Inqilab Logo

শুক্রবার, ০৬ আগস্ট ২০২১, ২২ শ্রাবণ ১৪২৮, ২৬ যিলহজ ১৪৪২ হিজরী

বরিশাল মহানগরীতে আরো একজনের মৃত্যুর সাথে নতুন আক্রান্ত ২৪

দক্ষিনাঞ্চলে সনাক্তের হার প্রায় ৩০%

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ২:৫১ পিএম

বরিশাল মহানগরীতে করোনা সংক্রমনে আরো একজনের মৃত্যুর পাশাপাশি মঙ্গলবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আক্রান্ত ৭১ জনের ২৪ জনই এ নগরীতে। ফলে সরকারী হিসেবে দক্ষিণাঞ্চলে কোভিড-১৯ আক্রান্ত ১৬ হাজার ৪৬৮ জনের মধ্যে মহানগরীতে সংখ্যাটা ৫ হাজার ৫০৯ জনে উন্নীত হল। আর এ পর্যন্ত মৃত ২৯৬ জনের ৬৮ জন এ নগরীতে। তবে দক্ষিণাঞ্চলের মোট জনসংখ্যা ৬% এরও কম নগরীতে বাস করেন। সর্বশেষ নগরীর বাংলাবাজার এলাকার ৫৬ বছর বয়স্কা এক নারী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। চলতি মাসের ২২ দিন দক্ষিনাঞ্চলে ৫ হাজার ৪১৩ জনের নমুনা পরিক্ষায় ১ হাজার ২৩০ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হল। আর এ মাসে মৃত্যু হয়েছে ৯ জনের। যার ৩ জনই বরিশাল মহানগরীতে। গত মাসের ৩১ দিনে দক্ষিণাঞ্চলে আক্রান্ত ৯০৩ জনের মধ্যে মৃত্যু হয়েছিল ২১ জনে। সর্বশেষ হিসেবে দক্ষিণাঞ্চলে মৃত্যুহার ১.৮০%।
মঙ্গলবার সকালের পূর্ববর্তি ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলের বিভিন্নস্থানে মাত্র ২৩৯ জনের নমুনা পরিক্ষায় ৭১ জনের দেহে করোনা পজিটিভ সনাক্ত হয়েছে। সনাক্তের হার ২৯%-এর বেশী। আগের দিন সনাক্তের হার ছিল ২৭%। গত ২৪ ঘন্টায় সনাক্ত ৭১ জনের মধ্যে মহানগরীতে ২৪ জন সহ বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ৩৬। এনিয়ে বরিশাল জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাড়াল ৭ হাজার ৩৭৫ জনে। আর নগরীতে ৬৮ জন সহ এ জেলায় মৃত্যু হয়েছে ১২৬ জনের।
এসময় বরগুনাতে আক্রান্তের সংখ্যা আগের দিনের ৬ থেকে ১৬ জনে উন্নীত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত ১ হাজার ৩৪৪ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ২৮ জন। এখানে মৃত্যুহার ২.০৮%। গত ২৪ ঘন্টায় পটুয়াখালীতে আক্রান্তের সংখ্যা ছিল ৬। জেলাটিতে এপর্যন্ত মোট আক্রান্ত ২ হাজার ৩৯৩ জনের মধ্যে মারা গেছেন ৫৩ জন। জেলাটিতে মৃত্যুহার এখনো দক্ষিণাঞ্চলের সর্বোচ্চ ২.২১%।
গত ২৪ ঘন্টায় পিরোজপুর ও ঝালকাঠীতে আক্রান্তের হার অগের দিনের তুলনায় কিছুটা হ্রাস পেয়েছে। পিরোজপুরে এসময় নতুন সনাক্তের সংখ্যা আগেরদিনের ২২ থেকে ৬ জনে হ্রাস পেয়েছে। জেলাটিতে এপর্যন্ত ১ হাজার ৮শ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৩২ জন। ঝালকাঠীতেও এসময়ে আক্রান্তের সংখ্যা আগের দিনের ২৭ থেকে ৫ জনে হ্রাস পেয়েছে। ছোট এ জেলাটিতে এপর্যন্ত আক্রান্ত ১ হাজার ৪৬৫ জনের মধ্যে ৩১ জনের মৃত্যু হয়েছে। মৃত্যুহার দক্ষিণাঞ্চলের দ্বিতীয় সর্বোচ্চ ২.১২%। দ্বীপজেলা ভোলাতে গত ২৪ ঘন্টায় আরো ২ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ২ হাজার একজনে উন্নীত হয়েছে। জেলাটিতে এ পর্যন্ত মারা গেছেন ২৬ জন। ভোলাতে মৃত্যুহার দক্ষিণাঞ্চলের সর্বনি¤œ ১.৩০%।
মঙ্গলবার সকাল পর্যন্ত দক্ষিণাঞ্চলে সর্বমোট ১ লাখ ১২ হাজার ৪১৬ জনের নমুনা পরিক্ষায় ১৬ হাজার ৪৬৮ জনের দেহে করেনা পজিটিভ সনাক্ত হয়েছে। এ অঞ্চলে করোনা সনাক্তের গড় হার ১৪.৬৮% হলেও গত কয়েক দিনে সনাক্তের হার প্রায় ৩০%। আর স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় ৩৪ জন সহ দক্ষিণাঞ্চলে সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ১৪ হাজার ৫৮৮ জন। সুস্থতার হার ৮৮.৫৮%।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন