Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

হালদায় নমুনা ডিম আবারো মিলেছে

আসলাম পারভেজ, হাটহাজারী (চট্টগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০০ এএম

এশিয়ার একমাত্র প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে তৃতীয় বারের মতো গত শনিবার রাতে কার্প জাতীয় মা মাছ নমুনা ডিম ছেড়েছে। গড়দুয়ারা কাটাখালি ও উত্তর মাদার্শা পুরুলিয়া মাছুয়াঘোনা এলাকাসহ নদীর বিভিন্ন এলাকায় ডিম সংগ্রহকারীরা প্রায় শতাধিক নৌকা নিয়ে মা মাছের ডিম সংগ্রহ করেন। তবে বেশি পরিমান ডিম পাওয়া যায়নি। আগাসী সপ্তাহে পুর্ণিমা আসছে মৌসুমের শেষ পর্যায়ে আবার এ জোতে ডিম ছাড়বে বলে জানান ডিম সংগ্রহকারী আশু বড়–য়া। তিনি তৃতীয় দফায় এক থেকে দুই কেজি ডিম সংগ্রহ করেছেন। এ মৌসুমে মা মাছ জুন মাস পর্যন্ত ডিম দেয়ার সুযোগ রয়েছে।
এদিকে, জুন মাসের পরে হালদায় মা মাছ ডিম দিলেও তা কেউ তেমন সংগ্রহ করবে না। কারণ এ ডিম তেমন সুবিধাজনক নয়। জুনের পর সকল প্রজাতির মা মাছেরা নদী, নালা, খাল, বিলে ডিম দেয়। হালদা নদীর তীরের ডিম সংগ্রহকারীরা জানান, জুন মাসে মা মাছ দেয়া ডিম তারা সংগ্রহ করে না। এই মৌসুমে মা মাছ হালদা নদীতে তিন দফা নমুনা ডিম দিলেও তবে বেশি পরিমান ডিম দিয়েছিলো এক দফা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হালদা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ