Inqilab Logo

মঙ্গলবার, ০৩ আগস্ট ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮, ২৩ যিলহজ ১৪৪২ হিজরী

তুর্কি নৌবাহিনীতে নতুন ক্ষেপণাস্ত্র আতমাকা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ১১:০০ এএম

বিশ্বের ক্ষমতাধর দেশগুলো মধ্যে ক্রমের অস্ত্রের প্রতিযোগিতা বাড়ছে। আর সে ক্ষেত্রে পিছিয়ে নেই বর্তমান আলোচিত দেশ তুরস্ক। এবার আতমাকা জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র তৈরির মধ্য দিয়ে অভ্যন্তরীণ ও দেশীয় উত্পাদনের মাধ্যমে সেনাবাহিনীর চাহিদা মেটানোর ক্ষেত্রে তুর্কি প্রতিরক্ষা শিল্পের জন্য আরেকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ অর্জিত হলো।

আনাদোলু অ্যাজেন্সির পাওয়া তথ্য মতে, পানির উপরিভাগের যুদ্ধের ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূ্র্ণ এই ক্ষেপণাস্ত্রটি বিদেশী উত্পাদনের উপর তুরস্কের নির্ভরশীলতা কমাবে, নৌবাহিনী নেতৃত্বের প্রয়োজন পূরণ করবে এবং দেশীয় খরচে তৈরি একটি শক্তিশালী অস্ত্রের অভাব পূরণ করবে।

কাগজে কলমে আতমাকার পাল্লা ২২০ কিলোমিটার (১৩৭ মাইল) হলেও শুটিং পরীক্ষায় এটি ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল) পর্যন্ত পৌঁছাতে সক্ষম হয়েছে।

তথ্য সংযোগের মাধ্যমে এটি লক্ষ্যবস্তু হালনাগাদ করতে পারে এবং অভিযান বাতিল করতে পারে। এই ক্ষেপণাস্ত্রের লক্ষ্যবস্তু পরিবর্তন করানো এবং অন্য লক্ষ্যবস্তুর দিকে প্রেরণ করানো সম্ভব।

আতমাকা একাধিক মিসাইলকে একই সাথে মোকাবিলা করতে পারে সক্ষম। কারণ এর নিজস্ব গতি নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে।

পানির উপরিভাগ এর বিশেষ চলনক্ষমতা রয়েছে। যুদ্ধক্ষেত্রে এটি ৫ মিটার (২৬ ফুট) উচ্চতায় চলে এবং ৩ মিটার (১০ ফুট) উপরে আঘাত হানে।

ইতিমধ্যে আতমাকা ২০টি হামলায় ব্যবহৃত হয়েছে। ২০১৬ সালের নভেম্বর থেকে পরীক্ষায় ক্ষেপণাস্ত্রটি সক্ষমতার ক্রমাগত উন্নতি লক্ষ্য করা গেছে।

তুর্কি অস্ত্র নির্মাতা ‘রকেস্তান’ আতমাকার প্রশংসা করে বলেছে, আতমাকা নির্ভুল, দীর্ঘ-পাল্লার, উপরিভাগ-থেকে-উপরিভাগ , সঠিকভাবে আঘাত হানতে সক্ষম জাহাজবিধ্বংসী ক্ষেপণাস্ত্র। এটি টহলদার জাহাজ এবং ফ্রিগেট-করভেট রণতরিতে ব্যবহৃত হতে পারে। তারা আশা করছে আতমাকা মার্কিন-নির্মিত হারপুন মিসাইলকে প্রতিস্থাপিত করবে।

সূত্র : আনাদোলু এজেন্সি



 

Show all comments
  • মনিরুজ্জামান ২২ জুন, ২০২১, ৪:৩৯ পিএম says : 0
    আল্লাহ তাদেরকে আরও সাফল্য দান করুক
    Total Reply(0) Reply
  • বুলবুল আহমেদ ২২ জুন, ২০২১, ৪:৪০ পিএম says : 0
    আশা করবো তারা তাদের শক্তি দেশ, ইসলাম ও মুসলমানদের স্বার্থ রক্ষায় ব্যবহার করবে।
    Total Reply(0) Reply
  • রকিবুল ইসলাম ২২ জুন, ২০২১, ৪:৩৮ পিএম says : 0
    তুর্কি খুব শিঘ্রই বিশ্বের অন্যতম পরাশক্তিতে পরিণত হবে, ইনশা আল্লাহ
    Total Reply(0) Reply
  • Mehedi Hasan ২২ জুন, ২০২১, ৪:৩৭ পিএম says : 0
    Very Good
    Total Reply(0) Reply
  • Kabir Ahmed ২২ জুন, ২০২১, ৪:৩৭ পিএম says : 0
    Go Ahead Turkey Army
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ