Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে সশরীরে মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরু

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৬:২২ পিএম

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ডিসিপ্লিনে (বিভাগ) সশরীরে মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা শুরু হয়েছে। এর মধ্যে গত মার্চে স্থগিত হয়ে যাওয়া পরীক্ষাও অন্তর্ভুক্ত রয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবনিযুক্ত ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মাহমুদ হোসেন ২৫ মে দায়িত্ব গ্রহণের পর গত ৩০ মে তারিখে একাডেমিক প্রধানদের সভায় শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির নির্দেশনার আলোকে যে সব পরীক্ষা স্থগিত করা হয় তা সহ সামগ্রিক বিষয় নিয়ে আলোচনা করেন। ঐ সভায় কয়েকটি সিদ্ধান্ত গৃহীত হয়। তারই আলোকে স্ব স্ব ডিসিপ্লিনের উদ্যোগে স্বাস্থ্যবিধি মেনে মাস্টার্সের চূড়ান্ত পরীক্ষা গ্রহণ শুরু হয়েছে।

পদার্থবিজ্ঞান ডিসিপ্লিনের মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা গ্রহণ ইতোমধ্যে শেষ হয়েছে। নগর ও গ্রামীণ পরিকল্পনা ডিসিপ্লিন ২০ জুন, ইলেক্ট্রনিক এন্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন ২২ জুন, গণিত ডিসিপ্লিন ২৪ জুন, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিন ২৪ জুন, বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিন ২৯ জুন, সয়েল ওয়াটার এন্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন ১ জুলাই পরীক্ষা গ্রহণের তারিখ ঘোষণা করেছে। কর্তৃপক্ষ ইতোমধ্যে এসব ডিসিপ্লিনের পরীক্ষা গ্রহণের অনুমোদন দিয়েছে। এছাড়া শিক্ষার্থীদের অভিপ্রায় বিবেচনায় নিয়ে অন্যান্য ডিসিপ্লিনের পরীক্ষা গ্রহণের প্রস্তুতি চলছে বলে জানা যায়।

সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মোঃ নাসিফ আহসান জানান, এ স্কুলের সকল ডিসিপ্লিনের মাস্টার্স চূড়ান্ত পর্বের পরীক্ষা স্বাস্থ্যবিধি মেনে সশরীরে আগামী ১ জুলাই থেকে শুরু করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। চারুকলা স্কুলের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. মোঃ মনিরুল ইসলাম জানান, ঐ স্কুলের অন্তর্ভুক্ত ৩টি ডিসিপ্লিনের স্থগিত মাস্টার্স পরীক্ষা গ্রহণের বিষয়টি সক্রিয় বিবেচনায় রয়েছে। যে কোন দিন পরীক্ষা গ্রহণের তারিখ জানানো হবে। বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান স্কুলের ডিন ও রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস জানান, মাস্টার্সের চূড়ান্ত পর্বের পরীক্ষা ছাড়াও স্নাতক ৪র্থ বর্ষের স্পেশাল টার্মের পরীক্ষা গ্রহণেরও অনুমোদন দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খুলনা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ