Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

ক্রোয়েশিয়ার আশা বাঁচিয়ে রাখলেন পেরিসিচ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১:৪১ এএম

ইউরো চ্যাম্পিয়নশিপে চেক প্রজাতন্ত্রের বিপক্ষে চমৎকার এক গোল করে ক্রোয়েশিয়ার পরের রাউন্ডে খেলার আশা বাঁচিয়ে রাখলেন ইভান পেরিসিচ। শুক্রবার বাংলাদেশ সময় রাত ১০টায় গ্লাসগোর হ্যাম্পডেন পার্কে শুরু হওয়া ‘ডি’গ্রুপের ম্যাচটি ১-১ গোলে অমিমাংসিতভাবে শেষ হয়। চেক প্রজাতন্ত্রের পক্ষে প্যাট্রিক শিক ও ক্রোয়েশিয়ার ইভান পেরিসিচ একটি করে গোল করেন।

জিতলেই শেষ ষোল নিশ্চিত-এমন সমীকরণে মাঠে নেমে চেকরা দারুণ শুরু করে।ম্যাচের ২ মিনিটে প্রথম সুযোগ পায় তারা। এসময় ডি-বক্সের বাইরে থেকে ভ্লাদিমির কোফালের শট প্রতিহত করেন ক্রোয়াট ডিফেন্ডার দোমাগোই ভিদা।

১৮ মিনিটে ভালো একটি সুযোগ পান শিক। তবে ডি-বক্সের ভেতর থেকে তার নেয়া শট সহজেই ঠেকান ক্রোয়েশিয়ার গোলরক্ষক দমিনিক লিভাকোভিচ। ৩৭ মিনিটে শিকের সফল স্পট কিকেই এগিয়ে যায় চেক প্রজাতন্ত্র। কর্নারে হেডের সময় এই ফরোয়ার্ডকে ক্রোয়াট ডিফেন্ডার দেয়ান লভরেন কনুই দিয়ে আঘাত করলে ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। দারুণ শটে গোল করেন শিক (১-০)।প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে দু’টি গোলই করেছিলেন শিক। যার একটি ছিল মাঝমাঠ থেকে অবিশ্বাস্য গোল। এখন পর্যন্ত তিন গোল করে শিক উঠলেন আসরের সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে। পিছিয়ে পড়ার পরপরই সমতায় ফেরার দারুণ সুযোগ নষ্ট করেন আন্তে রেবিচ। সতীর্থের থ্রু বল ডি-বক্সে পেয়ে ওয়ান-অন-ওয়ানে ১০ গজ দূর থেকে বাইরে মারেন এসি মিলানের এই ফরোয়ার্ড। এগিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরুতে কিছুটা আয়েশি ফুটবল খেলে চেকরা। এ সুযোগে গোছানো খেলা উপহার দিয়ে গোল পেয়ে যায় ক্রোয়েশিয়া।  

ম্যাচের ৪৭ মিনিটে বাঁ দিক দিয়ে আক্রমণে উঠে ডি-বক্সে ঢুকে পড়েন পেরিসিচ। এরপর এক ডিফেন্ডারের বাধা এড়িয়ে ডান পায়ের চমৎকার শটে গোল করেন ইন্টার মিলানের অভিজ্ঞ এই মিডফিল্ডার (১-১)। এই গোলে ক্রোয়েশিয়ার প্রথম খেলোয়াড় হিসেবে টানা চার আন্তর্জাতিক টুর্নামেন্টে (২০১৪ ও ২০১৮ বিশ্বকাপ এবং ২০১৬ ও ২০২০ ইউরো) জালের দেখা পেলেন পেরিসিচ। ম্যাচে সমতা আসার পর দু’দলই এগিয়ে যাওয়ার চেষ্টা করে ব্যর্থ হয়।৭২ মিনিটে দারুণ একটি সুযোগ পান দ্বিতীয়ার্ধে বদলি নামা নিকোলা ভ্লাসিচ। পেরিসিচের হেড পাস ডি-বক্সে পেয়ে শট লক্ষ্যে রাখতে পারেননি এই মিডফিল্ডার।

ম্যাচের বাকি সময়ে কোনো দলই গোলের দেখা পায়নি। ফলে শেষ পর্যন্ত এক পয়েন্ট করে নিয়েই মাঠ ছাড়ে গত বিশ্বকাপের রানার্সআপ ক্রোয়েশিয়া ও চেক প্রজাতন্ত্র।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে চেকরা। এক ম্যাচ কম খেলে ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয়স্থানে ইংল্যান্ড। দুই ম্যাচে ১ পয়েন্ট পেয়ে টেবিলে তিনে অবস্থান ক্রোয়েশিয়ার। আর এক ম্যাচ খেলে পয়েন্ট শূন্য স্কটল্যান্ড।

আগামী মঙ্গলবার বাংলাদেশ সময় রাত ১টায় ‘ডি’ গ্রুপের শেষ ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে ক্রোয়েশিয়া। একই সময়ে ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে চেক প্রজাতন্ত্র।

 

 

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন