Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের নতুন প্রেসিডেন্টকে পুতিন-এরদোয়ানসহ বিশ্বনেতাদের অভিনন্দন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২০ জুন, ২০২১, ১০:৩৮ এএম

ইরানের নব-নির্বাচিত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বিপুল ব্যবধানে বিজয়ের জন্য অভিনন্দন জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানসহ মধ্যপ্রাচ্যের নেতারা। এ সময় তারা ইরানের সঙ্গে সুন্দর সম্পর্ক বজায় রাখা ও অত্র অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় একসঙ্গে কাজ করার ব্যাপারে আশা প্রকাশ করেন। খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।
অভিনন্দন জানানো অন্যান্য নেতাদের মধ্যে আছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ, ইরাকি প্রেসিডেন্ট বারহাম সালিহ, দুবাই শাসকের ভাইস-রাষ্ট্রপতি এবং ডি ফ্যাক্টো শেখ মোহাম্মদ বিন রাশিদ, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন বিন জায়েদ, ওমানের সুলতান হাইতাম বিন তারিক আল-সায়েদ এবং ফিলিস্তিনের গাজা ভিত্তিক সংগঠন হামাস ও ইসলামিক জিহাদ।
ইব্রাহিম রাইসিকে উদ্দেশ্য করে রুশ প্রেসিডেন্ট বলেন, আমাদের দেশ দুটির (ইরান ও রাশিয়া) মধ্যকার সম্পর্ক ঐতিহ্যগতভাবেই বন্ধুত্বপূর্ণ ও ভাল প্রতিবেশী। এই উচ্চ পদটিতে (প্রেসিডেন্ট) আপনার কার্যক্রম বিভিন্ন দিকনির্দেশক গঠনমূলক দ্বিপক্ষীয় সহযোগিতার বিকাশে আরও অবদান রাখবে, পাশাপাশি আন্তর্জাতিক বিষয়গুলোতে অংশীদারিত্বের দিকেও নজর রাখবেন বলে আশা করি।
এক চিঠিতে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আপনার প্রেসিডেন্সি সময়ে আমাদের দুই দেশের মধ্যে সহযোগিতা আরও জোরদার হবে বলে আমার বিশ্বাস। আমি আপনার সঙ্গে কাজ করতে প্রস্তুত আছি।
ইরাকি প্রেসিডেন্ট বলেন, আমি ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট হিসেবে আপনাকে আন্তরিক অভিনন্দন এবং আশীর্বাদ জানাই। আমরা প্রতিবেশী দেশ ইরান এবং তাদের জনগণের সঙ্গে আমাদের দৃঢ় সম্পর্ক জোরদার করার প্রত্যাশায় আছি।
হামাসের মুখপাত্র হাযেম কাসেম বলেন, গণতান্ত্রিক পদ্ধতির সাফল্য, প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত এবং প্রেসিডেন্ট হিসেবে ইব্রাহিম রাইসির বিজয়ের জন্য আমরা ইসলামি প্রজাতন্ত্র ইরানকে অভিনন্দন জানাই। ইরানের অগ্রগতি এবং সমৃদ্ধির জন্য শুভ কামনা। ইরান সবসময়ই ফিলিস্তিনি জনগণ এবং অধিকারের পক্ষে সত্য সমর্থক। সূত্র : রয়টার্স।



 

Show all comments
  • Abdur raheem ২০ জুন, ২০২১, ১১:১৩ এএম says : 0
    ইরানের উচিত সুন্নী আকীদা গ্রহণ করা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ