Inqilab Logo

বুধবার, ১০ আগস্ট ২০২২, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ব্যক্তিগত গাড়ি নিষিদ্ধ হচ্ছে রাজধানীর দুই সড়কে

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পৃথিবীর বিভিন্ন দেশেই মানুষকে হেঁটে চলতে উৎসাহী করতে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করা হয়েছে। এবার এই পথে হাঁটতে যাচ্ছে ঢাকা সিটি করপোরেশনও। আগামী মার্চ থেকে রাজধানীর গুলশান ও মিরপুর বা মোহাম্মদপুরে দুটি সড়কে ব্যক্তিগত গাড়ি চলাচল বন্ধ করে দেয়ার ঘোষণা দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক। গতকাল বৃহস্পতিবার বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উপলক্ষে সকালে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন সিটি মেয়র। তবে কোন দুটি সড়কে গাড়ি নিষিদ্ধ হবে, সেটি এখনও চূড়ান্ত হয়নি। মেয়র বলেন, আমরা এ বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করছি। এর মধ্যে গুলশানের একটি সড়ক প্রায় ঠিক করা হয়েছে। সেটি বনানী কাঁচা বাজারের সামনেরও রাস্তাও হতে পারে।
ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক ও জনপদ বিভাগসহ সরকারী আটটি সংস্থাসহ মোট ৪৪টি সংস্থা এই অনুষ্ঠানের আয়োজন করে। এ সময় সড়কে যান্ত্রিক যানবাহন বন্ধ করে সাইকেল শোভাযাত্রা, ঘুড়ি উড়ানো, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রদর্শন করা হয় আলোকচিত্র, হয় আলোচনা সভাও। মেয়র বলেন, এসব রাস্তার যে কোনো একটি ছোট রাস্তা হলেও কারমুক্ত করা হবে। সেখানে শুধু হাঁটার জন্য খুলে দেয়া হবে। আনিসুল হক বলেন, ঢাকায় বিপুল পরিমাণ যানবাহন কেবল যানজট বাঁধাচ্ছে না, প্রতিনিয়ত পরিবেশ দূষণও ঘটাচ্ছে। তিনি বলেন, আমরা বেশ কিছুদিন আগে একটি জরিপ পরিচালনা করেছি, সেখানে দেখা গেছে, রাজধানীর যে পরিমাণ দূষণ ও তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে এতে করে রাজধানীর ২৫ শতাংশ শিশুর ফুসফুস নষ্ট হচ্ছে। আমরা যদি এখন থেকে দূষণ কমাতে না পারি, তাহলে আরো ভয়াবহ রূপ নিবে। আগামী প্রজন্মকে বাঁচাতে হলেও ব্যক্তিগত গাড়ি পরিহার করতে হবে। রাজধানীতে দুঃসহ যানজটের জন্য গণপরিবহন ব্যবস্থার অপ্রতুলতাকে দায়ী করছেন নগর পরিকল্পনাবিদরা। নগরের ভেতর মানহীন বাস, যানবাহনের বিশৃঙ্খল চলাচল, নগরের ভেতর ট্রেন সেবা না থাকা, নগরবাসীর হাঁটতে অহীনা আর বিপুল পরিমাণ ব্যক্তিগত গাড়িসহ বিভিন্ন কারণ চিহ্নিত করেছেন তারা। গণপরিবহন বাড়াতে সরকার নানা উদ্যোগের কথা বললেও সেগুলো আলোর মুখ দেখছে না। বাস সেবার মান বৃদ্ধিতে ব্যর্থতার পর সরকার এবার বেশ কিছু মেগা প্রকল্পর পথে হাঁটছে। একটি রুটে মেট্রোরেল চালুর লক্ষ্যে কাজ শুরু হয়েছে এরই মধ্যে। পাতাল ট্রেনের পরিকল্পনাও করছে সরকার। মেয়র আনিসুল বলেন, রাজধানীতে যানজটের কারণ অতিরিক্ত গাড়ি। পৃথিবীর বড় বড় শহরে দুই থেকে তিন লাখ গাড়ি চলে। কিন্তু ঢাকায় চলে ১৫ লাখ। এতে যানবাহন চললে কিভাবে দূষণ রোধ করা যাবে? মেয়র বলেন, অনেক দেশের রাস্তা সুন্দর আর আমাদের রাস্তাগুলো খারাপ। আমরা ভালো করার চেষ্টা করছি। ব্যক্তিগত গাড়ি কমাতে ঢাকায় গণপরিবহন বাড়ানো হবে জানিয়ে মেয়র আনিসুল বলেন, এ জন্য তিন হাজার বাস নামানো হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা জাকির হোসেন। অংশ নেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যক্তিগত গাড়ি নিষিদ্ধ হচ্ছে রাজধানীর দুই সড়কে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ