Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

মেসির রেকর্ড ছোঁয়ার দিনে শেষ আটে আর্জেন্টিনা

চিলি-উরুগুয়ে ম্যাচ ১-১ গোলে ড্র

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৭:৪৩ এএম | আপডেট : ১১:২৫ পিএম, ২২ জুন, ২০২১

কোপা আমেরিকায় ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে প্যারাগুয়েকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হিসেবে সবার আগে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্জেন্টিনা।  ব্রাসিলিয়ার মানে গারিঞ্চা স্টেডিয়ামে  মঙ্গলবার বাংলাদেশ সময় সকাল ৬ টায় শুরু হওয়া ম্যাচে আর্জেন্টাইনরা ১-০ ব্যবধানের জয় তুলে নেয়। দলের পক্ষে একমাত্র জয়সূচক গোলটি করেন অভিষিক্ত আলেহান্দ্রো পাপু গোমেজ। এ ম্যাচ খেলেই আর্জেন্টাইন কিংবদন্তি হ্যাভিয়ের মাশ্চেরানোর আকাশী সাদা জার্সি গায়ে ১৪৭ ম্যাচ খেলার রেকর্ড ছূঁয়ে ফেলেন লিওনেল মেসি। আর্জেন্টাইন অধিনায়কের রেকর্ড ছোঁয়ার দিনে শুরু থেকেই সপ্রতিভ ছিলেন তার সতীর্থরা।

ম্যাচের আগে আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি বলেছিলেন,প্যারাগুয়ে খুব অস্বস্তিকর ও কঠিন প্রতিপক্ষ।  আর্জেন্টাইন কোচের কথার প্রমাণ পুরো ম্যাচ জুড়েই দিয়েছে প্যারাগুয়ে। কিন্তু তারপরও এবার হার এড়াতে পারেনি তারা। দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা সব মিলিয়ে চার ম্যাচ পর প্যারাগুয়েকে হারাতে পারলো।

ম্যাচের শুরু থেকে আক্রমণত্মক ফুটবল খেলে গোল পেতে মরিয়া ছিল আর্জেন্টিনা। আগের ম্যাচে উরুগুয়েকে ১-০ ব্যবধানে হারানো দলে ছয় পরিবর্তন আনে আর্জেন্টিনা। রক্ষণ, মাঝমাঠ আর আক্রমণে দুটো করে পরিবর্তন এনেছিলেন কোচ স্ক্যালোনি। তার দুজনের যুগলবন্দিতেই মিলল প্রথম গোলটা। ৮ মিনিটে পায় প্রথম ভালো সুযোগ। এসময় হেড করতে গিয়ে পরস্পরের সঙ্গে ধাক্কা খান প্যারগুয়ের রবের্ত পিরিস ও গুস্তাভো গোমেস। পেনাল্টি স্পটের কাছে আলগা বল পেয়ে যান সের্হিও আগুয়েরো। তবে শট লক্ষ্য রাখতে পারেননি তিনি।এক বছরের বেশি সময় পর সেরা একাদশে ফিরলেও তেমন ঝলক দেখাতে পারেননি আগুয়েরো। গোলের জন্য বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি আর্জেন্টিনাকে। ম্যাচের ১০ মিনিটেই সাফল্য তুলে নেয় দলটি। এসময় অধিনায়ক লিওনেল মেসির পাস থেকে আনহেল ডি মারিয়া বলটা পান বক্সের একটু বাইরে। তার থ্রু থেকে গোলরক্ষককে একা পেয়ে যাওয়া গোমেজ প্রথম ছোঁয়াতেই করেন দারুণ এক চিপ, তাতেই গোল। এগিয়ে যায় আর্জেন্টিনা (১-০)। ম্যাচের ১৮ মিনিটে গোল প্রায় পেয়েই যাচ্ছিলেন মেসি। বার্সেলোনা তারকার ফ্রি কিক একটুর জন্য লক্ষ্যে থাকেনি।

ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়ে পাল্টা আক্রমণে আর্জেন্টিনাকে চেপে ধরে প্যারাগুয়ে। তবে প্রথমার্ধে সেভাবে গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের পরীক্ষা নিতে পারেনি তারা। ৪২ মিনিটে মেসির ফ্রি কিকে বল পান ডি মারিয়া। তার ক্রসে হেরমান পেস্সেইয়ার হেড লক্ষ্যেই ছিল কিন্তু ছিল না তাতে  জোর। সহজেই  বল নিয়ন্ত্রণে নেন প্যরাগুয়ে গোলরক্ষক। ম্যাচের যোগ করা সময়ে ডি মারিয়ার শট ঝাঁপিয়ে পড়ে ঠেকান প্যরাগুয়ে গোলরক্ষক। কিন্তু বিপদমুক্ত করতে পারেননি। গোমেসের ক্রস ঠেকাতে গিয়ে উল্টো নিজেদের জালে পাঠিয়ে দেন জুনিয়র আলনসো। কিন্তু অফসাইডের জন্য গোল পায়নি আর্জেন্টিনা।

এগিয়ে থেকে বিরতিতে গেলে দ্বিতীয়ার্ধের শুরুতে রক্ষণে নিজেদের কিছুটা গুটিয়ে নেয় আর্জেন্টিনা। সুযোগ পেয়ে প্যারাগুয়ে  চেপে ধরে তাদের। এক পর্যায়ে টানা চারটি কর্ণার পায় প্যারাগুয়ে। কিন্তু একবারও মার্তিনেসের পরীক্ষা নিতে পারেনি তারা। ফরোয়ার্ডদের ব্যর্থতায় আর্জেন্টিনার রক্ষণে গিয়ে যেডন মুখ থুবড়ে পড়ে তাদের প্রায় সব আক্রমণ। অন্যদিকে পাল্টা আক্রমণে ভীতি ছড়াতে পারেনি আর্জেন্টিনা। বরং নিজেদের রক্ষণ অক্ষত রেখে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করার দিকেই ছিল তাদের মনোযোগ।

আগের ম্যাচে মাঠেই চোট পেয়েছিলেন লিওনেল মেসি। প্রাথমিক চিকিৎসা নিতে মাঠের বাইরে যেতে বলায় মেডিক্যাল দলের সঙ্গেও এক দফা বাকবিতণ্ডা হয়ে গিয়েছিল তার। এরপর গেল রাতে গুঞ্জন, মেসিকে নাকি বিশ্রামে রাখা হতে পারে এদিন, জানাচ্ছিল টিওয়াইসি স্পোর্টসসহ আর্জেন্টিনার শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যমগুলো। কিন্তু ম্যাচে দেখা গেল আর্জেন্টিনা অধিনায়ক আছেন বহাল তবিয়তে। আর এর ফলে ছোঁয়া হয়ে যায় আর্জেন্টাইন কিংবদন্তি হ্যাভিয়ের মাশ্চেরানোর আকাশী সাদা জার্সি গায়ে ১৪৭ ম্যাচ খেলার রেকর্ডও। দেশের হয়ে মাশ্চেরানোর সর্বোচ্চ ১৪৭ ম্যাচ খেলার রেকর্ড স্পর্শ করার দিনে শেষ দিকে গোলের একটি সুযোগও পেয়েছিলেন মেসি। তবে তার ফ্রি কিক ফিরিয়ে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। ম্যাচের বাকি সময় আর গোল না হওয়ায় শেষ পর্যন্ত একমাত্র গোলের জয় নিয়েই মাঠ ছাড়েন মেসিরা।

ম্যাচ জিতে তিন খেলায় দুই জয় ও এক ড্র’তে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আর্জেন্টিনা। বলিভিয়াকে ৩-১ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করা প্যারাগুয়ের এটি প্রথম হার। ৩ পয়েন্ট নিয়ে তারা আছে তৃতীয়স্থানে।

এর আগে সোমবার বাংলাদেশ সময় রাত ৩টায় প্যান্টানলে এই গ্রুপের আরেক ম্যাচে উরুগুয়ের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে চিলি।এই ড্রতে তিন ম্যাচে এক জয় ও দুই ড্রয়ে ৫ পয়েন্ট পেয়ে তালিকায় দ্বিতীয় স্থানে চিলি। আর ১ পয়েন্ট নিয়ে চারে কোপা আমেরিকার সফলতম দল উরুগুয়ে।

 

 

 

 

 

 

 

 


 

Show all comments
  • Md. Rakibul Hassan ২২ জুন, ২০২১, ১০:২৭ এএম says : 0
    এই খবরটা দেখে কিছু কিছু লোকের গাঁ জ্বলতেছে।
    Total Reply(0) Reply
  • Shameem Akan ২২ জুন, ২০২১, ১০:২৭ এএম says : 0
    যদিও ব্রাজিলের সাপোর্ট করি তবুও আর্জেন্টিনার জন্য শুভ কামনা। এই দুই দল ফাইনালে খেলতে পারলে সেটা হবে স্বপ্নের ফাইনাল।
    Total Reply(0) Reply
  • Shafikul Islam ২২ জুন, ২০২১, ১০:২৪ এএম says : 0
    আর্জেন্টিনা জিতার দরকার আছে। না হয় ব্রাজিলের সাথে দেখা হবে কেমনে। দোয়া করতেছি ব্রাজিল আর্জেন্টিনা দুই দলই যেন মুখোমুখি হবার আগে কেউ বিদায় না নেয়। গতবারের মত মুখোমুখি হতে হবে তো। হোক সেটা কোয়ার্টার ফাইনাল, হোক সেমি ফাইনাল, হোক তৃতীয় স্থান, হোক ফাইনাল।
    Total Reply(0) Reply
  • Porosh Kabir ২২ জুন, ২০২১, ১০:২৫ এএম says : 0
    Argentina ashole onk valo ekta team mon theke bollam
    Total Reply(0) Reply
  • Foyez Ahmed ২২ জুন, ২০২১, ১০:২৫ এএম says : 0
    মানুষের প্রিয় দল আর্জেন্টিনা। মেসির জাদু দেখার জন্য সবাই তাকিয়ে থাকেন। শুভ হোক।আর্জেন্টিনার
    Total Reply(0) Reply
  • MD Mamun ২২ জুন, ২০২১, ১০:২৫ এএম says : 0
    আপনার আশা যেন পূর্ণ হয়।তবে আর্জেন্টিনা যেন ফাইনালে শিরোপা টা পায়।
    Total Reply(0) Reply
  • কাওসার ২২ জুন, ২০২১, ১০:২৮ এএম says : 0
    এবারের বিশ্ব কাপটা আর্জেন্টাইনাই পাবে ইনশাআল্লাহ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোপা আমেরিকা

১২ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন