Inqilab Logo

ঢাকা শনিবার, ২৪ জুলাই ২০২১, ৯ শ্রাবণ ১৪২৮, ১৩ যিলহজ ১৪৪২ হিজরী

প্রধানমন্ত্রীকে যোগ দিবসের শুভেচ্ছা জানালেন ভারতের প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১০:০৪ এএম

সোমবার (২১ জুন) আন্তর্জাতিক যোগ দিবস। এ উপলক্ষে রোববার (২০ জুন) প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।রোববার ঢাকার ভারতীয় হাইকমিশন এ তথ্য জানিয়েছেন।

নরেন্দ্র মোদি বলেন, যোগের একটি সহজাত শক্তি রয়েছে মানুষকে যুক্ত করার। সম্প্রদায়, রোগ প্রতিরোধ ও ঐক্য—এই তিনের জন্যই উপকারী যোগব্যায়াম। এটি এমন একটি উদ্যোগ, যা মানুষের শারীরিক সক্ষমতার পাশাপাশি সুস্থতার প্রতিও গুরুত্ব দেয়।

ঢাকায় ভারতীয় হাইকমিশন জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লেখা ভারতের হাইকমিশনারের চিঠিটি রোববার হস্তান্তর করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী বার্তায় বলেছেন, ২০১৪ সালে জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে। এ বছর বিশ্বব্যাপী সপ্তমবারের মতো যোগ দিবস উদযাপন হবে। তবে গত বছরের মতো এবারও মহামারি কোভিডের কালে দিবসটি এসেছে।

কোভিড মোকাবিলায় আমাদের যোদ্ধারা এ মহামারির বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছেন। গত বছর আন্তর্জাতিক যোগ দিবসের সময় থেকে এ পর্যন্ত মহামারির বিরুদ্ধে ইতিবাচক অগ্রগতি হয়েছে। চিকিৎসাবিজ্ঞান এ ভাইরাসের প্রকৃতি বুঝতে পেরেছে। মহামারি মোকাবিলায় আমরা বেশ কয়েকটি ভ্যাকসিনের মাধ্যমে জনগণকে রক্ষা পাচ্ছেন। আমি আশাবাদী, খুব শিগগিরই মহামারির বিরুদ্ধে মানবতা বিজয়ী হবে।

নরেন্দ্র মোদী বলেন, এ বছর আন্তর্জাতিক যোগ দিবসের প্রতিপাদ্য বিষয় ‘সুস্থতার জন্য যোগ’। যোগ আমাদের মন ও দেহকে ভালো রাখে। কোভিড যেকোনো মানুষকে আক্রান্ত করতে পারে, তবে যোগ শরীরে শক্তি বাড়িয়ে রোগ প্রতিরোধে সহায়তা করতে পারে।

প্রতিবছর বাংলাদেশে যোগ দিবস উদযাপিত হচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বেশ কয়েক বছর ধরে বিপুলসংখ্যক লোক অংশ যোগ দিবসের কর্মসূচিতে অংশ নিয়েছেন। আমি নিশ্চিত দিবসটি উদযাপনে আপনার সরকার সহায়তা অব্যাহত রাখবে। আপনার, আপনার পরিবার ও আপনার জনগণের সুস্বাস্থ্য কামনা করি।



 

Show all comments
  • iqbal ২১ জুন, ২০২১, ২:০৫ পিএম says : 0
    yoga is nothing.Our salat(Prayer) is more active and practiable.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন