Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

স্পিকারের সাথে অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চোধুরীর সাথে বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ার হাইকমিশনার মিজ জুলিয়া নিবলেট সৌজন্য সাক্ষাৎ করছেন। গতকাল বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন হাইকমিশনার।
সাক্ষাৎকালে তাঁরা উভয় দেশের সংসদীয় কার্যক্রম, সংসদে আইন পাসের প্রক্রিয়া, সংসদ সদস্য নির্বাচন পদ্ধতি, অধিবেশনে সংসদ সদস্যদের মাঝে আসন বন্টন প্রক্রিয়া, সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন প্রক্রিয়া, সংসদে বিরোধী দলের ভূমিকা, সংসদ সদস্যদের কার্যক্রম, নবনির্বাচিত সংসদ সদস্যদের জন্য ওরিয়েন্টেশন কর্মশালার আয়োজন, কমনওয়েলথ পার্লামেন্টারি ইউনিয়ন এবং ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে বাংলাদেশের নেতৃত্ব বিষয়ে আলোচনা করেন।
স্পিকার বলেন, অস্ট্রেলিয়ার সাথে সুদূর অতীত থেকে বাংলাদেশের বন্ধুপ্রতীম সম্পর্ক রয়েছে। তিনি বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতার জন্য হাইকমিশনারকে ধন্যবাদ জানান। হাইকমিশনার নারী শিক্ষার উন্নয়ন, নারীর ক্ষমতায়ন, জেন্ডার সমতা, মাতৃস্বাস্থ্য, শিশু মৃত্যুরোধসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন।
এসময়ে স্পিকার বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষার উন্নয়নে শিক্ষা উপবৃত্তি, অবৈতনিক নারী শিক্ষা কার্যক্রম, বিনামূল্যে বই বিতরণ, মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণসহ বিভিন্ন বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করায় বাংলাদেশের নারীরা এগিয়ে যাচ্ছে। তিনি সম্প্রতি ইউএন প্রদানকে বাংলাদেশের জন্য অনন্য অর্জন হিসেবে আখ্যায়িত করেন। অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, বাংলাদেশ আর্থ-সামাজিক বিভিন্ন উন্নয়ন সূচকে প্রভূত উন্নতি সাধন করেছে। বাংলাদেশের উন্নয়নে অস্ট্রেলিয়ার সহযোগিতা ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন। হাইকমিশনার সাক্ষাৎ প্রদানের জন্য স্পিকারকে ধন্যবাদ জানান, স্পিকারও হাইকমিশনারকে ধন্যবাদ জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্পিকারের সাথে অস্ট্রেলিয়ার হাইকমিশনারের সাক্ষাৎ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ