Inqilab Logo

শুক্রবার, ৩০ জুলাই ২০২১, ১৫ শ্রাবণ ১৪২৮, ১৯ যিলহজ ১৪৪২ হিজরী

সাময়িক অনুমতি ইসরাইলের

গাজা থেকে পণ্য রফতানি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০০ এএম

সংখ্যালঘু আরব দলকে নিয়ে জোট সরকার গড়লেও ফিলিস্তিনিদের ওপর বিমান হামলা বন্ধ করেনি বর্বর ইসরাইল। তবে হামাসকে কিছুটা স্বস্তি দিয়ে সোমবার গাজা উপত্যকা থেকে দিন তিনেকের জন্য কৃষিপণ্য ও বস্ত্রের রপ্তানি শুরু করার অনুমতি দিয়েছে ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী নফতালি বেনেটের প্রশাসন।
ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ‘সম্প্রতি ওই অঞ্চলের নিরাপত্তা খতিয়ে দেখে আমরা সাময়িকভাবে পণ্য রপ্তানির ক্ষেত্রে ছাড় দেয়ার সিদ্ধান্ত নিয়েছি। গাজা উপত্যকা থেকে কৃষিপণ্য ও বস্ত্র রপ্তানি করা যাবে। তবে গোটা প্রক্রিয়াই নির্ভর করছে অঞ্চলটির নিরাপত্তার উপর। পরিস্থিতি উদ্বেগজনক মনে হলে এ অনুমতি প্রত্যাহার করা হবে’।
বলে রাখা ভাল, গাজায় প্রায় ২০ লাখ মানুষের বাস। তার মধ্যে ১০ হাজার মানুষ বস্ত্রশিল্পে কাজ করে। কয়েক হাজার মানুষ চাষের সঙ্গে যুক্ত। ফলে পণ্য রপ্তানি ওই অঞ্চলটির আয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই ইসারাইলের এ সিদ্ধান্তে অনেকেই খুশি। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসরাইল

২৭ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন