Inqilab Logo

সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ০৫ আশ্বিন ১৪২৮, ১২ সফর ১৪৪৩ হিজরী
শিরোনাম

সুইডেনের জয়ের রাতে ইংল্যান্ড ক্রোয়েশিয়ার হোঁচট

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

স্লোভাকিয়ার সামনে সুযোগ ছিল শেষ ষোল নিশ্চিত করার। কিন্তু এমন ম্যাচেই কি না নিজেদের হারিয়ে খুঁজলো তারা। প্রতিপক্ষ সুইডেনের গোলমুখে নিতে পারল না একটি শটও। উল্টো পেনাল্টি গোলে তাদের হারিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে সুইডিশরা। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে গতপরশু ইউরোর ‘ই’ গ্রুপের ম্যাচটি ১-০ গোলে জিতেছে সুইডেন। সফল স্পট কিকে ব্যবধান গড়ে দেন এমিল ফর্সবার্গ। বড় কোনো টুর্নামেন্টে দুই দলের প্রথম দেখাতেই জিতল সুইডিশরা। ছয় ম্যাচ পর হারের তেতো স্বাদ পেল আসরে নিজেদের প্রথম ম্যাচে পোল্যান্ডকে হারানো স্লোভাকিয়া।

নিজেদের প্রথম দুই ম্যাচে এক জয় ও ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে উঠে গেছে সুইডেন। সমান ম্যাচ খেলে দুইয়ে থাকা স্লোভাকিয়ার পয়েন্ট তিন। এক ম্যাচ খেলে স্পেনের পয়েন্ট ১, পোল্যান্ডের ০।
সুইডেনের জয়ের রাতে হোঁচট খেয়েছে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও বর্তমান রানার্সআপ দল ক্রোয়েশিয়া। সবাই ধরেই নেয়ছিল ইংল্যান্ডের কাছে পাত্তা পাবে না স্কটল্যান্ড। কিন্তু মাঠে দেখা গেল ভিন্ন চিত্র। একইরাতে ওয়েম্বলিতে ইংল্যান্ডের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই করেছে স্কটিশরা। দারুণ খেলে ইংল্যান্ডের কাছ থেকে আদায় করে নিয়েছে ১ পয়েন্ট।

যদিও নকআউট পর্বে যাওয়ার সম্ভাবনা বাড়াতে এই ম্যাচে জেতাটা জরুরি ছিল তাদের। কিন্তু ১ পয়েন্ট পেয়ে হিসাবের খাতা খুলেছে তারা। অন্যদিকে আগের ম্যাচে জয় পাওয়া ইংল্যান্ড এই ম্যাচ জিতলে শেষ ষোলো নিশ্চিত হতো। কিন্তু এখন অপেক্ষার পালা বাড়লো। তাদের মোট পয়েন্ট হয়েছে ৪। তারা আছে দ্বিতীয় স্থানে। সমান পয়েন্ট নিয়ে চেকপ্রজাতন্ত্র আছে শীর্ষে।
ক্রোয়েশিয়ার বিপক্ষে ইংল্যান্ডের যে একাদশ খেলেছিল সেখানে আজ দুটি পরিবর্তন আনেন গ্যারেথ সাউথগেট। শুরুর একাদশে আসেন রিচ জেমস ও লুক’শ। অন্যদিকে স্কটল্যান্ড চার পরিবর্তন নিয়ে মাঠে নামে।

প্রথমার্ধে স্কটল্যান্ডের চেয়ে গোলের বেশি সুযোগ পেয়েছিল ইংল্যান্ড। দুর্ভাগ্য তাদের। নতুবা ২০ মিনিটের মাথায় জন স্টোনের নেওয়া হেড বার কাঁপিয়ে ফিরে আসতো না। বিরতির আগে স্কটল্যান্ডের স্টিফেন ও’ডনেলের ভলি গোললাইনের ওপর থেকে ফিরিয়ে দেন ইংল্যান্ডের জর্ডান পিকফোর্ড।

দ্বিতীয়ার্ধেও চলে হাড্ডাহাড্ডি লড়াই। চলে গোল মিসের মহড়া। শেষ পর্যন্ত গোলশ‚ন্য ড্রয়ে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে উভয় দল।
দিনের অন্য ম্যাচে হেরে গেলে সমীকরণটা অনেক বেশি কঠিন হয়ে যেত ক্রোয়েশিয়ার জন্য। ২০১৮ বিশ্বকাপ রানার্স আপদের বিদায় ঘটতে পারত ইউরোর গ্রুপ পর্ব থেকেই। শুরুতে গোলও খেয়ে ফেলেছিল তারা। তবে শেষ অবধি ইভান পেরিসিচের গোলে ড্র করেছে ক্রোয়েশিয়া। বেঁচে আছে তাদের ইউরোর শেষ ষোলোয় খেলার আশাও।

শুক্রবার রাতে গ্লাসগোর হ্যাম্পডেন স্টেডিয়ামে ‘ডি’ গ্রুপের ম্যাচে চেক রিপাবলিকের মুখোমুখি হয় ক্রোয়েশিয়া। শুরুতে পিছিয়ে পড়েও তারা ম্যাচটি ড্র করেছে ১-১ গোলে। এই নিয়ে টানা দুই ম্যাচে পয়েন্ট হারাল তারা।
চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচে অবশ্য শুরু থেকেই চাপে ছিল ক্রোয়াটরা। দ্বিতীয় মিনিটেই তাদের ডি বক্সের ভেতর বল পেয়ে গিয়েছিলেন ভ্লাদিমির কুফাল। দারুণ এক হেডও করেছিলেন। কিন্তু সে যাত্রায় ক্রোয়েশিয়াকে রক্ষা করেন ডোমাগোই ভিডা।

এরপরও গোল পেতে মরিয়া চেষ্টা চালাতে থাকে চেকরা। প্রতিপক্ষের গোলমুখে আক্রমণাত্মক ছিল তারা। ম্যাচের ৩৫ মিনিটে পেয়ে যায় দারুণ সুযোগও। ক্রোয়েশিয়ার ডেয়ান লভরেন প্যাটট্রিক শিককে ফাউল করেন। ভিআরের সহায়তায় পেনাল্টি দেন রেফারি। সেখান থেকে চেকদের এগিয়ে দিতে ভুলে করেননি শিক। এই এক গোলের লিড নিয়ে বিরতিতে যায় তারা। তবে বিরতি থেকে ফিরেই তাদের গোল শোধ দেয় ক্রোয়েশিয়া। ডি বক্সের ভেতর বল নিয়ে ঢুকে পড়ে একজনকে কাটিয়ে দারুণ দক্ষতায় গোল করেন পেরিসিচ।
এরপর আর প্রতিপক্ষের গোলরক্ষকের পরীক্ষা নিতে পারেনি কোনো দল। ড্রতেই শেষ হয় ম্যাচ। আগের ম্যাচে জয় ও এই ম্যাচে ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে গ্রুপে শীর্ষে আছে চেক রিপাবলিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইংল্যান্ড ক্রোয়েশিয়ার হোঁচট
আরও পড়ুন