Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

প্রবাসী কল্যাণ ব্যাংক অর্থনীতির চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখছে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৩:০৭ পিএম | আপডেট : ৩:২৩ পিএম, ১৯ জুন, ২০২১

কুমিল্লার লাকসাম উপজেলা সদরে প্রবাসী কল্যাণ ব্যাংকের ৮৩ তম শাখার আজ শনিবার উদ্বোধন করা হয়েছে। সকাল ১১ টায় স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম এমপি ভার্চুয়ালি প্রবাসী কল্যাণ ব্যাংকের এই নতুন শাখা উদ্বোধন করেছেন। ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে পরিচলনা করা হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব এবং প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন। এতে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক এবং কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান রিয়ার এডমিরাল আবু তাহের (অবঃ), লাকসাম উপজেলার মেয়র মো. আবুল খায়ের। অনুষ্ঠানে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, প্রবাসী কল্যাণ ব্যাংক দেশে নতুন খাত সৃষ্টি করে অর্থনীতির চালিকা শক্তি হিসেবে ভূমিকা রাখছে। ব্যাংকের কর্মকর্তাদের দক্ষতা ও সক্ষমতা বাড়িয়ে দায়িত্বের অংশ হিসেবে প্রবাসীদের সেবায় অংশগ্রহণ করার জন্য তিনি আহবান জানান। প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ এমপি বলেন, প্রবাসী কর্মীরা রেমিট্যান্স প্রেরণের মাধ্যমে দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। এ অর্থবছরের ১০ জুন পর্যন্ত প্রায় ২ লাখ কোটি টাকার বেশি রেমিট্যান্স দেশে এসেছে। তিনি বলেন, বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনে সরল সুদে এবং সহজ শর্তে বিশেষ ঋণ প্রদানের মাধ্যমে প্রবাসী কল্যাণ ব্যাংক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তিনি আরো বলেন, প্রবাসী কর্মীদের কল্যাণের কথা বিবেচনা করে ব্যাংকের সেবার মান বৃদ্ধি ও অবকাঠামো শক্তিশালী করতে নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রবাসী কল্যাণ সচিব ও ব্যাংকের চেয়ারম্যান ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, প্রবাসী কর্মীদের সেবা বাস্তবে রূপদানের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ব্যাংক কাজ করে যাচ্ছে।তাই ব্যাংকের সব ধরনের সেবা কার্যক্রম অনলাইনের আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে। উল্লেখ্য,লাকসাম উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট মো. ইউনুছ ভূঁইয়া স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রীর পক্ষে প্রবাসী কল্যাণ ব্যাংকের নামের ফলক উন্মোচন করেন। এরপর ঋণ গ্রহীতাদের মাঝে চেক বিতরণ করা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন