Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

গোল ‘বেশি’ পর্তুগালের, জিতল জার্মানি!

ইউরোয় আত্মঘাতী গোলের রেকর্ড

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১২:৪৯ এএম | আপডেট : ৮:৩৪ পিএম, ২১ জুন, ২০২১

 

ক্যারিয়ারে এর আগে চারবার জার্মানির মুখোমুখি হয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। কখনোই জয় পাননি, পাননি গোলও। তবে এদিন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ম্যাচে গোল পেলেন, করালেনও। কিন্তু অধরা জয় পাওয়া হলো না তার। আরও একবার জার্মানির কাছে হারল রোনালদোর পর্তুগাল।

ম্যাটস হুমেলসের আত্মঘাতী গোলে প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে হেরে যাওয়া জোয়াকিম লোর দল ঘুরে দাঁড়িয়েছে সেই আত্মঘাতী গোলের সাহায্য নিয়েই!

শনিবার ঘরের মাঠ অ্যালিয়েঞ্জ অ্যারেনায় পর্তুগালকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়েছে জার্মানি। শুরুতে রোনালদোর গোলে গিয়ে গিয়েছিল বর্তমান চ্যাম্পিয়নরাই। এরপর দুটি আত্মঘাতী গোলে এগিয়ে যায় জার্মানি। দ্বিতীয়ার্ধে আরও দুটি গোল করেন কাই হাভার্টজ ও রবিন গোসেন। পরে পর্তুগালের হয়ে ব্যবধান কমান দিয়েগো জোতা।

গোলের শুরুটা হলো আসরের সবচেয়ে বড় তারকা রোনালদোর হাত ধরে। প্রতিপক্ষের কর্নার হেডে ক্লিয়ার করে ছুট দেন রোনালদো। তার হেড থেকেই বল পেয়ে এগিয়ে যান বের্নার্দো সিলভা, মাঝমাঠ থেকে বাড়ান দারুণ ক্রস। বুক দিয়ে বল নামিয়ে ডি-বক্সে ঢুকে পড়েন দিয়োগো জটা, সামনে একমাত্র বাধা গোলরক্ষক। কিন্তু ততক্ষণে পাশে চলে এসেছেন রোনালদো, নিশ্চিত হতে তাকে ছোট্ট পাস দিলেন তিনি। অনায়াসে বাকি কাজ সারলেন তারকা ফরোয়ার্ড।

আগের ম্যাচে দুটি রেকর্ড গড়া রোনালদো এবার গড়লেন আরেক কীর্তি। মেজর টুর্নামেন্টে (বিশ্বকাপ ও ইউরো মিলে) ইউরোপিয়ান খেলোয়াড়দের সর্বোচ্চ গোলের তালিকায় ১৯ গোল নিয়ে বসলেন শীর্ষে, জার্মানির সাবেক স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার পাশে।

এবারের আসরে নিজের তৃতীয় গোলটি জার্মানির বিপক্ষে পঞ্চম ম্যাচে তাঁর প্রথম গোল! আন্তর্জাতিক ফুটবলে ১০৭তম। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোল করা আলী দাইয়িকে (১০৯ গোল) ছাড়িয়ে যেতে আর ৩টি গোলই লাগবে সময়ের সেরা তারকার।

তবে ভাগ্য যেন এদিন সঙ্গ দিল না রোনালদোর, পর্তুগালেরও। নইলে চার মিনিটের ব্যবধানে দুটি আত্মঘাতী গোল! প্রথম ধাক্কাটা আসে ৩৫তম মিনিটে।

এসময় ডান দিক থেকে আসা ক্রস পেয়ে ভলিতে মাঝ বরাবর কাই হাভার্টজকে বাড়ান গোসেন্স। সঙ্গে লেগে থাকা ডিফেন্ডার রুবেন দিয়াস বিপদমুক্ত করতে গিয়ে জালে ঠেলে দেন বল। এই গোলে পর্তুগিজ রক্ষণের অবস্থান ছিল দৃষ্টিকটু। ডি-বক্সে এক সারিতে দাঁড়িয়ে ছিলেন তিন জন, বাঁ দিকে গোসেন্স ছিলেন ফাঁকায়।

চার মিনিট পরই দ্বিতীয়বার আত্মঘাতী পর্তুগাল! এবার গোলমুখে বল ক্লিয়ার করতে একটু বেশি সময় পেয়েছিলেন রাফায়েল গেররেরো। কিন্তু তিনিও নিজেদের জালেই নেন জোরালো শট।

এরই মধ্যে এবারের ইউরোয় ৫টি আত্মঘাতী গোলের দেখা মিলল। এক আসরে যা সর্বোচ্চ। আগে এক ইউরোয় ছিল সর্বোচ্চ ৩টি।

বিরতির আগে প্রায় দুই-তৃতীয়াংশ সময় বল দখলে রেখে গোলের উদ্দেশে ১০টি শট নেয় জার্মানি, যার ছয়টি ছিল লক্ষ্যে এবং প্রায় সবগুলোই কঠিন চ্যালেঞ্জ জানায় গোলরক্ষককে। সবগুলো পরীক্ষায় দারুণ নৈপুণ্যে উতরে যান রুই প্যাট্রিসিও। তবে সতীর্থদের পা থেকে আসা গোলের কোনো উত্তার জানা ছিল না পর্তুগিজ গোলরক্ষকের।

শুরুর ভুল শুধরে বিরতির পর বর্তমান চ্যাম্পিয়নরা ঘুরে দাঁড়াবে কী, উল্টো ৯ মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে বসে তারা। তবে এবার আর প্রতিপক্ষের সহায়তায় নয়। নিজেরাই গোলের কৃতিত্ব নেয় জার্মান শিবির।

৫১তম মিনিটে বাঁ দিক থেকে গোলমুখে ক্রস বাড়ান শুরু থেকে দারুণ খেলতে থাকা গোসেন্স। তাকে বাধা দিতে সেদিকে কিছুটা এগিয়ে ছিলেন গোলরক্ষক, সেই সুযোগে বিনা বাধায় বল জালে পাঠান চেলসি ফরোয়ার্ড হাভার্টজ। আর ৬০ তম মিনিটে ডান দিক থেকে জশুয়া কিমিচের ক্রসে লাফিয়ে হেডে স্কোরলাইন ৪-১ করেন গোসেন্স।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে বর্তমান শিরোপাধারীদের এক ম্যাচে ৪ গোল খাওয়ার ঘটনা এটাই প্রথম। সেই হতাশা কাটিয়ে ৭ মিনিট পর পর্তুগালকে আশার আলো দেখান রোনালদো ও জোতা। দূর থেকে আসা একটি বল জার্মানির বক্সের ভেতরে রাখেন রোনালদো। সেই বল ২ গজ দূর থেকে জালে জড়িয়ে ব্যবধান ৪-২ করেন জোতা। তবে শেষ পর্যন্ত ঐ ব্যবধানেই হারের লজ্জা নিয়ে মাঠ ছাড়তে হয় পর্তুগালকে।

পর্তুগাল-জার্মানির হাইভোল্টেজ এই ম্যাচ দিয়ে এবারের ইউরোর মৃত্যুকূপ ‌'এফ' গ্রুপের দুটি করে ম্যাচ খেলে ফেলেছে সব দল। ২ ম্যাচ শেষে একটি জয় ও একটি ড্রয়ে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে ফ্রান্স। ৩ পয়েন্ট করে নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে জার্মানি ও পর্তুগাল। রাতের প্রথম ম্যাচে বিশ্বচাম্পিয়ন ফ্রান্সকে রুখে দেওয়া ১ পয়েন্ট নিয়ে সবার নিচে হাঙ্গেরি।

আর তাতেই এই গ্রুপ দারুণ হমিয়ে তুলেছে নকআউট পর্বে ওঠার লড়াই। দুই রাউন্ড শেষে প্রতিটি দলেরই আছে পরের পর্বে ওঠার। আসছে বৃহস্পতিবার গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে ফ্রান্সে মুখোমুখি হবে পর্তুগাল। একইসময় হওয়া রাতের অপর ম্যাচে তলানিতে থাকা হাঙ্গেরির বিপক্ষে লড়বে জার্মান শিবির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আন্তর্জাতিক ফুটবল

২ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ