Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দিশেহারা কয়েকশ’ কৃষক পরিবার

খাল ভরাট করে প্রকল্প

দেবিদ্বার (কুমিল্লা) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০০ এএম

কুমিল্লার দেবিদ্বারে প্রবাহমান ভানী খাল ভরাট করা হচ্ছে। খাল ভরাটে বন্যা ও পানিবদ্ধতাসহ ফসলি জমি বিলীনের আশঙ্কায় দিশেহারা হয়ে পড়েছেন প্রায় ২০ গ্রামের মানুষ। অপূরণীয় ক্ষতির শঙ্কায় কয়েকশ’ কৃষক পরিবার। ভানী খাল ভরাটে পানি চলাচলের রাস্তা বন্ধ হয়ে ফসলি জমি নষ্ট, পানিবদ্ধতা ও বন্যা সৃষ্টির ফলে ফসল উৎপাদনে ব্যর্থ হবেন কৃষকরা।

তাদের অভিযোগ, ভানী খাল ভরাট করে সেখানে নির্মিত হচ্ছে গৃহহীন ও ঊমিহীনদের জন্য আশ্রয়ণ প্রকল্প। মাত্র ৪০ জন ভ‚মিহীনদের জন্য খালটি ভরাট করায় দেবিদ্বার উপজেলার ভানী, আছাদনগর, খিরাইকান্দি, বখরিকান্দি, আন্দিরপাড়, মধ্যনগর, টেবারিয়াসহ প্রায় ২০ গ্রামের সাধারণ মানুষ এবং কয়েকশ’ কৃষক পরিবার দুর্ভোগে পড়বেন। দ্রুত ওই খাল উদ্ধারের দাবি জানিয়েছেন স্থানীয় ভুক্তভোগীরা। এলাকাবাসীরা জানান, দেবিদ্বারের ভানী ইউনিয়নের আরও একাধিক স্থানে সরকারের খাস জমি থাকলেও ভুক্তভোগীদের অভিযোগ, ইউপি চেয়ারম্যান ও কিছু অসাধু ব্যক্তির যোগসাজসে লাখ লাখ হেক্টর ফসলি জমির পানি নিষ্কাশনের একমাত্র খাল গোমতী নদীর শাখা ভানী খাল ভরাট করে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এটি বাস্তবায়ন হলে কৃষি জমিতে পানির সেচ এবং বর্ষার পানি নিষ্কাশনসহ পানি চলাচলের রাস্তা বন্ধ হয়ে ফসলি জমি নষ্ট, পানিবদ্ধতা ও বন্যা সৃষ্টি হবে।

বৃদ্ধ কৃষক আবদুল মজিদ বলেন, মাঠে তেমন ব্যক্তিগত ফসলি জমি নেই। অন্যের জমি বর্গা নিয়ে ফসল উৎপাদন করে সংসার চালাই। পানি সেচ এবং বর্ষা শেষে জমি থেকে পানি নিষ্কাশনের একমাত্র ভরসা এই ভানী খাল। এটি ভরাট করায় পানির চলাচল বন্ধ হয়ে ফসলি জমিতে পানিবদ্ধতার আশঙ্কা তৈরি হয়েছে।

কামরুল হাসান মামুন নামে এক ভুক্তভোগীর অভিযোগ, আশ্রয়ণ প্রকল্পে মাটি ভরাটের জন্য বালু উত্তোলন করতে তাদের পুকুরে ড্রেজার মেশিন বাসনো হয়েছে। বালু উত্তোলন করা শুরু করলে পুকুরের চার পাশে থাকা শত শত বসতি ঘর, বাড়ি ভেঙে পড়ার শঙ্কা সৃষ্টি হয়েছে।
ভানী ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান ভূঁইয়া বলেন, ভরাটকৃত অংশ সরকারি খাস জমি। খাল পূর্বেই দখল করা হয়েছে। প্রকল্প বাস্তবায়ন করতে খালের দখলকৃত অংশ উচ্ছেদ করবে প্রশাসন, যাতে পানির চলাচল বন্ধ হয়ে কৃষকরা ক্ষতিগ্রস্ত না হয়। অন্যদিকে পুকুরে নয় খালে ড্রেজার বসানো হয়েছে। মানুষের যেন ক্ষতি না হয়, সেই ব্যবস্থা করা হবে।

কুমিল্লার জেলা প্রশাসক কামরুল হাসান দৈনিক ইনকিলাবকে বলেন, গৃহহীন ও ভূমিহীনদের আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করতে গিয়ে সাধারণ মানুষ যেন ক্ষতির সম্মখিন না হয় সেদিকে খেয়াল রাখছি। ভানী খাল ভরাট, বন্দোবস্তো সম্পত্তি দখল ও ড্রেজার বসানোর কোনটাই সত্য নয়। অভিযোগ পেয়ে দেবিদ্বার উপজেলা নির্বাহীর সঙ্গে কথা হয়েছে। যতটুকু জানতে পেরেছি, ভানী গ্রামে গৃহহীন এই প্রকল্প বাস্তবায়ন নিয়ে স্থানীয় রাজনীতির পুরানো দ্বন্দ্ব কাজ করছে। খাল ভরাটে কৃষকরা যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেটি আমাদের মাথায় থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রকল্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ