Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

স্লোভাকিয়াকে হারিয়ে গ্রুপের শীর্ষে সুইডেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:৫১ এএম | আপডেট : ১:৪৯ এএম, ১৯ জুন, ২০২১

ইউরো চ্যাম্পিয়নশিপের ‘ই’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে গত সোমবার পোল্যান্ডকে হারিয়ে উল্লাসে মেতেছিল স্লোভাকিয়া।সুইডেনের বিপক্ষে জিতলেই নিশ্চিত হতো দলটির শেষ ষোল। কিন্তু এমন ম্যাচে নিজেদের মেলে ধরতে একেবারেই ব্যর্থ হয়েছে স্লোভাকিয়া।ফলে তাদের হারিয়ে নকআউট পর্বের আশা উজ্জ্বল করে গ্রুপের শীর্ষে উঠে এসেছে সুইডিশরা।

শুক্রবার রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় শুরু হওয়া সুইডেন-স্লোভাকিয়া ম্যাচে সুইডিশরা ১-০ গোলের জয় তুলে নেয়।বিজয়ীদের পক্ষে স্পট কিক থেকে গোল করেন এমিল ফর্সবার্গ। বিশ্ব ফুটবলের বড় কোনো আসরে এটাই দু’দলের প্রথম সাক্ষাত। আর প্রথম দেখাতেই জয় তুলে নিলো সুইডিশরা। অন্যদিকে ছয় ম্যাচ পর হারের স্বাদ পেল স্লোভাকিয়া।

শুক্রবার ম্যাচের শুরু থেকেই দু’দল আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেললেও প্রথমার্ধে গোলের সুযোগ তৈরি করতে পারেনি কেউই।তবে দ্বিতীয়ার্ধে অপেক্ষাকৃত বেশি আক্রমণাত্মক ফুটবল খেলে গোল আদায়

করে নেয় সুইডেন। বিরতির পর শুরু থেকেই গোলের জন্য মরিয়া হয়ে লড়ে সুইডিশরা। তবে ম্যাচের ৫৯ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ সুযোগটি নষ্ট করে তারা।কাছ থেকে নেওয়া সুইডিশ ডিফেন্ডার লুডভিগ অগাস্টিনসনের হেড বাম দিকে ঝাঁপিয়ে পড়ে এক হাত দিয়ে দারুণ ক্ষিপ্রতায় প্রতিহত করেন স্লোভাকিয়ার গোলরক্ষক মার্টিন দুবব্রাউকা। কিন্তু শেষ পর্যন্ত আর দলকে রক্ষা করতে পারেননি তিনি।  ৭৭ মিনিটে পেনাল্টি পায় সুইডেন। এসময় ডি-বক্সে সুইডিশ ফরোয়ার্ড রবিন কোয়াইসনকে দুবব্রাউকাই ফাউল করলে রেফারি পেনাল্টির বাঁশি বাজান।স্পটকিক থেকে ডান পায়ের জোরালো শটে গোল করে সুইডেনকে আনন্দে ভাসান ফর্সবার্গ(১-০)।পিছিয়ে পড়ে গোল শোধে মরিয়া হয়েই লড়ে স্লোভাকিয়া। কিন্তু ফরোয়ার্ডদের ব্যর্থতায় সমতায় ফিরতে পারেনি তারা। ম্যাচের বাকি সময় আর কোন গোল না হওয়ায় ১-০ ব্যবধানের জয় পেয়ে শেষ ষোলর আশা উজ্জ্বল করেই মাঠ ছাড়ে সুইডেন।

এই জয়ে ‘ই’ গ্রুপে দুই ম্যাচে একটি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠেছে সুইডেন। সমান ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে স্লোভাকিয়া। এক ম্যাচ শেষে স্পেনের পয়েন্ট ১ ও পোল্যান্ডের ০।

আগামী বুধবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের মুখোমুখি হবে সুইডেন। একই দিন স্লোভাকিয়া  খেলবে স্পেনের বিপক্ষে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন