Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।
শিরোনাম

ওয়ানডে দলে নতুন মুখ মোসাদ্দেক

আল-আমিনের পরিবর্তে শফিউল # ফিরেছেন রুবেল, তাইজুল

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : আফগানিস্তান এবং ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য ২০ জনের পুল বেশ ক’দিন আগেই ঘোষণা করেছে নির্বাচকমÐলী। সেই পুলে ছিলেন অবৈধ বোলিং অ্যাকশনের দায়ে নিষিদ্ধ পেস বোলার তাসকিন। আফগানিস্তানের বিপক্ষে চূড়ান্ত দল ঘোষণার জন্য তাসকিনের বায়ো মেকানিক্স রিপোর্টের অপেক্ষায় ছিলেন মিনহাজুল আবেদনি নান্নুর নেতৃত্বাধীন নির্বাচকমÐলী। গত ৮ আগস্ট ব্রিসবেনে বায়ো মেকানিক্স পরীক্ষার রিপোর্টটা গতকালও হাতে এসে পৌঁছায়নি বিসিবি’র। তাই তাসকিনকে বাদ দিয়েই গতকাল আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ২ ম্যাচের দল ঘোষণা করেছে বিসিবি’র নির্বাচকমÐলী। ঘোষিত ওয়ানডে দলে নুতন মুখ মোসাদ্দেক হোসেন সৈকত। গত বছর জাতীয় লীগে পর পর ২টি ডাবল সেঞ্চুরিতে জাত চেনানো এই ব্যাটসম্যান কাম অফ স্পিনারের আন্তর্জাতিক অভিষেক হয়েছে এ বছর। তবে গত জানুয়ারিতে খুলনায় জিম্বাবুয়ের বিপক্ষে অনুষ্ঠিত টি-২০তে অভিষেকে নিজেকে মেলে ধরতে পারেননি। ১৯ রানে ইনিংস থেমে যাওয়া মোসাদ্দেক সৈকতের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার থমকে গিয়েছিল সেখানেই। সর্বশেষ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে অন্য এক মোসাদ্দেক সৈকতের আবির্ভাব দেখেছে দর্শক। আবাহনীর শিরোপা পুনরুদ্ধারের কারিগর এই অল রাউন্ডার ১৪ ম্যাচে করেছেন ৬২২ রান (গড় ৭৭.৭৫), বোলিংটাও ছিল দারুন (১৫ উইকেট, গড় ২৮.৮৬)। এমন পারফরমেন্সে ওয়ানডে দলে কড়া নাড়তে থাকা মোসাদ্দেক সৈকতকে ১৩ সদস্যের ওয়ানডে দলে বেছে নিয়েছে তাই নির্বাচকমÐলী। শুধু ওয়ানডেই নয়, নির্বাচকদের ভাবনায় টেস্ট দলেও বিবেচনায় আছেন এই মোসাদ্দেক।
ওয়ানডে দলে নুতন মুখ মোসাদ্দেক। ওয়ানডে দলে ফিরেছেন শফিউল, রুবেল, তাইজুল। আর সর্বশেষ ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন আল আমিন, লিটন দাস, কামরুল ইসলাম রাব্বী, এনামুল হক বিজয়, জুবায়ের হোসেন লিখন। আইসিসি’র নিষেধাজ্ঞায় দলে বিবেচ্য হননি তাসকিন, আরাফাত সানি, ইনজুরির কারণে দর্শকের কাতারে মুস্তাফিজুর। ২০১৫ বিশ্বকাপ থেকে বাংলাদেশ দলে ৪ পেসারের উপস্থিতি থাকলেও তাসকিন, মুস্তাফিজুরের অনুপস্থিতিতে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দু’ম্যাচের ঘোষিত দলটি হয়ে পড়েছে স্পিন নির্ভর। তিন অল রাউন্ডার সাকিব, মাহামুদুল্লাহ, নাসিরের সঙ্গে বাঁ হাতি স্পিনার তাইজুল ইসলাম এবং নুতন মুখ মোসাদ্দেক সৈকত ও স্পিনার !
তাসকিন আহমেদের জন্য অপেক্ষায় আছে বিসিবি। বোলিং অ্যাকশনের পরীক্ষার ফলটা ইতিবাচক হলে তাসকিনকে যুক্ত করা হবে দলে। ফলাফল নেতিবাচক হলে সেখানে অন্য একজন পেস বোলার যুক্ত হবেন দলে। এমনটাই জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নুÑ তাসকিনের ফল আজ (গতকাল) পাওয়ার কথা ছিল। কিন্তু তা পাইনি। তাই অপেক্ষায় থাকতে হচ্ছে। যদি ইতিবাচক ফল পেয়ে যাই তাহলে সে স্কোয়াডে যোগ দিবে। তাছাড়া হোম সিরিজ বলে যে কোন সময়ে যে কাউকে দলে নিতে পারব।’
কোড অব কন্ডাক্ট ভঙ্গ করে অনুমতি না নিয়ে ছুটি কাটানোয় বিসিবি’র বিরাগভাজন হয়েছিলেন রুবেল হোসেন। বিসিবি’র কেন্দ্রিয় চুক্তি থেকে বাদ পড়ে ৬ মাস বেতনহীন কেটেছে এই পেস বোলারের। বিসিবি’র কাছে নিঃশর্ত ক্ষমা চেয়ে গত জুনে ফিরেছেন রুবেল কেন্দ্রিয় চুক্তিতে। তাতেই ফেরার সম্ভাবনা তৈরি হয়েছিল জাতীয় দলে। সর্বশেষ প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগে ১৯ উইকেট পেয়ে নির্বাচকদের পরীক্ষাটাও দিয়েছেন রুবেল। বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুরের ইনজুরিও রুবেলের ফেরার পথ করেছে সুগম। গত বছর দ.আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজে ইনজুরির কবলে পড়ে ছিলেন দলের বাইরে, মিস করেছেন গত নভেম্বরে ওয়ানডে সিরিজ। আফগানিস্তানের বিপক্ষে ফিরলেন ৬৭ ওয়ানডে ম্যাচে ৮৭ উইকেট শিকারী এই পেস বোলার। রুবেলের ফেরাটা প্রত্যাশিতই ছিল।
হ্যাটট্রিক দিয়ে ওয়ানডে ক্যারিয়ারের অভিষেক, তারপরও ওয়ানডে ক্যারিয়ারটা তাইজুলের খুব ছোট। খেলেছেন মাত্র ২ ম্যাচ। গত বছর ওয়ানডে বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে উইকেটহীন কাটানোয় আর বিবেচ্য হননি বাঁ হাতি স্পিনার তাইজুল। তাকে ১৮ মাস পর ওয়ানডে দলে ফিরিয়ে এনেছে নির্বাচকমÐলী। তবে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম ২ ম্যাচের জন্য ঘোষিত ১৩ সদস্যের দলে শফিউলের ফেরাটা অপ্রত্যাশিতই মনে হয়েছে। ২০১৪ সালের নভেম্বরের পর ওয়ানডে দলের বাইরে কাটানো এই পেস বোলার ফিরেছেন ২২ মাস পর। তাকে ফিরিয়ে আনতে নির্বাচকরা বাদ দিয়েছেন সব ভার্সনের আন্তর্জাতিক ক্রিকেটে বোালিংয়ে ধারাবাহিক পেস বোলার আল আমিনকে। গত বছরে অনুষ্ঠিত সর্বশেষ হোম সিরিজে ৩ ম্যাচে ৪ উইকেট,এ বছরে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে ৭ উইকেটের পর প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগের সর্বশেষ আসরে প্রাইম দোলেশ্বরের এই পেস বোলার শিকার করেছেন ২৩ উইকেট! অথচ, এমন ধারাবাহিক বোলিং পারফরমেন্স হয়নি বিবেচ্য। ১৮ মাস ওয়ানডে ম্যাচের বাইরে কাটানো শফিউল প্রিমিয়ার ডিভিশনের সর্বশেষ আসরে ছড়াতে পারেননি আলোÑশিকার করেছেন ১১টি উইকেট। তারপরও আল আমিন নয়, ওয়ানডে দলে বিবেচ্য হয়েছেন শফিউল !
আল আমিনকে বাদ দিয়ে শফিউলকে নেয়ায় তাই প্রশ্নবানে জর্জরিত হতে হয়েছে নান্নুকে। দু’জনের মধ্যে ব্যবধান তৈরি করেছে ফিটনেস এবং ফিল্ডিং, সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে অভিজ্ঞতাকেও দেয়া হয়েছে প্রাধান্য, এ যুক্তিই দেখিয়েছেন প্রধান নির্বাচক নান্নুÑ‘আল আমিন এবং শফিউলকে নিয়ে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমরা ফিটনেস এবং অন্যান্য সব কিছু নিয়ে ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করে শফিউলকেই নিয়েছি। কন্ডিশনিং ক্যাম্পে শফিউল খুব উন্নতি করেছে। আর আল আমিনের ব্যাপারে কিছু নেগেটিভ কথা উঠে এসেছে। ফিটনেস নিয়েও কথা এসেছে। ফিটনেস- ফিল্ডিং বিবেচনা করে তার ব্যাপার সিদ্ধান্ত নিয়েছি। ম্যানেজমেন্টের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদি আল আমিন এবং শফিউলের ফিল্ডিং দেখেন, তাহলেই পার্থক্যটা চোখে পড়বে। বোলিংয়ে শফিউল অনেক অভিজ্ঞ। প্রিমিয়ার লিগে সে কী করেছে, এর আগে আন্তর্জাতিক ম্যাচে কী করেছে, সেটাও বিবেচনা করা হয়েছে। তাকে নেওয়ার ব্যাপারে নির্বাচন পদ্ধতিতে থাকা সবার সঙ্গে আলোচনা করা হয়েছে।’
বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোসাদ্দেক হোসেন সৈকত, সাকিব আল হাসান, মাহমুদউল­াহ রিয়াদ, নাসির হোসেন, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মাশরাফি বিন মুর্তজা, শফিউল ইসলাম, রুবেল হোসেন ও তাইজুল ইসলাম



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন