Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

টস করেই কোহলির ইতিহাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। সাউদাম্পটনে ভারত-নিউজিল্যান্ড টেস্টের দিকে চোখ সবার। এরই মধ্যে অধিনায়ক হিসেবে ইতিহাসের পাতায় নাম লেখালেন ভারতের বিরাট কোহলি।

গতকাল ফাইনালে টস করতে নেমে এই ইতিহাস গড়েছেন কোহলি। ভারতের ইতিহাসে দলকে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেয়ার রেকর্ড গড়েছেন ২০১৪ সাল থেকে দায়িত্ব পালন করা এই অধিনায়ক। এটি অধিনায়ক হিসেবে কোহলির ৬১তম টেস্ট। তার আগে ভারতকে সবচেয়ে বেশি টেস্টে নেতৃত্ব দেয়ার রেকর্ডটি ছিল পূর্বসূরী মহেন্দ্র সিং ধোনির দখলে। ২০০৮ থেকে ২০১৪ সাল পর্যন্ত ধোনি ৬০টি টেস্টে ভারতের অধিনায়ক ছিলেন।

এই তালিকায় তৃতীয় স্থানে আছেন ভারতের আরেক সফল অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। ২০০০ থেকে ২০০৫ সালের মধ্যে দলকে ৪৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন তিনি। সমান ৪৭টি করে টেস্টে দলকে নেতৃত্ব দিয়েছেন দুই কিংবদন্তি সুনিল গাভাস্কার আর মোহাম্মদ আজহারউদ্দিন।
টস জিতে ব্যাটিংয়ে নেমে রোহিত শর্মা ও শুভমন গিল দারুণ সূচনা করেন। দলীয় ৬২ রানে রোহিতের (৩৪) বিদায়। এক রান যোগ হতেই আরেক ওপেনার গিলও (২৮) ফিরে যান। টিকতে পারেননি চেতেস্বর পূজারাও (৮)। তবে কোহলি (২৪)* ও রাহানের (১)* ব্যাটে এগিয়ে যাচ্ছে দলটি। রিপোর্ট লেখার আগ পর্যন্ত ভারতের সংগ্রহ ৩ উইকেটে ১০১ রান। একটি করে উইকেট নিয়েছেন ট্রেন্ট বোল্ট, কাইল জেমিনসন ও নেইল ওয়েগনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোহলির ইতিহাস
আরও পড়ুন