Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

ইসরাইলের সাথে ভ্যাকসিন বিনিময় চুক্তি বাতিল করল ফিলিস্তিনি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ১২:২২ পিএম | আপডেট : ১:৪৩ পিএম, ১৯ জুন, ২০২১

ফিলিস্তিন কর্তৃপক্ষ শুক্রবার বলেছে যে, তারা মেয়াদোত্তীর্ণের কাছাকাছি থাকার কারণে ইসরাইলের সাথে ১০ লাখ ডোজ ভ্যাকসিন অদলবদলের একটি চুক্তি বাতিল করছে। একই দিন ইসরাইলি কর্মকর্তারা একটি চুক্তির ঘোষণা দিয়েছিলেন যার অধীন ইহুদি রাষ্ট্র ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে মেয়াদ শেষ হওয়ার কাছাকাছি থাকা ১০ লাখ ভ্যাকসিন সরবরাহ করবে। ইসরাইল অধিকৃত পশ্চিম তীরে অবস্থিত ফিলিস্তিন কর্তৃপক্ষ (পিএ) ইহুদি রাষ্ট্রের সাথে চুক্তির কথা উল্লেখ না করেই ‘আগত দিনে; দশ মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহের বিষয়টি নিশ্চিত করেছিল।
ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, ‘টিকা অভিযানকে ত্বরান্বিত করার’ উদ্যোগের পেছনে ফাইজারের ভূমিকা ছিল। তবে পিএ’র মুখপাত্র ইব্রাহিম মেলহেম শুক্রবার পরে বলেন যে, প্রাথমিক হিসেবে প্রায় ৯০,০০০ ফাইজার ডোজ সরবরাহের নিশ্চয়তা দিতে না পারায় প্রধানমন্ত্রী মোহাম্মদ শ্যামায়েহ স্বাস্থ্যমন্ত্রীকে এ চুক্তি বাতিল করার নির্দেশ দিয়েছেন’।
তিনি সরকারী সংবাদ সংস্থা ডব্লিউএএফএ পরিবেশিত এক বিবৃতিতে বলেন, ‘সরকার মেয়াদোত্তীর্ণ টিকা গ্রহণ করতে অস্বীকৃতি জানিয়েছে’।
ইসরাইলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের অফিস আগে জানিয়েছিল যে, ‘ইসরাইল ফিলিস্তিনি কর্তৃপক্ষের সাথে একটি চুক্তি করেছে এবং ফাইজারের মেয়াদ শেষ হওয়ার কাছাকাছি থাকা ভ্যাকসিনের প্রায় দশ লাখ ডোজ তাদের সরবরাহ করবে’, কোনও ব্যবহারের তারিখ ছাড়াই উল্লেখ করা হয়েছে। ইসরাইলি বিবৃতিতে বলা হয়েছে, ‘ফিলিস্তিনি কর্তৃপক্ষের জন্য নির্ধারিত সেপ্টেম্বর/অক্টোবরের একই সমপরিমাণ ফাইজারের ডোজ ইসরাইলি গ্রহণ করবে।
মেলহেম বলেন, পিএ পরিবর্তে ফাইজার থেকে সরাসরি ভ্যাকসিন আসার অপেক্ষা করবে। তিনি ইসরাইল সরবরাহকৃত ভ্যাকসিনগুলোর মেয়াদোত্তীর্ণের তারিখ নির্দিষ্ট করেননি।
ভাইরাস ‘কোন সীমানা জানে না’ : ইসরাইল ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিনের কয়েক মিলিয়ন ডোজ পাওয়ার পরে একটি বিশাল টিকা কর্মসূচি পরিচালনা শুরু করে। ইসরাইলের জনসংখ্যার ৫৫ শতাংশেরও বেশি - প্রায় ৫১ লাখ মানুষ এ ভ্যাকসিনের উভয় ডোজ পেয়েছেন।
ফিলিস্তিনের পক্ষে পশ্চিম তীর এবং গাজা উপত্যকায় ২ লাখ ৭০ হাজারেরও বেশি লোক তাদের দুটি ডোজ পেয়েছেন বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।
এর আগে শুক্রবার ইসরাইলের নতুন স্বাস্থ্যমন্ত্রী নিতজান হোরোভিটস টুইটারে বলেছিলেন, ‘করোনাভাইরাস কোনো সীমানা জানে না এবং মানুষের মধ্যে পার্থক্য করে না’। তিনি বলেন, ‘ভ্যাকসিনের এই গুরুত্বপূর্ণ বিনিময়টিতে প্রতিটি পক্ষের স্বার্থই রয়েছে’, তিনি আরো যোগ করেন এবং ‘অন্যান্য ক্ষেত্রে ইসরাইল ও তার ফিলিস্তিনি প্রতিবেশীদের মধ্যে সহযোগিতা প্রত্যাশা করেছেন’।
ইসরাইল ও গাজার শাসক হামাসের একটি নাজুক যুদ্ধবিরতি ভঙ্গের পরও ইহুদিবাদী রাষ্ট্র ও ফিলিস্তিনিদের মধ্যকার উচ্চ উত্তেজনার মধ্যে দিয়ে এ অগ্রগতি সাধিত হয়। এ যুদ্ধবিরতি কার্যকর হয়েছিল ২১ মে- যেদিন ১১ দিনের প্রচন্ড লড়াই শেষ হয়েছিল।
বৃহস্পতিবার দিন শেষে ইসরায়েলি যুদ্ধবিমান যুদ্ধবিরতির পর দ্বিতীয়বারের মতো গাজায় বিমান হামলা চালিয়েছে। সেনাবাহিনী জানিয়েছে যে, তারা ফিলিস্তিনিদের ছিটমহল থেকে তিন দিন ধরে আগত আগুনে বেলুনের জবাব দিচ্ছে।
গত মাসের লড়াইয়ে গাজা উপত্যকায় করোনাভাইরাস প্রতিরোধ কর্মসূচি বিকল হয়ে যায়। যেখানে বিমান হামলা চালিয়ে দু’জন চিকিৎসককেও হত্যা করা হয়েছিল।
ফিলিস্তিনের স্বাস্থ্য কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ৩ লাখ ১২ হাজারেরও বেশি করোনা সংক্রমণ রেকর্ড করেছে, যার মধ্যে প্রায় ৩ হাজার ৫৪০ জন মারা গেছে।
ইসরাইলে প্রায় ৮ লাখ ৪০ হাজার করোনা সংক্রমণ রেকর্ড করা হয়, যার মধ্যে ৬ হাজার ৪২০ জনেরও বেশি মারা গেছে। সূত্র : ২৪ ম্যাটিনস.ইউকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফিলিস্তিন

২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ