Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অধস্তন আদালতে ভিড়

শারীরিক উপস্থিতিতে বিচার শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০১ এএম

করোনায় মৃত্যুহার এবং সংক্রমণের ক্রমবৃদ্ধি ঘটলেও বেড়েছে বিচারাঙ্গনের ভিড়। আইনজীবীদের দাবির পরিপ্রেক্ষিতে খুলে দেয়া হয়েছে অধস্তন আদালতের স্বাভাবিক বিচার কার্যক্রম। গতকাল রোববার থেকে শুরু হয়েছে শারীরিক উপস্থিতির বিচার কার্যক্রম। এতে ঢাকাসহ দেশের সব অধস্তন আদালতে বেড়েছে আইনজীবী ও বিচারপ্রার্থীদের ভিড়। যদিও স্বাস্থ্যবিধি মেনেই আদালতে আসছেন সবাই।
গতকাল রোববার ঢাকা জেলা জজকোর্ট প্রাঙ্গণ ঘুরে দেখা যায়, ভার্চুয়াল আদালতের চেয়ে স্বাভাবিক আদালতে আইনজীবী ও বিচারপ্রার্থীদের উপচেপড়া ভিড়। যথাসম্ভব স্বাস্থ্যবিধি মেনেই সবাই উপস্থিত হচ্ছেন। তবে স্বাভাবিক আদালতের প্রথম দিন হওয়ায় হাজিরা ও সাক্ষ্য গ্রহণ লক্ষ্য করা যায়নি।

অ্যাডভোকেট মহিউদ্দিন আহমেদ জানান, দীর্ঘদিন ভার্চুয়াল আদালত চলার পর আজ স্বাভাবিক আদালতের প্রথম দিন। স্বাভাবিক আদালত হওয়ায় আইনজীবী ও বিচারপ্রার্থীদের চাপ বেড়েছে।
বিচারপ্রার্থী আঞ্জুয়ারা বেগম জানান, আদালত স্বাভাবিক হওয়ায় মামলার খবর নিতে তিনি কোর্টে এসেছেন। মামলার বিষয়ে আইনজীবীর সঙ্গে কথা হয়েছে। পরবর্তী দিনে হাজিরা দিতে আবারো আসবেন তিনি।

এর আগে গত ১৯ জুন সন্ধ্যায় সুপ্রিম কোর্ট প্রশাসন শারীরিক উপস্থিতিতে অধস্তন আদালত পরিচালনা সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করে। তাতে বলা হয়, স্থানীয় প্রশাসন কোনো জেলা সদর বা মহানগরে করোনাভাইরাসজনিত রোগের বিস্তার রোধে সার্বিক কার্যাবলি ও চলাচলে বিধিনিষেধ জারি করলে সংশ্লিষ্ট জেলা ও মহানগরের দেওয়ানি বা ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহে শারীরিক উপস্থিতি ব্যতিত ভার্চুয়াল পদ্ধতিতে জামিন ও জরুরি দরখাস্ত শুনানি করা যাবে। দেওয়ানি ও ফৌজদারি মামলায় যেসব ক্ষেত্রে আদালতে পক্ষগণের উপস্থিতির আবশ্যকতা নেই, সেক্ষেত্রে পক্ষগণের পরিবর্তে সংশ্লিষ্ট আইনজীবী আদালতে হাজিরা দাখিল করবেন। জামিন শুনানি এবং আমলি আদালতে ধার্য তারিখে হাজিরার জন্য কারাগারে থাকা অভিযুক্ত ব্যক্তিকে কারাগার থেকে প্রিজনভ্যান বা অন্য কোনোভাবে আদালত প্রাঙ্গণে বা এজলাস কক্ষে হাজির করার আবশ্যকতা নেই।
উল্লেখ্য, দেওয়ানি ও ফৌজদারি আদালত এবং ট্রাইব্যুনালসমূহের স্বাভাবিক কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত গত বছরের ৩০ জুলাই হাইকোর্ট বিভাগের জারি করা বিজ্ঞপ্তিতে বর্ণিত নিদের্শনা প্রতিপালনের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদালতে ভিড়

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ