Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

শ্রীলঙ্কায় আবার মুসলিমদের অবমাননার অভিযোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:০০ এএম

শ্রীলঙ্কায় আবারও মুসলিমদেরকে অবমাননার অভিযোগ উঠেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করা ছবিতে দেখা যায়, সশস্ত্র সেনা সদস্যরা বেসামরিক মুসলিমদেরকে লকডাউন আইন লঙ্ঘনের অভিযোগে শাস্তি দিচ্ছে। তাদেরকে রাস্তার ওপর হাঁটুগেঁড়ে বসতে বাধ্য করেছে। এরপর তাদের হাত উপরের দিকে তুলে রাখতে বাধ্য করেছে। আসলে ওই মুসলিমরা দুটি রেস্তোরাঁয় গিয়েছিলেন খাবার কিনতে। এ ঘটনা ঘটেছে রাজধানী কলম্বো থেকে প্রায় ৩০০ কিলোমিটার পূর্বে ইরাভুর শহরে। এ ঘটনায় স্থানীয়দের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। তারা মনে করছেন, মুসলিমদেরকে অবমাননা করতে এবং তাদেরকে অপদস্ত করতে এসব করা হয়েছে। বিশেষ করে কর্মকর্তারা যখন স্বীকার করেছেন যে, সেনা সদস্যদেরকে এমন শাস্তি দেয়ার জন্য কোনো ক্ষমতা দেয়া হয়নি, তখন ক্ষোভ আরো বৃদ্ধি পেয়েছে। উদ্ভূত ঘটনার প্রেক্ষিতে সেনাবাহিনী রোববার একটি বিবৃতি দিয়েছে। এতে বলা হয়েছে, ইরাভুর এলাকায় এমন হয়রানির কিছু সুনির্দিষ্ট ছবি ভাইরাল হওয়ার পর মিলিটারি পুলিশ এরই মধ্যে তদন্ত শুরু করেছে। এ অভিযোগে এরই মধ্যে অফিসার ইন চার্জকে সরিয়ে দেয়া হয়েছে। যেসব সেনা সদস্য এতে জড়িত তাদেরকে শহর ছেড়ে যেতে নির্দেশ দেয়া হয়েছে। সেনাবাহিনীর যেসব সদস্য এমন আচরণ করেছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
উল্লেখ্য, তৃতীয় দফা করোনা সংক্রমণকে নিয়ন্ত্রণে রাখতে শ্রীলঙ্কা এক মাস ধরে লকডাউনে রয়েছে। সেখানে মধ্য এপ্রিলে করোনায় মৃত্যু শুরু হয়। মৃতের সংখ্যা চারগুন বৃদ্ধি পেয়েছে। এমনিতেই ২০০৯ সালে শেষ হওয়া কয়েক দশকের তামিল বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে দেশটির সেনাবাহিনী যুদ্ধাপরাধ করেছে বলে অভিযোগ আছে। এবার করোনা ভাইরাস সংক্রমণে বিধিনিষেধ পালনে পুলিশ ও স্বাস্থ্য বিষয়ক কর্তৃপক্ষকে সহায়তার জন্য মোতায়েন করা হয়েছে সেনা বাহিনী। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শ্রীলঙ্কা

৬ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ