Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

উরুগুয়ের বিপক্ষে জিতে শীর্ষে আর্জেন্টিনা

বলিভিয়াকে হারালো চিলি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৮:০২ এএম | আপডেট : ৯:১৪ এএম, ১৯ জুন, ২০২১

কোপা আমেরিকায় নিজেদের দ্বিতীয় ম্যাচে উরুগুয়ের বিপক্ষে জিতে পয়েন্ট টেবিলে শীর্ষে উঠে এলো আর্জেন্টিনা। শনিবার ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হওয়া ‘বি’গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে আর্জেন্টাইনরা ১-০ গোলে হারায় উরুগুয়েকে।বিজয়ীদের পক্ষে জয়সূচক গোলটি করেন মিডফিল্ডার গুইদো রদ্রিগেজ।সব টুর্নামেন্ট মিলিয়ে টানা তিন ড্রয়ের পর এটাই মেসিদের প্রথম জয়।

আর্জেন্টিনার বিপক্ষে পূর্ণশক্তির দল নিয়েই মাঠে নামে উরুগুয়ে। চিলির বিপক্ষে ১-১ ড্র করা দলে চারটি পরিবর্তন আনেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি। দলে ফেরা খেলোয়াড়দের একজন, গুইদো রদ্রিগেজ। তিনিই ম্যাচে ব্যবধান গড়ে দেন।

ম্যাচের শুরু থেকেই ছন্দময় ফুটবল উপহার দেন মেসিরা। আক্রমণনের ধারা অব্যহত রেখে ৭ মিনিটে প্রথম গোলের সুযোগ পায় আর্জেন্টাইনরা।এসময় লিওনেল মেসির বাঁ পায়ের ট্রেডমার্ক শট ফিরিয়ে দেন উরুগুয়ের গোলরক্ষক ফের্নান্দো মুসলেরা। ফিরতি বলে ঠিক মতো শট নিতে পারেননি লাউতারো মার্তিনেস। ৯ মিনিটে রদ্রিগো দে পলের ক্রসে রোমোরোর হেড ফিরিয়ে দেন মুসলেরা। অবশেষে ১৩ মিনিটে গোলের দেখা পায় আর্জেন্টিনা। এসময় মেসির দারুণ ক্রসে রদ্রিগেজের হেড পোস্টের ভেতর দিকে লেগে গোল লাইন অতিক্রম করলে এগিয়ে যায় আর্জেন্টিনা (১-০)।

পাল্টা আক্রমণ থেকে ম্যাচের ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণের সুযোগ পান মেসিরা। বল পায়ে অনেকটা এগিয়ে গিয়ে অধিনা্য়ক মেসি খুঁজে নেন নাহুয়েল মোলিনাকে। তার বুলেট গতির শট কর্নারের বিনিময়ে রক্ষা করেন উরুগুয়ে গোলরক্ষক।

আর্জেন্টিনার আক্রমণের ঝড় সামলে ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নেয় উরুগুয়ে। কিন্তু শেষ পর্যন্ত আর ম্যাচে ফিরতে পারেনি তারা।প্রথমার্ধের যোগ করা সময়ে সুযোগ আসে তাদের সামনে। কিন্তু ডি বক্স থেকে ঠিক মতো শট নিতে এডিনসন কাভানি। প্রথমার্ধে আর্জেন্টিনা গোলের জন্য পাঁচটি শট নেয়, সবকটি ছিল লক্ষ্যে। উরুগুয়ে কেবল একটি শট নিলেও, তা লক্ষ্যে ছিল না। পিছিয়ে থেকে বিরতিতে গেলে গোলশোধে মরিয়া উরুগুয়ে দ্বিতীয়ার্ধে আক্রমণের গতি কিছুটা বাড়ায়। কিন্তু তাতে কাজের কাজ কিছুই হয়নি।ম্যাচের ৬৯ মিনিটে দারুণ একটি সুযোগ পায় উরুগুয়ে। সতীর্থের দারুণ একটি ক্রসে কাছের পোস্টে একটুর জন্য মাথা ছোঁয়াতে পারেননি কাভানি। দূরের পোস্টে পা ছোঁয়াতে পারেননি লুইস সুয়ারেজ।  ছয় মিনিট পর সুয়ারেজের বাইসাইকেল কিক ক্রসবারের অনেক উপর দিয়ে চলে যায়।

৭৮ মিনিটে বল নিয়ে ডি বক্সে ঢুকে পড়লেও জটলায় শট নিতে পারেননি মেসি। ৮০ মিনিটে মাঝমাঠ থেকে বল নিয়ে দারুণ গতিতে এগিয়ে যান আর্জেন্টিনার অধিনায়ক। তবে ডি বক্সের বাইরে ফাউল করে তাকে থামান উরুগুয়ের ডিফেন্ডাররা।

ম্যাচের শেষ দিকে পাল্টা আক্রমণ থেকে একাধিক সুযোগ তৈরি করলেও দ্বিতীয় গোলের দেখা পায়নি আর্জেন্টিনা। বিপরীতে গোল হওয়ার মতো তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি উরুগুয়ে। ফলে হারের গ্লানি নিয়েই মাঠ ছাড়তে হয় তাদের। এই জয়ে ‘বি’ গ্রুপে নিজেদের দুই ম্যাচ শেষে একটি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট পেয়ে তালিকায় শীর্ষে উঠলো আর্জেন্টিনা।

অন্যদিকে শুক্রবার বাংলাদেশ সময় ভোর ৩টায় প্যান্টানলে অনুষ্ঠিত এই গ্রুপের অন্য ম্যাচে বলিভিয়াকে ১-০ গোলে হারিয়েছে চিলি।নিজের অভিষেক ম্যাচে চিলির ইংরেজ ফরোয়ার্ড বেরেটন দলের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন। ১০ মিনিটে ডানপ্রান্ত থেকে আসা বড় পাস ধরে বলিভিয়ার ডিফেন্ডারকে কাটিয়ে বাঁ প্রান্তে ক্রস বাড়ান চিলি ফরোয়ার্ড এদুয়ার্দো ভার্হাস। বাঁ প্রান্ত থেকে তীব্র বেগে ছুটে আসা বেরেটন দুই ডিফেন্ডারের মাঝ দিয়ে নেওয়া শটে গোল করে দলকে আনন্দে ভাসান (১-০)। তার এই গোলই শেষ পর্যন্ত ম্যাচের ব্যবধান গড়ে দেয়। দুই ম্যাচ শেষে আর্জেন্টিনার সমান ৪ পয়েন্ট পেলেও তালিকায় দ্বিতীয়স্থানে জায়গা হলো চিলির।

এক ম্যাচে ৩ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে প্যারাগুয়ে।

 

 

 



 

Show all comments
  • Nadim Mostofa ১৯ জুন, ২০২১, ১০:২৪ এএম says : 2
    এগুলো ছোট দলের সাথে জিতাই যায়,, পারলে পেরুর সাথে জিতে দেখাক
    Total Reply(0) Reply
  • AL Mamun ১৯ জুন, ২০২১, ১০:২৫ এএম says : 0
    উরুগুয়েকে হারিয়ে বিশ্বকাপ জিতলো আর্জেন্টিনা !!!!!!!!!!!!!!
    Total Reply(0) Reply
  • M M Arif ১৯ জুন, ২০২১, ১০:২৩ এএম says : 0
    ওদের একশ গোল, মেসির এক গোলের সমান। মেসি খবর দেখে না, খবর পড়ে না, খবর তৈরী করে
    Total Reply(0) Reply
  • Khairul Alam ১৯ জুন, ২০২১, ১০:২৩ এএম says : 0
    অভিনন্দন, আর্জেন্টিনাকে।
    Total Reply(0) Reply
  • Mohammad Abu Nayem ১৯ জুন, ২০২১, ১০:২৪ এএম says : 0
    এক হালি ফার্মের ডিমের চেয়ে একটা দেশি ডিম অনেক পুষ্টিকর।
    Total Reply(0) Reply
  • Mukhesh roy rana ১৯ জুন, ২০২১, ৬:৩৫ পিএম says : 0
    ব্রাজিল কি আসলেই ফুটবল খেলে, নাকি অভিনয় করে। সাহস থাকলে 11 জন নিয়ে মাঠে নামেন, ব্রাজিল ফুটবল খেলে 14জন নিয়ে
    Total Reply(0) Reply
  • Moksedul hasan ১৯ জুন, ২০২১, ৫:২৯ পিএম says : 0
    আর্জেন্টিনা, উরুগুয়ে,চিলি ও প্যারাগুয়ে এটা কিভাবে এক‌ই গ্রুপ হয়।
    Total Reply(0) Reply
  • Md shumon Ahammad ১৯ জুন, ২০২১, ৫:৫৯ পিএম says : 0
    যত কাল থাকবে 7up তত কাল মনে থাকবে ????????
    Total Reply(0) Reply
  • জাকারিয়া হাসান ১৯ জুন, ২০২১, ৭:০৭ পিএম says : 0
    আমি কাউকে ছোট করে দেখিনা। আমি মনে করি ফুটবল ভদ্রলোকের যা দুইটা দল খেলে স্পেন আর একটা আপনারা বেছে বের করেন। আমি ওই দল সাপোর্ট করি।
    Total Reply(0) Reply
  • Mehedi ১৯ জুন, ২০২১, ৪:৪৮ পিএম says : 0
    Love u ❤️ argintina
    Total Reply(0) Reply
  • zahed ১৯ জুন, ২০২১, ৩:০২ পিএম says : 0
    মেসির সাথে কারো তুলনা হয়না
    Total Reply(0) Reply
  • Ratul Hasan ১৯ জুন, ২০২১, ৩:০৩ পিএম says : 0
    পেরু ফাউল মার্কা একটা দলের সাথে জিতে ব্রাজিলিয়ান দের এত flex কেনো,,, পারলে উরুগুয়ে এর সাথে জিতে দেখাও,,, কোপা আমেরিকা ইতিহাসের সর্বোচ্চ কাপ বিজয়ী,,, ব্রাজিলের মুখ থেকেও বিশ্বকাপ ছিনিয়ে নিয়েছিল এই উরুগুয়ে
    Total Reply(0) Reply
  • Md Foyez ১৯ জুন, ২০২১, ৩:১৭ পিএম says : 0
    Argentina win insoallah Copa America 2021
    Total Reply(0) Reply
  • অপূর্ব ১৯ জুন, ২০২১, ৯:২২ পিএম says : 0
    প্রিয় দল আর্জেন্টিনা,,,ভালোবাসা অভিরাম
    Total Reply(0) Reply
  • alamin haque ১৯ জুন, ২০২১, ৪:৪১ পিএম says : 0
    আগে আর্জেন্টিনার ইতিহাস জানতে হবে, তারপর কথা। প্রিয় মেসি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন