভাগি করে না। তারপর কুরেশির অভিযোগ, আফগানিস্তানের জমি ব্যবহার করে ভারত পাকিস্তানের বিরুদ্ধে সন্ত্রাসবাদ চালাচ্ছে। এদিকে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর এহেন মন্তব্যের প্রেক্ষিতে এখনও কোনও জবাব দেওয়া হয়নি ভারতের তরফে। সূত্র : হিন্দুস্তান টাইমস।



 

Show all comments
  • Aladdin ১৯ জুন, ২০২১, ৭:৩৩ পিএম says : 0
    India is the main reason behind most of the terror activities in South East Asia. India is also a regional cancer like Israel.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফগানিস্তান

১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ