Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া অনিশ্চিত : হাইকমিশনার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুন, ২০২১, ৬:৪৪ পিএম

ভারতের সেরাম ইন্সটিটিউট থেকে আবার কবে নাগাদ টিকা আসবে এটি এখনও অনেকটাই অনিশ্চিত। করোনাভাইরাস মহামারিতে ভারতের অবস্থা নাজুক, তাই এই অনিশ্চয়তা দেখা দিয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। রবিবার (২০ জুন) আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে ভারতের হাইকমিশনার এ অনিশ্চয়তার কথা জানান। তিনি বলেন, ভারতে করোনার অবস্থা এখনো করুণ। এ নিয়ে ঠিক কী হবে তা এখনই বলতে পারছি না।

এর আগে তিনি আওয়ামী লীগের সহযোগী সংগঠন যুবলীগের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বিকেল ৩টায় বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে যুবলীগের কার্যালয়ে আসেন ভারতীয় হাইকমিশনার। তাকে স্বাগত জানান যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। যুবলীগ নেতাদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা-ব্যাপী বৈঠক করেন তিনি। সেখানে সেরাম ইন্সটিটিউটের করোনার টিকার বিষয়ে জানতে চাইলে বিক্রম দোরাইস্বামী বলেন, আমরা টিকা উৎপাদন বাড়ানোর জন্য কাজ করে যাচ্ছি। যার জন্য আরও কয়েক সপ্তাহ সময় লাগবে।

তিনি বলেন, উপহার হিসেবে ৩৩ লাখ টিকা দেওয়া হয়েছে। আশা করি টিকা উৎপাদন বাড়লে এটা চলমান থাকবে। কিন্তু ভারতে করোনায় অবস্থা এখনো করুণ। সুতরাং, পরবর্তীসময়ে এ নিয়ে ঠিক কী হবে তা এখনই বলতে পারছি না। বৈঠকের বিষয়ে বিক্রম দোরাইস্বামী বলেন, বাংলাদেশ সৃষ্টির ইতিহাসে যুবলীগ এক অদ্বিতীয় স্থান দখল করে আছে। যুবলীগের প্রতিষ্ঠাতা নিজেও একজন মুক্তিযোদ্ধা ও স্বাধীনতা যুদ্ধের নায়ক। যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ বলেন, ভারত আমাদের দুঃসময়ের বন্ধু এবং সুসময়েরও সঙ্গী। সংস্কৃতি ও শিক্ষার বিনিময়ের মাধ্যমে দুই দেশের যুব সমাজের মধ্যে যোগাযোগ বাড়ানো যাতে ভবিষ্যতে বন্ধুত্ব আরও শক্তিশালী করতে পারি। বিষয়গুলো আজ ফলপ্রসূ আলোচনা হয়েছে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন যুবনেতা মজিবুর রহমান চৌধুরী (নিক্সন), মামুনুর রশীদ, খালেক শওকত আলী, রফিকুল ইসলাম এনামুল হক খান, সুব্রত পাল, শেখ ফজলে নাঈম, কাজী মাজহারুল ইসলাম, সাইফুর রহমান সোহাগ প্রমুখ।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২১ জুন, ২০২১, ৮:১১ পিএম says : 0
    ভারত থেকে বাংলাদেশের টিকা পাওয়া অনিশ্চিত। হাই কমিশনার। এটি পাশ্ববর্তী ভারতের পকৃত চরিত্র। বাংলাদেশ দেশ থেকে ইলিশ নিয়ে পিয়াজ বন্ধ করেছিল। তাদের নিকট জীবন মৃত্যু কি? টাকা আগেই নিয়েছেন আন্তর্জাতিক ভাবে এদের সেরামের বিরুদ্ধে মামলা করা উচিৎ। আন্তর্জাতিক গন মাধ্যমে ভারতের তীব্র নিন্দা জানানো উচিৎ।আন্তর্জাতিক ভাবে কোন দেশের সাথে চুক্তি হলে। ঐ চুক্তি মোতাবেক প্রতিষ্টান বা ঐ দেশ চুক্তি মানতে বাধ্য। চুক্তি লঙ্গনের দায়ে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে বিলিয়ন বিলিয়ন ডলারের খতি পূরণের মামলা করা যায়।একটি দেশের সাথে চরমভাবে বেঈমানীর বিচার হওয়া উচিৎ। লক্ষ মানুষ দ্বিতীয় ডোস দিতে পেরেছেন কিনা জানিনা। বাংলাদেশ ভারতীয় কুটনৈতিক চালবাঝি যতদিন বুঝবেনা ততদিন পিয়াজরশুনের মত অতি ক্ষুদ্র জিনিসের মত আচরণ করেযাবে।বাংলাদেশ আগের মত ছোট ভাই নাই। এটি ভারত যত তাড়াতাড়ি বুঝবে ভারতের জন্যে মঙ্গল হবে । বাংলাদেশের শক্তিশালী অর্থনীতি দক্ষ কুটনৈতিক প্রজ্ঞা দায়িত্বশীল পররাষ্ট্রনীতি দিয়ে ভারতীয়দের মোকাবেলা করা ছাড়া পথ খোলা নাই। ভবিষ্যতে ভারতের সাথে কোন চুক্তি করত রাষ্ট্রকে সবকটি নিরাপত্তা """" মেরী ভারত মহান এখন বাংলাদেশ কে অবশ্যই বুঝতে হবে। বঙ্গবন্ধুর কন‍্যার শক্ত ধমনীতে জাতির পিতার তেজুদীপ্ত সাহসী রক্ত। আমাদের নেতা বিশ্বের প্রভাবশালী নেতাদের মাঝেই একজন এটি বাংলাদেশের বিশালাকার অমূল্য সম্পদ। ক্ষুদ্র তরকারির পিয়াস বন্ধ করার পর ভারতের মাঠিতে শক্ত ভাষায় প্রতিবাদ করে বলেছিলেন আমাদের প্রধানমন্ত্রী রপ্তানি বন্ধ করে দিবেন আগে বলা উচিৎ ছিলো। প্রতিযোগিতামূলক বিশ্বের মাঝেই বাংলাদেশ অনেক গুলো সুচকে ভারত কে ছোট ভাই বানিয়েছেন। এটি মাননীয় প্রধান মন্ত্রীর ভীশনারী লিডারশিপের সাফল্য বাংলাদেশের মানুষ পাচ্ছেন। শেষে কুটনৈতিক ভাষাই বলবো ভারত আমাদের বন্ধ এই বন্ধত্বের জন্যে বাংলাদেশ আর কিকি পরিক্ষা বাকী আছে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে গোপনীয় ভাবে সরকারের নিকট পাঠাবেন। গুরুত্বপূর্ণ মানবিক প্রশ্ন বাংলাদেশ যদি শ্রিলংঙ্কার অর্থনৈতিক খারাপ অবস্থায় থাকতো ভারতের এই চরমভাবে বিশ্বাসঘাতকতার উত্তর জনগণ কি দিতেন সরকার। আমারা ভারত বিদ্বেষী নয়। ভারতের উচিৎ পাশ্ববর্তীদের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের সম্মান রাখা। বিজ্ঞান ও প্রযুক্তির যুগে কোন কিছু গোপন থাকেনা। বাংলাদেশ বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে ট্রিলিয়ন ডলারের শক্তিশালী অর্থনৈতিক শক্তিশালী পরাশক্তি হবেই। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • iqbal ২১ জুন, ২০২১, ৮:৩৮ পিএম says : 0
    THIS IS SHAME FOR INDIA.Taking cash money but not giving vaccin.This is a kind of cheating.
    Total Reply(0) Reply
  • Tareq Sabur ২১ জুন, ২০২১, ৭:৩৫ পিএম says : 0
    জাতীয় বেঈমানরা সব একত্র হয়ে দোরাইস্বামীর সাথে গোপন বৈঠকে মিলিত হয়েছিল। দেশপ্রেমিক পুলিশের উচিত ছিল তাদের ঘেরাও করে গ্রেফতার করা ও দোরাইস্বামীকে বাংলাদেশ থেকে প্রটোকল এর বাইরে গিয়ে গোপন বৈঠকের কারনে বহিষ্কার করা।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা ভ্যাকসিন


আরও
আরও পড়ুন