Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

হিন্দু মহাজোট প্রতি উপজেলায় মডেল মন্দির চায়

ঢাকা রিপোটার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২১, ৭:০৯ পিএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে মডেল মসজিদ উদ্বোধনের পর এখন বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট প্রতিটি উপজেলায় মডেল মন্দির দাবি করছে। একই সঙ্গে তারা প্রস্তাবিত সংশোধিত বাজেটে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের জন্য বরাদ্দ বাড়ানোর দাবিও জানিয়েছেন। শনিবার ঢাকা রিপোটার্স ইউনিটির আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি করে সংগঠনটি।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের মহাসচিব গোবিন্দ চন্দ্র প্রামাণিক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলেন, প্রস্তাবিত বাজেটে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের জন্য কম বরাদ্দ রেখে বৈষম্য করা হয়েছে। এছাড়াও রথযাত্রায় এক দিনের সরকারি ছুটি, সারাদেশে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের ওপর নির্যাতন, হামলা, খুন, লুটপাট, অগ্নিসংযোগ, মঠ-মন্দির প্রতিমা ভাঙচুর, জমি দখল, দেশত্যাগে বাধ্যকরণের ঘটনার প্রতিকারের দাবি জানাচ্ছি।

সংবাদ সম্মেলনে সরকারের কাছে ৫টি দাবি তুলে ধরে হিন্দু মহাজোট। দাবিগুলো হলো এক. ২০২১-২২ অর্থবছরে হিন্দু স¤প্রদায়ের জন্য জনসংখ্যা অনুপাতে ২২৫৮.১০ কোটি টাকা বরাদ্দ করতে হবে এবং অতিরিক্ত ৫০০০ কোটি টাকার থোক বরাদ্দ দিতে হবে; যা দিয়ে প্রতিটি উপজেলায় একটি করে মডেল মন্দির নির্মাণ করতে হবে। দুই. রথযাত্রায় এক দিনের সরকারি ছুটি ঘোষণা করতে হবে। তিন. হিন্দু ধর্মীয় বিধি বিধানের কোনো ধরনের পরিবর্তন করা যাবে না, করতে দেয়া হবে না। একই সঙ্গে মানুষের জন্য ফাউন্ডেশন ও বাঁচতে শেখা নামে দুটি হিন্দু ধর্ম ও সমাজ বিরোধী এনজিওর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। চার. সংখ্যালঘু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব নিশ্চিত করতে জাতীয় সংসদে ৬০টি সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। পাঁচ. একটি সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় প্রতিষ্ঠা এবং সংখ্যালঘু স¤প্রদায় থেকে একজনকে পূর্ণ মন্ত্রী নিয়োগ দিতে হবে।

আগামী ১৫ জুলাইয়ের মধ্যে সরকারকে ১, ২ ও ৩ নম্বর দাবি বাস্তবায়নসহ অন্যান্য দাবি বাস্তবায়নের সুস্পষ্ট ঘোষণা দিতে হবে। অন্যথায় হিন্দু সম্প্রদায় সারা দেশের প্রত্যেক জেলা ও উপজেলা সদরে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।



 

Show all comments
  • Joynal ১৯ জুন, ২০২১, ১১:৩২ পিএম says : 0
    Mamar barir abdar. shahosh to komna. Eto shahosh koi pai. 20 bochor ageo to ei abdar korar shahosh chilona.
    Total Reply(0) Reply
  • Gopal ২০ জুন, ২০২১, ৮:৪২ পিএম says : 0
    এটা স্বাভাবিক,,,প্রায়শয়ই দেশে সংখ্যালঘুদের জন্য যে সুযোগ সুবিধা দেয়া হয়,,,,এদেশে তার ১০০ ভাগের ৫ ভাগও দেয়া হয় না.....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হিন্দু মহাজোট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ