Inqilab Logo

সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ রবিউস সানী ১৪৪৩ হিজরী

নেপালের প্রধানমন্ত্রী ওলির মন্তব্যে ফের বিব্রত ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৪:৪৭ পিএম

সোমবার ছিল যোগ দিবস। এদিন একটি মন্তব্য করে ফের আলোড়ন ফেলে দিলেন নেপালের কেয়ারটেকার প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি। তিনি বলেন, ‘ইয়োগার (যোগ ব্যায়াম) উৎস নেপালে, ভারতে নয়। বিশ্বে যখন ইয়োগা প্রথম চালু হয় তখন ভারতের কোনও অস্তিত্বই ছিলই না।’

বিশ্ব যোগ দিবস উপলক্ষ্যে নিজের বাসভবনে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন নেপালের প্রধানমন্ত্রী। সেখানেই তিনি যোগার উৎস নিয়ে বিতর্কিত মন্তব্যটি করেন। এদিন কেপি শর্মা ওলি বলেন, ‘ভারতের কোনও অস্তিত্বই ছিল না আগে। একাধিক ভূখণ্ডে বিভক্ত ছিল ভারত।’ একইসঙ্গে আবার তিনি বলেন, ‘ভারত সেই সময় ছিল একটি উপমহাদেশ।’ তার এই মন্তব্যের পর থেকেই বিতর্কের ঝড় শুরু হয়েছে আন্তর্জাতিক রাজনীতিতে। ইয়োগার উৎস খুঁজতে উৎসুক হয়ে পড়েছেন সাধারণ মানুষজনও।

করোনা আবহে সোমবার সারা ভারতজুড়ে পালিত হয় আন্তর্জাতিক যোগ দিবস। সাধারণ মানুষের পাশাপাশি রাষ্ট্রপতি, কেন্দ্রীয় মন্ত্রীরাও সামিল হন যোগ দিবসে। সোমবারে সকাল সকাল যোগ ব্যায়াম করেন প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দ, ভাইস প্রেসিডেন্ট ভেঙ্কাইয়া নাইডু সহ কেন্দ্রীয় মন্ত্রীরা। যোগ ব্যায়ামরত একটি ছবি পোস্ট করে কোবিন্দ টুইটারে লেখেন, ‘আন্তর্জাতিক যোগ দিবসে সকলকে শুভেচ্ছা। হাজার হাজার বছর ধরে লক্ষ লক্ষ মানুষকে সুস্বাস্থ্য ও মনকে সংযত করার উপায় হিসাবে আমাদের ঋষিরা বিশ্ববাসীকে যোগ উপহার দিয়েছে। মানবতার উদ্দেশ্যে যোগ ভারতের এক অনন্য উপহার। করোনার ক্ষেত্রেও এটি সহায়ক হতে পারে।’ যোগদিবসে মোদির বার্তা ‘করোনার বিরুদ্ধে দেশবাসীর হাতিয়ার হয়ে উঠেছে যোগ।’ তিনি বলেন, ‘করোনা মহামারীর সংকটে যোগ আশার আলো হিসাবে রয়েছে। করোনার জেরে অন্য সামাজিক উৎসব না হলেও, যোগ দিবস নিয়ে উৎসাহে কোনও ভাঁটা পড়েনি।’

এর আগেও এ ধরণের মন্তব্য করে ভারতকে বিব্রত করেছিলেন ওলি। গত বছরে জুনে তিনি দাবি করেছিলেন যে, হিন্দু দেবতা রামের জন্মভূমি আসল অয়োধ্য ভারতে নয়, নেপালে। তার আগে গত বছরের মে মাসে তার সরকার ভারতের অধিকৃত তিনটি এলাকা অর্ন্তভূক্ত করে নতুন মানচিত্র প্রণয়ন করেছিল। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন