Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

তালেবানের সাথে গোপনে বৈঠক করেছে ভারত!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৯:১০ পিএম

কাতারে গিয়ে তালেবান নেতৃত্বের সঙ্গে গোপনে বৈঠক করে এসেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। সোমবার ‘আরব সেন্টার ওয়াশিংটন ডিসি’ আয়োজিত একটি ওয়েবিনারে এই তথ্য জানিয়েছেন কাতার সরকারের এক শীর্ষস্থানীয় কর্মকর্তা মুতলাক বিন মাজেদ অল কাহতানি।

কাতারের দাবি সত্যি হলে এই প্রথম তালেবানদের সঙ্গে এমন কোনও আলোচনায় অংশ নিল ভারত। যদিও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় এ বিষয়ে কোন প্রতিক্রিয়া জানাতে রাজি হয়নি। আগামী সেপ্টেম্বরের মধ্যেই আমেরিকা-ন্যাটোর যৌথবাহিনী আফগানিস্তান থেকে প্রত্যাহার করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। সোমবার এই নিয়েই ওই ভার্চুয়াল সমাবেশের আয়োজন করা হয়েছিল। সেখানেই এই তথ্য জানিয়ে কাহতানি বলেন, ‘তালেবানদের সঙ্গে গোপনে আলোচনা করতে ভারত থেকে প্রতিনিধি দল কাতারে গিয়েছিল। কেন? এই জন্য নয় যে, সবাই ধরেই নিয়েছে আফগানিস্তানে এবার তালেবানদেরই আধিপত্য হবে ও তারাই ক্ষমতা দখল করে নেবে। তবে তালেবানরা এখনই সেখানকার মুখ্য শক্তি হয়ে উঠেছে অথবা আগামী দিনে তারা মুখ্য শক্তি হয়ে উঠতে পারে এটা ভেবেই এই বৈঠকটি করা হয়।’

গত ৯ জুন কুয়েত ও ১৫ জুন কেনিয়া সফরে গিয়েছিলেন জয়শংকর। তার মধ্যেই দোহায় যেয়ে কাতারের নেতৃত্বের সঙ্গে বৈঠক করেন তিনি। কাতারের পররাষ্ট্রমন্ত্রী ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সঙ্গে সাক্ষাৎ হয় তার। সেই বৈঠকের পরই এবার তালেবানদের সঙ্গেও তার বৈঠকের তথ্য জা‌নাল কাতার সরকার। ভারতের পক্ষ থেকে অবশ্য এই দাবির প্রতিক্রিয়ায় কিছুই জানানো হয়নি। তবে এবিষয়ে সরকারি ভাবে কিছু না জানানো হলেও আফগানিস্তানে শান্তি প্রক্রিয়া বজায় রাখা ও উন্নয়ন নিয়েও কাতারে গিয়ে বিভিন্ন দলের সঙ্গে আলোচনা করেছে ভারত। এদিকে, আগামী শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠক করবেন আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি। সেখানে আমেরিকা-ন্যাটোর যৌথবাহিনী সরানোর পদক্ষেপ নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। সূত্র: দ্য হিন্দু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ