Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৪ শ্রাবণ ১৪২৮, ১৮ যিলহজ ১৪৪২ হিজরী

গণতন্ত্র মুক্তির সংগ্রামে বিএনপির নেতৃত্বে এগিয়ে আসতে হবে আমীর খসরু

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২২ জুন, ২০২১, ৯:৪২ পিএম | আপডেট : ৯:৪৩ পিএম, ২২ জুন, ২০২১

বিএনপি'র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, বর্তমানে দেশ এমন এক প্রেক্ষাপটে উপনীত হয়েছে যে, বেগম খালেদা জিয়া এখনো পরিপূর্ণ মুক্তি পাননি। তিনি এখন মারাত্মক অসুস্থ। সংবিধানে যেখানে সবার চিকিৎসা নিশ্চিত করতে বলা হয়েছে, সেখানে বেগম খালেদা জিয়াকে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত করা হচ্ছে। আমাদেরকে এমন কঠিন প্রেক্ষাপট মোকাবেলা করতে হচ্ছে। সামনের সময়গুলো যে কতো কঠিন হবে তা অনুধাবন করা যায়। তবে এটা শুধু বিএনপির সমস্যা নয়। দেশের মানুষের সমস্যা। দেশের এই মুক্তির সংগ্রামে বিএনপির নেতৃত্বে জাতীকে এগিয়ে আসতে হবে। তিনি মঙ্গলবার জিয়াউর রহমানের ৪০ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয় মাঠে চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ভার্চুয়ালী যুক্ত হয়ে এসব কথা বলেন।

তিনি বলেন, জিয়াউর রহমান শুধু বাংলাদেশের নেতা নয়। বিগত দিনে বিশ্বের হাতে গোনা যে কয়জন নেতা ছিলেন তিনি তাদের মধ্যে অন্যতম। জিয়াউর রহমানকে বাংলাদেশের নেতৃত্বের কোন প্রতিযোগীতায় আনার প্রয়োজনীয়তা নাই। কারণ তিনি দেশের স্বাধীনতা আন্দোলনে হানাদারদের বিরুদ্ধে প্রথমে বিদ্রোহ করেছিলেন। তিনি দেশের স্বাধীনতার ঘোষণা দিয়েছেন। তিনি দেশের অভ্যন্তরে থেকে সরাসরি সম্মুখযুদ্ধে যুদ্ধ করেছেন। তিনি সেক্টর কমান্ডার ও জেড ফোর্সের অধিনায়ক ছিলেন। তারপরও তিনি সম্মুখ যুদ্ধ করেছেন। তিনি ছিলেন ওয়ার হিরো।

তিনি বলেন, জিয়াউর রহমান জেনারেল ছিলেন। কিন্তু জনগণের সমর্থন নিয়ে তিনি রাজনীতিবিদ হয়েছেন। তিনি সংস্কারক ছিলেন। তিনি রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক সংস্কারক ছিলেন। বিশ্বের কয়েকজন সংস্কারকের মধ্যে তিনি ছিলেন অন্যতম। তিনি শুধু গণতন্ত্র ফিরিয়ে দিয়েছিলেন তা নয়।

এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, বরকত উল্লাহ বুলু, শিক্ষাবিদ আবদুল লতিফ মাসুম, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদত হোসেন, কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মোস্তাফিজুর রহমান, সাধারণ সম্পাদক আবদুল কাদির ভূইয়া জুয়েল।

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক বেলায়েত হোসেন বুলুর পরিচালনায় বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম, চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক দলের সি. সহ-সভাপতি তোফাজ্জল হোসেন, সহ-সভাপতি আসাদুজ্জামান দিদার, মোহাম্মদ ইউসুফ, কাজী খাইরুল আলম দিপু , হারুন আল রশিদ, মাঈনুদ্দিন রাশেদ, এন আই চৌধুরী মাসুম, হারুনুর রশিদ, সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন