Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাজ্য নিজের মানবাধিকার সমস্যাকে উপেক্ষা করছে : চীনা মুখপাত্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:০০ এএম

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র চাও লি চিয়ান গত শুক্রবার বেইজিংয়ে এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, যুক্তরাজ্য নিজের মানবাধিকার সমস্যাকে উপেক্ষা করছে, কিন্তু অন্য দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সোচ্চার। এতে দেশটির দ্বৈতনীতি প্রতিফলিত হয়।
চীনা মুখপাত্র বলেন, দ্য ল্যানসেট পত্রিকার প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাজ্যে সংখ্যালঘুদের বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে মৃত্যুর ঝুঁকি শ্বেতাঙ্গদের তুলনায় বেশি। গত বছর আফ্রিকান ব্রিটিশ ও এশীয় ব্রিটিশদের মধ্যে বেকারত্বের হার যথাক্রমে ৩৫ ও ২৪ শতাংশ বেড়েছে। একই বয়সের বিভিন্ন গোষ্ঠীর মধ্যে চালানো জরিপ অনুযায়ী, আফ্রিকান ও এশীয়দের মধ্যে বেকারত্বের হার যথাক্রমে শ্বেতাঙ্গদের প্রায় তিন গুণ ও দুই গুণ। তাছাড়া, যুক্তরাজ্যে এখনও ৫ বছর বা তারচেয়ে কম বয়সী শিশুদের তিন ভাগের এক ভাগ হতদরিদ্র পরিবারের সদস্য।
মুখপাত্র বলেন, বিশ্বের বিভিন্ন দেশে ব্রিটিশদের ঔপনিবেশিক শাসনের কুফল এখনও স্থানীয় মানুষেরা ভোগ করছেন। দক্ষিণ আফ্রিকা, ইরাক ও আফগানিস্তানে ব্রিটিশ বাহিনীর যুদ্ধাপরাধ নিয়েও অনেক কথা হচ্ছে। এ অবস্থায় ব্রিটেনের উচিত অন্যের বিষয়ে নাক গলানোর আগে আত্মসমালোচনা করা। সূত্র : রেডিও চায়না বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ