Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১, ১২ শ্রাবণ ১৪২৮, ১৬ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্র থেকে টিকা পাচ্ছে বাংলাদেশ

মোমেনকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর চিঠি

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২১, ১২:০২ এএম

বাংলাদেশকে করোনার টিকা দিতে চেয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়ে এ তথ্য জানিয়েছে। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন গতকাল মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার কার্যালয়ে সাংবাদিকদের এসব জানান।

এদিকে গত সোমবার কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়ার কথা ঘোষণা করেছে হোয়াইট হাউস। পররাষ্ট্রমন্ত্রী সাংবাদিকদেন বলেন, প্রয়োজনের বেশি টিকা নিয়ে বসে আছে উন্নত দেশগুলো। তিনি আশা প্রকাশ করে বলেন, যুক্তরাষ্ট্র বাংলাদেশকে অন্যান্য ভ্যাকসিন ছাড়াও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সরবরাহ করবে। বাংলাদেশ অ্যাস্ট্রাজেনেকার ২০ লাখ ডোজ টিকা চেয়েছে। ভারতে তৈরি অ্যাস্ট্রাজেনেকার টিকা আসা বন্ধ হওয়ায় বাংলাদেশে দ্বিতীয় ডোজ দেওয়ার ক্ষেত্রে টিকার ঘাটতি রয়েছে। সেই ঘাটতি মেটাতে বাংলাদেশ সরকার এখন ভারতের বাইরে বিকল্প হিসেবে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের সাথে যোগাযোগ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কোভ্যাক্সের মাধ্যমে বা সরাসরি উভয় ফর্মেই যুক্তরাষ্ট্র থেকে টিকা পাচ্ছে বাংলাদেশ। গত সোমবার হোয়াইট হাউজ বিভিন্ন দেশকে টিকা দেয়ার যে ঘোষণা দিয়েছে সেই অগ্রাধিকার তালিকার গুরুত্বপূর্ণ অবস্থানে রাখা হয়েছে বাংলাদেশকে। ওভাল অফিসের মুখপাত্রের ঘোষণা মতে, কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার আট দেশের পাশাপাশি এশিয়ার ১৮টি দেশকে নতুন করে ১ কোটি ৬০ লাখ ডোজ টিকা দেওয়া হবে। এছাড়া বিশ্বের আরও ৩০টি দেশ ও জোটকে যুক্তরাষ্ট্র সরাসরি যে ১ কোটি ৪০ লাখ টিকা দেবে, সেই তালিকায়ও রয়েছে বাংলাদেশ। বৈশ্বিক মহামারি করোনা মোকাবিলায় বাইডেন সরকার যুক্তরাষ্ট্রের মজুত থেকে দুনিয়ার বিভিন্ন দেশকে কোভ্যাক্সের আওতায় এবং সরাসরি মোট সাড়ে পাঁচ কোটি টিকা দিচ্ছে।



 

Show all comments
  • টুটুল ২৩ জুন, ২০২১, ৩:৫৩ এএম says : 0
    খুব ভালো খবর
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন