Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিদেশগামী কর্মীর এয়ার টিকিটে যৌক্তিক ভাড়া নির্ধারণ করুন

মানববন্ধন কর্মসূচিতে-রিক্রটিং এজেন্সিজ ঐক্য পরিষদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

বিদেশগামী কর্মীদের এয়ার টিকিটে যৌক্তিক লেবার ফেয়ার নির্ধারণের জোর দাবি জানিয়েছে রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদ। করোনা মহামারিতে বিদেশ গমনেচ্ছু কর্মীরা অভিবাসন ব্যয়ের অর্থ যোগাতে হিমসিম খাচ্ছে। জাতীয় পতাকাবাহী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সুবাদে বিদেশি এয়ারলাইন্সগুলো ৪/৫ গুন ভাড়া বৃদ্ধি করে বিপুল পরিমাণ মার্কিন ডলার হাতিয়ে নিচ্ছে।

গতকাল শনিবার বৈরি আবহাওয়ার মাঝে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে পূর্ব ঘোষিত মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ এ দাবি জানিয়ে এসব কথা বলেন। সংগঠনের সভাপতি এম টিপু সুলতানের সভাপতিত্বে নেতৃবৃন্দ বলেন, বর্তমানে সউদী আরবসহ মধ্যপ্রাচ্যের দেশের এয়ার টিকিট এর মূল্য বাংলাদেশ বিমান এবং বিভিন্ন এয়ারলাইন্স অযৌক্তিক ভাবে ৪ গুন বৃদ্ধি করেছে। অযৌক্তিক ভাড়া নির্ধারণ করে দেশের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা বিদেশী এয়ারলাইন্সগুলো হাতিয়ে নিয়ে যাচ্ছে। সংগঠনের মহাসচিব আরিফুর রহমানের পরিচালনায় মানববন্ধন কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন, লায়ন সাইফুল ইসলাম কাজী আব্দুর রহিম, মকবুল আহমেদ, আহমাদুল্লাহ বাচ্চু, মোস্তাফিজুর রহমান ও শাহরিয়ার হোসেন।

নেতৃবৃন্দ বলেন, ভারত,পাকিস্তান,নেপাল,শ্রীলঙ্কা হতে ১৮ হাজার থেকে ২২ হাজার টাকায় আরব দেশ সমূহের এয়ার টিকিট এর মূল্য হলেও বাংলাদেশ হতে একই গন্তব্যে এয়ার টিকিট এর মূল্য ৭০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকা। এম টিপু সুলতান বলেন, অবিলম্বে বাংলাদেশ বিমানের মাধ্যমে বিদেশগামী কর্মীদের জন্য যৌক্তিক ভাড়া নির্ধারণ ও সেটির দৃশ্যমান বাস্তবায়ন দেখতে চাই। তিনি জনশক্তি রফতানির এ খাতকে শিল্প হিসেবে ঘোষণা করার দাবি জানিয়ে করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত রিক্রুটিং এজেন্সির মালিকদেরকে আর্থিক প্রণোদনা প্রদানের অনুরোধ জানান।

তিনি বলেন,জনশক্তি খাতকে শিল্প হিসেবে ঘোষণা করা হলে দেশের চলমান উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত এবং প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন খুব সহজেই বাস্তবায়ন করা সম্ভব হবে। তিনি স্মার্ট কার্ড গ্রহণ করে বৈধভাবে বিদেশে কর্মী প্রেরণ করার স্বত্বেও মানব পাচার আইনে রিক্রুটিং এজেন্সির মালিকবৃন্দকে হয়রানি বন্ধ করার জোর দাবি জানান। তিনি জনশক্তি রফতানির স্বার্থে বাংলাদেশ ও ফরেন দূতাবাস সমূহে সকল রিক্রুটিং এজেন্সিকে তালিকাভুক্ত করণের জোর দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ