Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

স্মরণকালের সর্বোচ্চ মানুষ বাস্তুচ্যুত

জাতিসংঘের প্রতিবেদন

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:০১ এএম

২০২০ সালের শেষ নাগাদ পৃথিবীতে জোরপূর্বক বাস্তুচ্যুত মানুষের সংখ্যা এক অনন্য উচ্চতা পেয়েছে। এমনকি মহামারি পরিস্থিতিও এক্ষেত্রে কোনো বাধা হয়ে দাঁড়াতে পারেনি বলে এক প্রতিবেদনে জানিয়েছে জাতিসংঘ।
গতকাল শুক্রবার জাতিসংঘের শরণার্থীবিষয়ক কমিশনার (ইএনএইচসিআর) প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়েছে বিশ্বে ২০২০ সালের শেষ নাগাদ বাস্তুচ্যুত মানুষের সংখ্যা আট কোটি ২৪ লাখ। পৃথিবীর মোট জনসংখ্যার এক শতাংশ বাস্তুচ্যুত। যা স্মরণকালের সর্বোচ্চ। এর আগে, ২০১২ সালে বিশ্বে বাস্তুচ্যুত মানুষ ছিল চার কোটি দশ লাখ। ২০১৯ সাল নাগাদ সেই সংখ্যা সাত কোটি ৯৫ লাখে পৌঁছায়।
ইউএনএইচসিআরের প্রতিবেদনে বলা হয়েছে, দারিদ্র্য-খাদ্য নিরাপত্তাহীনতা-জলবায়ু পরিবর্তন-সংঘাত এরকম অনেকগুলো কারণে মানুষ নিরাপত্তা এবং সুরক্ষার কথা চিন্তা করে নিজ বাসভূমি ছেড়ে অন্যত্র পাড়ি জমাতে বাধ্য হয়েছেন। ২০২০ সালে করোনা মহামারির কারণে যুদ্ধ-বিগ্রহ কিছুটা কমলেও দারিদ্র্য-খাদ্য নিরাপত্তাহীনতা-প্রাকৃতিক বিপর্যয়ে বেশি বাস্তুচ্যুতি ঘটেছে বলে জানিয়েছে ইউএনএইচসিআর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানুষ বাস্তুচ্যুত
আরও পড়ুন