Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

শেষ রোমাঞ্চের অপেক্ষায় মৃত্যুকূপ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১২:০০ এএম | আপডেট : ১২:১৮ পিএম, ২৩ জুন, ২০২১

জমে উঠেছে ইউরোর লড়াই। ‘গ্রæপ অফ ডেথ’ বা গ্রপ ‘এফ’ থেকে কোন দল শেষ ষোলয় যাবে, তা নিয়ে চলছে হিসেব-নিকেশ। ইউরো কাপের নিয়ম অনুযায়ী, প্রতিটি গ্রæপের প্রথম দুই দল সরাসরি নক-আউট পর্বে যাবে। সেই সঙ্গে সেরা চারটি তৃতীয় স্থান অধিকারী দলেরও শর্তসাপেক্ষে সুযোগ আছে শেষ ষোলয় যাওয়ার। সে শর্তটি হচ্ছে ছয় গ্রæপের মধ্যে পয়েন্ট, গোল ব্যবধান, হলুদ কার্ড, লাল কার্ডের হিসেবে এগিয়ে থাকতে হবে। তাহলেই মিলবে টিকিট। অবশ্য তাতে নিজেদের পাশাপাশি বাকি দলগুলোর পারফরমেন্সের দিকেও তাকিয়ে থাকতে হবে।
আপাতত চার পয়েন্ট নিয়ে মৃত্যুকূপে নিজেদের এগিয়ে রেখেছে ফ্রান্স। তিন পয়েন্ট আছে জার্মানি এবং পর্তুগালের ঝুলিতে। মুখোমুখি লড়াইয়ে জয়ের কারণে দ্বিতীয় স্থানে আছে জার্মানি। এক পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছে হাঙ্গেরি। চারটি দলের সামনেই থাকছে নক-আউট পর্বে যাওয়ার সুযোগ। কোন কোন দল শেষপর্যন্ত শেষ ষোলর টিকিট পাবে? একটু অপেক্ষা করুন। এ জটিল সমীকরনের নিষ্পত্তি হবে আজ রাতেই। বাংলাদেশ সময় রাত ১টায় মিউনিখে হাঙ্গেরির বিরুদ্ধে নামছে জার্মানি। আর বুদাপেস্টে লড়াই হবে পর্তুগাল-ফ্রান্সের। একনজরে দেখে নিন কোন কোন দল কোন কোন সমীকরনে নক-আউট পর্বে যেতে পারে?
১) ধরে নিন, জার্মানি এবং পর্তুগাল জিতল। সেক্ষেত্রে দু’দলেরই পয়েন্ট হবে ছয়। দু’দলই সরাসরি নক-আউট চলে যাবে। চার পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে থাকবে ফ্রান্স। এমবাপের দেশকে সেক্ষেত্রে অন্য গ্রæপের দিকে তাকিয়ে থাকতে হবে। যদি সেরা চারটি তৃতীয় স্থানাধিকারী দলের মধ্যে থাকে ফ্রান্স, তাহলে তারাও শেষ ষোলয় পৌঁছে যাবে।
২) এবার সমীকরনের স্বার্থে ধরি, জার্মানি এবং ফ্রান্স জিতল। সাত পয়েন্ট নিয়ে গ্রæপ লিডার হয়ে নক-আউটে পৌঁছে যাবে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন দল। ফ্রান্সের সঙ্গী হবে দ্বিতীয় স্থানে থাকা জার্মানি। সেক্ষেত্রে পর্তুগালের কাজটা কঠিন হয়ে যাবে। কারণ তিন পয়েন্ট নিয়ে সেরা চারটি তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে জায়গা করা বেশ কঠিন।
৩) যদি হাঙ্গেরি এবং ফ্রান্স জিতে। সেক্ষেত্রে গ্রæপে শীর্ষে থেকে সরাসরি নক-আউটে পৌঁছে যাবে ফ্রান্স। দ্বিতীয় হবে হাঙ্গেরি। তার ফলে পুসকাসের দেশও সরাসরি শেষ ষোলয় চলে যাবে। জার্মানি এবং পর্তুগাল তিন পয়েন্টে পড়ে থাকবে। তার ফলে সেরা চারটি তৃতীয় স্থান অধিকারী দলের মধ্যে ঠাঁই পাওয়া বেশ কঠিন।
৪) হাঙ্গেরি এবং পর্তুগাল জিতলে কি হবে? গ্রæপে শীর্ষে থেকে শেষ ষোলয় পৌঁছে যাবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। সঙ্গী হবে হাঙ্গেরি। তৃতীয় স্থানে থাকবে ফ্রান্স। লাস্ট বয় হবে জার্মানি। যদি সেরা চারটি তৃতীয় অর্জণকারী দলের মধ্যে থাকে ফ্রান্স, তাহলে তারাও শেষ ষোলয় পৌঁছে যাবে।
৫) জয়ের হিসেবটা না হয় ভুলেই যান। যদি জার্মানি-হাঙ্গেরি এবং পর্তুগাল-ফ্রান্স ম্যাচ ড্র হয়। সেক্ষেত্রে পাঁচ পয়েন্টে পৌঁছে যাবে ফ্রান্স। ফলে সরাসরি নক-আউটের টিকিট পাবেন করিম বেনজামারা। জার্মানি এবং পর্তুগালের পয়েন্ট হবে চার। সরাসরি শেষ ষোলর টিকিট পাবে একটি দল। আপাতত দু’দলের পার্থক্য একই আছে। শেষ ম্যাচ ড্র করলে গোল পার্থক্যে ফারাক হবে না। কিন্তু মুখোমুখি লড়াইয়ে পর্তুগালকে হারিয়ে দেওয়ায় দ্বিতীয় হয়ে নকআউটে চলে যাবে জার্মানি। সেরা চারটি তৃতীয় পজিশনে থাকা দলের মধ্যে থেকে শেষ ষোলয় যাওয়ার একটা সুযোগ থাকবে পর্তুগালের সামনে।
৬) এবার ধরি, জার্মানি জিতল। পর্তুগাল-ফ্রান্স ম্যাচ ড্র হল। তাহলে? গ্রæপ চ্যাম্পিয়ন হবে জার্মানি (৬ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে ফ্রান্স (৫ পয়েন্ট)। তৃতীয় স্থানে থাকবে পর্তুগাল (৪ পয়েন্ট)। ফলে সরাসরি নক-আউটে যাবে জার্মানি এবং ফ্রান্স। চারটি সেরা তৃতীয় স্থান অর্জণকারী দল হিসেবে ক্রিস্টিয়ানো রোনালদোর দেশও যেতে পারে নক-আউটে।
৭) জিততে পারে হাঙ্গেরিও। হতে পারে পর্তুগাল-ফ্রান্স ম্যাচ ড্র হল। তাহলে গ্রæপ চ্যাম্পিয়ন হবে ফ্রান্স (৫ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে পর্তুগাল (৪ পয়েন্ট)। হাঙ্গেরির চার পয়েন্ট হলেও মুখোমুখি লড়াইয়ে পর্তুগাল জিতেছিল। ফলে প্রথম দু’দল হিসেবে নক-আউটে যাবে ফ্রান্স এবং পর্তুগাল। সেরা চারটি তৃতীয় স্থান অধিকারী দলের মধ্যে থেকে শেষ ষোলয় যাওয়ার একটা সুযোগ থাকবে হাঙ্গেরির সামনে।
৮) পর্তুগালের বিপক্ষে ম্যাচটি দেখে যদিও ভাবা কষ্টকর। তাও ধরি জার্মানিকে রুখে দিল হাঙ্গেরি। অর্থাৎ, ম্যাচ ড্র। অন্যদিকে ফ্রান্স জিতল। তাহলে গ্রæপ চ্যাম্পিয়ন হবে ফ্রান্স (৭ পয়েন্ট)। দ্বিতীয় স্থানে থাকবে জার্মানি (৪ পয়েন্ট)। প্রথম দু’দল হিসেবে নক-আউটে যাবে ফ্রান্স এবং জার্মানি। তৃতীয় হবে পর্তুগাল (৩ পয়েন্ট)। তার ফলে সেরা তৃতীয় দখলকারী দল হিসেবে শেষ ষোলর যাওয়ার সম্ভাবনা একেবারে কম থাকবে।
৯) এবার ধরে নিন, জার্মানি-হাঙ্গেরি ম্যাচ ড্র হল। আরেক ম্যাচে পর্তুগাল জিতল। গ্রæপ চ্যাম্পিয়ন হবে পর্তুগাল (৬ পয়েন্ট)। চার পয়েন্ট থাকবে জার্মানি এবং ফ্রান্সের। মুখোমুখি লড়াইয়ে জয়ের সুবাদে নক-আউটে পৌঁছে যাবে এমবাপের দেশ। সেরা চারটি তৃতীয় স্থানে থাকা দলের মধ্যে থেকে শেষ ষোলয় যাওয়ার একটা সুযোগ থাকবে জার্মানির সামনে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল কাপ

১৫ জুলাই, ২০২১
১০ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন