Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী

প্রবাসীদের পাশে দাঁড়িয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড

বৃহস্পতিবার সউদী হোটেল কোয়ারেন্টিনের চেক বিতরণ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৮:৩৩ পিএম | আপডেট : ৮:৫৩ পিএম, ২২ জুন, ২০২১

প্রবাসী কর্মীদের নানামুখী সেবায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড নিরলস প্রচেষ্টা চালাচ্ছে। বৈশ্বিক করোনা মহামারিতে প্রবাসীদের পাশে দাঁড়িয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড। আগামী বৃহস্পতিবার প্রবাসী কল্যাণ ভবনে সউদীগামী প্রবাসী কর্মীদের হোটেল কোয়ারেন্টিনের ২৫ হাজার টাকা করে প্রণোদনার চেক আনুষ্ঠানিকভাবে বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ। প্রাথমিকভাবে ঐ দিন ২০জন সউদীগামী কর্মীর আত্মীয়-স্বজনের মাঝে চেক বিতরণ করা হবে। ওয়েজ আর্নার্স কল্যাণে বোর্ডের মহাপরিচালক মো. আব্দুল হামিদ আজ মঙ্গলবার রাতে এ বিষয়টি নিশ্চিত করেছেন।

গত ১৯ মে থেকে আগামী ৩০ জুন পর্যন্ত হোটেল কোয়ারেন্টিনের ২৫ হাজার টাকার চেক বিতরণ করা হবে। তবে এ সময়সীমা বাড়তেও পারে। এ যাবত প্রায় সাড়ে ৯ হাজার সউদীগামী কর্মী বিমান বন্দরে হোটেল কোয়ারেন্টিনের ২৫ হাজার টাকা প্রণোদনার ফরম জমা দিয়েছে। সউদী সরকারের নিয়ম অনুযায়ী করোনার টিকা না দেয়া প্রবাসী কর্মীদের দেশটিতে প্রবেশের সাথে সাথে এক সপ্তাহ হোটেল কোয়ারেন্টিনে থাকতে হচ্ছে। এতে সউদীগামী কর্মীদের বিমান ভাড়ার অতিরিক্ত প্রায় ৭০ হাজার টাকা ব্যয় করতে হিমসিম খেতে হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের তহবিল থেকে প্রত্যেক সউদীগামী কর্মীকে ২৫ হাজার টাকার প্রণোদনা দেয়া হচ্ছে। কল্যাণ বোর্ডের মহাপরিচালক আব্দুল হামিদ এক প্রশ্নের জবাবে বলেন, প্রণোদনার চেক বিতরণে যাচাই-বাছাই করতে হচ্ছে।

বিভিন্ন একাধিক সউদীগামী কর্মী রিক্রুটিং এজেন্সির একই ব্যাংক একাউন্ট নাম্বার জমা দেয়ায় চেক বিতরণে বিলম্ব হচ্ছে। তিনি বলেন, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কর্মীদের নানামুখী সেবা দিয়ে যাচ্ছে। করোনা মহামারি চলাকালে গত দেড় বছরে বিভিন্ন দূতাবাসের মাধ্যমে প্রবাসী কর্মীদের খাদ্য ও নগদ সহায়তা বাবদ প্রায় ১১ কোটি টাকা বিতরণ করা হয়েছে। এছাড়া বিদেশ ফেরত কর্মীদের পুনর্বাসনে প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে ২শ’ কোটি টাকার ঋণ বরাদ্দ দেয়া হয়েছে। এ যাবত বিদেশ প্রত্যাগত কর্মীদের মাঝে ৬৭ কোটি টাকা মাত্র ৪% সুদে বিতরণ করা হয়েছে। বিদেশ ফেরত প্রায় তিন হাজার মহিলা কর্মীর মাঝে ২০ হাজার টাকা করে অনুদান দেয়া হচ্ছে। ইতিমধ্যে ৮১ জনের মাঝে এ অনুদান দেয়া হয়েছে।



 

Show all comments
  • মোঃ+দুলাল+মিয়া ২২ জুন, ২০২১, ১১:৪৩ পিএম says : 0
    যারা সোদি থেকে আসে তাহারা কোন হোটেলে থাকে।মিথ্যা বুকিং দিয়ে সরকার টাকা আত্মসাত করতেছে। যাত্রী এয়ারপোট আসিয়া সিদা গ্রামের বাড়ি যাইতেছে।এতে করে মহামারী বিপদ আকারে রূপ নিতেছে।টিকিট এর সাথে হোটেল এবং কোয়ারেনটিন বুকিং দিয়ে থাকে।কিন্তু ঢাকা চিটাগাং সিলেট বিমান বন্দর নেমে যাত্রী হোটেল আর কোয়ারেনটিন খোঁজ করে পায় না,এবং পশাসনের লোকেরা ও এই বেপারে কিছু করেন না।যাত্রী সিদা গ্রামের বাড়ি চলে যায়।
    Total Reply(0) Reply
  • Burhan uddin khan ২৪ জুন, ২০২১, ১২:৪৬ এএম says : 0
    Good plan for us....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়েজ আর্নার্স
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ