Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

চীন থেকে প্রায় ৩ কোটি টিকা কিনেছে পাকিস্তান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০১ এএম

পাকিস্তান সরকার চলমান টিকাদান কর্মসূচি এগিয়ে নিতে প্রস্তুতকৃত টিকার পাশাপাশি কাঁচামাল হিসাবে সাড়ে ২ কোটি ৭৫ লাখেরও বেশি ভ্যাকসিন ডোজ সংগ্রহের জন্য চীনের সাথে একটি চুক্তি করেছে। জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটস (এনআইএইচ) জানিয়েছে, কেনা ভ্যাকসিনগুলোর মধ্যে রয়েছে সিনোফার্ম, ক্যানসিনো এবং সিনোভ্যাক। এতে বলা হয়েছে, এ বছরের ডিসেম্বরের মধ্যে ভ্যাকসিনের ডোজ পর্যায়ক্রমে সরবরাহ করা হবে।
এনআইএইচ বলেছে যে, ক্রয় চুক্তিতে সিনোফার্মের ২ কোটি ৩০ লাখ ডোজ; ক্যানসিনো থেকে ২০ লাখ ডোজ প্রস্তুতকৃত ভ্যাকসিন এবং কাঁচামাল এবং সিনোভ্যাকের ২৫ লাখ ডোজ।

করোনার ভাইরাসজনিত মহামারীর তৃতীয় তরঙ্গকে সামনে রেখে মার্চ ও এপ্রিল মাসে সরকার টিকা অভিযানকে আরো তীব্র করে তুলেছে। জুনের আগমনের পর থেকে সংক্রমণের সংখ্যা ক্রমাগত হ্রাস পাচ্ছিল, এটি ইঙ্গিত করে যে তৃতীয় তরঙ্গ শেষ হতে পারে।

জাতীয় কমান্ড অ্যান্ড অপারেশন সেন্টার (এনসিওসি), যা মহামারী সম্প্রসারণ রোধে সরকারের দেশব্যাপী প্রচেষ্টার স্নায়ু কেন্দ্র হিসাবে কাজ করে, বৃহস্পতিবার এ রোগ সম্পর্কে তার দৈনিক আপডেটে বলেছে যে, জাতীয় সংখ্যক সক্রিয় করোনা রোগ কমে এসেছে ৩৬,২১৫-এ।
এদিকে গত শুক্রবার পাকিস্তানে আরো ১ হাজার ৪৩ জন করোনায় আক্রান্ত হয়ে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৪৬ হাজার ২২৭ জনে। একই সময়ে ১ হাজার ৪১০ জন রোগমুক্ত হয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৮৮ হাজার ৫০৫ জনে। আর ৩৯ জনের মৃত্যুসহ মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৯১৩ জনে। প্রায় আড়াই হাজার মানুষ বিভিন্ন হাসপাতালে সঙ্গীন অবস্থায় চিকিৎসাধানী রয়েছেন। দেশটির তথ্য অনুযায়ী করোনা পজেটিভ রেট এখনো ৩ শতাংশ রয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ