Inqilab Logo

সোমবার, ০২ আগস্ট ২০২১, ১৮ শ্রাবণ ১৪২৮, ২২ যিলহজ ১৪৪২ হিজরী

যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে বন্দুকধারীদের হামলা, নিহত ১৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ১২:০২ পিএম

যুক্তরাষ্ট্রের টেক্সাসের সীমান্তবর্তী মেক্সিকোর বিভিন্ন এলাকায় বুন্দুকধারীদের হামলায় কমপক্ষে ১৮ জনের মৃত্যু হয়েছে। গতকাল রোববার (২০ জুন) সীমান্তবর্তী শহর রেনোসায় এ ঘটনা ঘটে।

মেক্সিকোর নিরাপত্তা সংস্থা জানিয়েছে, রোববার বিকেলে বেশ কয়েকটি গাড়িতে এসে পূর্ব রেনোসার বিভিন্ন এলাকায় হামলা চালায় বন্দুকধারীরা। আমেরিকা-মেক্সিকো সীমান্তের একটি সেতুর কাছে পুলিশের ওপর হামলার সময়ে নিহত হন এক ব্যক্তি। বাকিদের নির্দিষ্টভাবে নিশানা করে হামলা চালানো হয়েছে, নাকি তাঁরা এলোপাতাড়ি হামলার শিকার হয়েছেন তা এখনও স্পষ্ট নয়।
হামলার পরেই অভিযানে নামে সেনা, ন্যাশনাল গার্ড, পুলিশ ও অন্য নিরাপত্তা সংস্থা। পুলিশ জানিয়েছে, তারা এক ব্যক্তিকে আটক করেছে। তার গাড়ির বুট থেকে উদ্ধার করা হয়েছে দুই নারীকে। পুলিশের অভিযোগ, আটক ব্যক্তি ওই দু’জনকে অপহরণ করেছিল। তিনটি গাড়িও আটক করেছে বাহিনী। ঘটনার পরে রেনোসার মেয়র মাকি এস্থার ওর্টিজ এই হামলা নিয়ে ব্যাখ্যা চেয়েছেন।
এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন ওই শহরের মেয়র ম্যাকি এসথার অরতিজ ডোমিনগজ। অপরাধীদের দ্রুত গ্রেফতার করে জনগণের নিরাপত্তা নিশ্চিত করার আশ্বাস দিয়েছেন তিনি।
দীর্ঘদিন ধরেই ওই এলাকার হিংসার জন্য মাদক পাচারে যুক্ত ‘গাল্ফ কার্টেল’ মাফিয়া গোষ্ঠীকে দায়ী করে আসছে মেক্সিকো সরকার। এক সময়ে মদ পাচারে যুক্ত এই গোষ্ঠী ১৯৮০-র দশক থেকে মাদক পাচারের কাজ শুরু করে। আমেরিকা, ইউরোপ, পশ্চিম আফ্রিকার বিভিন্ন মাফিয়া গোষ্ঠীর সঙ্গে এদের যোগাযোগ রয়েছে বলে মনে করেন গোয়েন্দারা। সূত্র : এ এন আরব নিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ