Inqilab Logo

বৃহস্পতিবার, ০৫ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮, ২৫ যিলহজ ১৪৪২ হিজরী

ইউক্রেনের বিপক্ষে জিতে শেষ ষোলয় অস্ট্রিয়া

সহজ জয়ে গ্রুপ পর্ব শেষ নেদারল্যান্ডসের

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১২:১৬ এএম | আপডেট : ৪:৫৯ পিএম, ২৫ জুন, ২০২১

ইউরো চ্যাম্পিয়নশিপের ‘সি’ গ্রুপের শীর্ষ দুইয়ে থেকে নকআউট পর্বে যেতে জয়ের বিকল্প ছিল না অস্ট্রিয়ার। কাজের কাজটি ঠিকই করে দেখিয়েছে তারা। ইউক্রেনের বিপক্ষে জিতে টুর্নামেন্টের শেষ ষোলয় জায়গা করে নিলো দলটি। রোমানিয়ার বুখারেস্টে সোমবার বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হওয়া ‘সি’ গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে ইউক্রেনকে ১-০ গোলে হারিয়েছে অস্ট্রিয়া। দলের পক্ষে একমাত্র গোলটি করেন ক্রিস্টোফ বমগার্টনার।

এই ম্যাচে হারের পর এখন ইউক্রেনের একমাত্র আশা ছয় গ্রুপের তৃতীয় স্থান পাওয়া সেরা চার দলের একটি হয়ে পরের রাউন্ডে যাওয়ার। গ্রুপের দ্বিতীয় সেরা হয়ে পরের রাউন্ডে যেতে ইউক্রেনের ড্র করলেই চলতো। কিন্তু ম্যাচে সেভাবে খেলতে পারেনি দলটি। পুরো ম্যাচে গোলের উদ্দেশে মাত্র ৫টি শট নিতে পেরেছে ইউক্রেন। যার একটি ছিল লক্ষ্যে। বিপরীতে অস্ট্রিয়ার ১৮ শটের ৪টিই লক্ষ্যে ছিল। জয়ের লক্ষ্যে শুরু থেকে আক্রমণাত্মক খেলা উপহার দেয় অস্ট্রিয়া।যার ফল পায় তারা ম্যাচের ২১ মিনিটেই।এ সময় ডিফেন্ডার ডাভিড আলাবার কর্ণারে ছয় গজ বক্সের মুখে পা বাড়িয়ে বল জালে পাঠান বমগার্টনার (১-০)। এগিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধে আর কোন গোল পায়নি অস্ট্রিয়া। এই অর্ধেও আক্রমণের ধারা অব্যহত ছিল তাদের। বিরতির পর গোল না পেলেও শেষ পর্যন্ত জয় নিয়ে শেষ ষোল নিশ্চিত করেই মাঠ ছাড়ে অস্ট্রেয়া। তিন ম্যাচে দুই জয়ে অস্ট্রিয়ার পয়েন্ট ৬ এবং এক জয়ে ইউক্রেনের ৩।

একই সময়ে আমস্টারডামের ইয়োহান ক্রুইফ অ্যারেনায় শুরু হওয়া এই গ্রুপের আরেক ম্যাচে নর্থ মেসিডোনিয়াকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে সহজ জয়ে গ্রুপ পর্ব শেষ করলো আগেই গ্রুপ সেরা হওয়া নেদারল্যান্ডস। গ্রুপের শেষ রাউন্ডে মেমফিস ডিপাইয়ের গোলে নেদারল্যান্ডস এগিয়ে গেলে পরে জোড়া গোল করে দলের সহজ জয় নিশ্চিত করেন জর্জিনিয়ো ভেইনালডাম। এক দলের গ্রুপের শীর্ষস্থান ও আরেক দলের বিদায় নিশ্চিত। নর্থ মেসিডোনিয়া-নেদারল্যান্ডস নিয়মরক্ষার ম্যাচের প্রথমার্ধে লড়াইটা ছিল জমজমাট। তবে বিরতির পর আর তেমন চ্যালেঞ্জ জানাতে পারলো না নর্থ মেসিডোনিয়া। সহজ জয় দিয়েই গ্রুপ পর্ব শেষ করলো নেদারল্যান্ডস। এই জয়ে তিন ম্যাচে শতভাগ সাফল্য তুলে নিয়ে ৯ পয়েন্ট পেয়ে ‘সি’ গ্রুপ সেরা হয়েই নকআউট পর্বে গেল তারা।

গ্রুপে প্রথম দুই ম্যাচ হেরে সব আশা ফুরিয়ে যাওয়া নর্থ মেসিডোনিয়ার পাওয়ার ছিল একটাই, শেষটা অবিশ্বাস্য কিছু করে দেখানো। কিন্তু সুযোগটা কাজে লাগাতে পারেনি তারা। ম্যাচের শুরু থেকে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলা চললেও ২৪ মিনিটে প্রথম গোল পায় নেদারল্যান্ডস। এসময় ডান দিক থেকে ডোনিয়েল মালেনের পাস ডি-বক্সে ফাঁকায় পেয়ে নিচু শটে গোল করেন ডিপাই (১-০)। পিছিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরু আরও পিছিয়ে পড়ে নর্থ মেসিডোনিয়া। ম্যাচের ৫১ মিনিটে নেদারল্যান্ডসের পক্ষে ব্যবধান দ্বিগুণ করেন জর্জিনিয়ো ভেইনালডাম। বাঁ দিক থেকে ডিপাইয়ের গোলমুখে বাড়ানো বল অনায়াসে জালে ঠেলে দেন পিএসজিতে যোগ দেওয়া এই মিডফিল্ডার (২-০)। সাত মিনিট পর নিজের দ্বিতীয় ও দলের পক্ষে তৃতীয় গোলটি করেন ভেইনালডাম (৩-০)।শেষ পর্যন্ত আর ম্যাচে ফেরা হয়নি নর্থ মেসিডোনিয়ার। টানা হারের গ্লানি নিয়েই মাঠ ছাড়ে তারা। প্রথমবার মহাদেশীয় টুর্নামেন্টটিতে খেলতে এসে খালি হাতেই ফিরলো নর্থ মেসিডোনিয়া।

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১
১৩ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন