Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সংসদের দ্বাদশ অধিবেশন শুরু আগামী রোববার

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

সংসদ রিপোর্টার : দশম জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন আগামী রোববার বিকাল ৫টায় শুরু হচ্ছে। এ অধিবেশনের জন্য পুরনো ১১টি বিলসহ মোট ১৫টি বিল সংসদে জমা পড়েছে বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।
প্রেসিডেন্ট মো: আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে গত ৫ সেপ্টেম্বর এ সংসদের অধিবেশন আহŸান করেছেন। এটি হচ্ছে সংসদের শরৎকালীন অধিবেশন।
সাংবিধানিক বাধ্যবাধকতা পূরণের জন্য এ অধিবেশন আহŸান করা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে সংসদের পরবর্তী অধিবেশন অনুষ্ঠিত হতে হবে। সে হিসেবে ৬০ দিনের বাধ্যবাধ্যকতা পূরণের জন্য এ অধিবেশন ডাকায় এর মেয়াদকাল সংক্ষিপ্ত হতে পারে। তবে আগামী ২৫ সেপ্টেম্বর অনুষ্ঠেয় সংসদ কার্যউপদেষ্টা কমিটির সভায় দ্বাদশ অধিবেশনের মেয়াদ ও কার্যক্রম চূড়ান্ত করা হবে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়।
সংসদ সচিবালয়ের এক কর্মকর্তা জানান, সংক্ষিপ্ত হলেও এ অধিবেশনে বেশ কয়েকটি বিল পাস ও উত্থাপন ছাড়াও সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর আলোচনা হতে পারে।
এদিকে এই অধিবেশনকে কেন্দ্র করে সংসদ ভবনসংলগ্ন আশপাশের এলাকায় সব ধরনের অস্ত্র, বিস্ফোরক দ্রব্য, অন্যান্য ক্ষতিকারক ও দূষণীয় দ্রব্য বহন এবং যেকোনো প্রকার সমাবেশ, মিছিল, শোভাযাত্রা, বিক্ষোভ প্রদর্শন ইত্যাদি নিষিদ্ধ ঘোষণা করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিএমপি)। ২৪ সেপ্টেম্বর শনিবার রাত ১২টা থেকে অধিবেশন শেষ না হওয়া পর্যন্ত এই নিষেধাজ্ঞা বলবৎ থাকবে। গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে ডিএমপি কমিশনার মো: আছাদুজ্জামান মিয়া এই নিষেধাজ্ঞা জারি করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদের দ্বাদশ অধিবেশন শুরু আগামী রোববার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ