Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

এসএসসি-এইসএসসি পরীক্ষার সিদ্ধান্ত শিগগিরই : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৭:২৮ পিএম | আপডেট : ৭:৩১ পিএম, ২২ জুন, ২০২১

করোনার কারণে দীর্ঘদিন ধরে বন্ধ শিক্ষাপ্রতিষ্ঠান। এর মধ্যে ঝুলে আছে চলতি বছরের এসএসসি-দাখিল ও এইচএসসি-আলিম পরীক্ষা। পরীক্ষা দুটি নিয়ে ভীষণ উদ্বেগে রয়েছেন পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা। যদিও শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইতোপূর্বে জানানো হয়েছে যে, শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পর এসএসসি-দাখিলে ৬০ কর্মদিবস ও এইচএসসি-আলিমের ৮৪ কর্মদিবস ক্লাস করিয়ে পরীক্ষা নেয়া হবে।

তবে মঙ্গলবার শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, শিক্ষার্থীদের উদ্বেগের কথা চিন্তা করে আমরা এসএসসি-এইচএসসি’র বিষয়টি নিয়ে ব্যাপক আলোচনা করছি। আমরা খুব শিগগিরই সিদ্ধান্তটি জানিয়ে দেবো। আর বেশি দিন উদ্বেগ-উৎকণ্ঠার মধ্যে থাকতে হবে না।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২০ সালে এসএসসি পরীক্ষা হয়েছিল সেটার ফলাফল আমরা প্রকাশ করেছি। এইচএসসি বিকল্প পদ্ধতিতে মূল্যায়ন করেছি। শিক্ষামন্ত্রী গতকাল ৪৩ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি ও টিউশন ফি প্রদান সংক্রান্ত এক ভার্চুয়াল অনুষ্ঠানে এ কথা বলেন।

২০২১ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বাবদ মোট ১ হাজার ৭৮ কোটি ৯২ লাখ ৭৮ হাজার ১০ টাকা প্রদান করা হয়েছে। এর মধ্যে উপবৃত্তি বাবদ ২৯ হাজার ৩০১টি শিক্ষা প্রতিষ্ঠানের ৪২ লাখ ৮৪ হাজার ৯২৮ জন শিক্ষার্থীকে মোট ৮৮২ কোটি ৯৩ লাখ৫০ হাজার ৬০০ টাকা প্রদান করা হয়। এছাড়া শিক্ষার্থীদের টিউশন ফি বাবদ দেওয়া হয় ১৯৫ কোটি ৯৯ লাখ ২২ হাজার ৪১০ টাকা। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী।

দীপু মনি বলেন, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির আওতায় এই অর্থ ইএফটির মাধ্যমে সরাসরি শিক্ষার্থীদের কাছে পৌঁছে যাবে।

উপবৃত্তি প্রদান অনুষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে আরো যুক্ত ছিলেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান। ভার্চুয়াল অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের ব্যবস্থাপনা পরিচালক নাসরীন আফরোজ, ট্রাস্ট ফান্ডের সমন্বিত উপবৃত্তি কর্মসূচির স্কিম পরিচালক শরীফ মোর্তজা মামুন এবং সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তারা সংযুক্ত ছিলেন। ভার্চুয়াল উপবৃত্তি প্রদান অনুষ্ঠানে দেশের চারটি উপজেলা থেকে ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের ১৬ জন শিক্ষার্থী অংশ নেন।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২২ জুন, ২০২১, ৭:৪১ পিএম says : 0
    অটোপাশ দিয়ে শিক্ষা পতিষ্ঠান ও শিক্ষার মেরুদণ্ড ভেঙ্গে শেষ হয়ে গেছে আর নয়।
    Total Reply(0) Reply
  • MD shahreyar khan ২৩ জুন, ২০২১, ৬:৪৪ এএম says : 0
    Good
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ