Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী : বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ১০:৫৬ এএম | আপডেট : ১১:৫২ এএম, ২৩ জুন, ২০২১

প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেছেন।

৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপন করছে উপমহাদেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগ।

রাজধানীর ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করে বুধবার সকালে শ্রদ্ধা নিবেদন করেন তিনি।

এ সময় সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন প্রধানমন্ত্রী। এরপর দলীয় নেতা–কর্মীরা আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

১৯৪৯ সালের আজকের এই দিনে অর্থাৎ ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে জন্ম নেয় আওয়ামী লীগ। ঐতিহাসিক এক প্রেক্ষাপটে জন্ম নেওয়া দলটি বিভিন্ন সময়ে বাংলাদেশের প্রতিটি গণতান্ত্রিক, রাজনৈতিক ও সামাজিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছে।

এ বছর ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্‌যাপনের মধ্য দিয়ে ৭৩ বছরে পা রাখছে আওয়ামী লীগ। করোনা মহামারির কারণে গত বছরও দলটি প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে সীমিত পরিসরে এবং স্বাস্থ্যবিধি মেনে।

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর মতোই এদিন পালন করবে দলটি। তবে বিশ্বের এই মহাসংকট এবং দেশের করোনার উচ্চমাত্রায় জনগণের পাশে দাঁড়াতে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতা-কর্মীদের দিকনির্দেশনা দেবেন বলে জানিয়েছেন দলের শীর্ষ নেতারা। করোনার মধ্যে রাজনৈতিক তথা সাংগঠনিক কর্মকাণ্ড ঠিক রাখতে নির্দেশনা থাকবে দলীয় প্রধানের বক্তব্যে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আওয়ামী লীগ বেশ কিছু কর্মসূচি ঘোষণা করে। এর মধ্যে রয়েছে সকাল ৯টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে বাংলাদেশ আওয়ামী লীগের এবং সকাল ১১টায় টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে প্রতিনিধি দলের শ্রদ্ধার্ঘ্য অর্পণ। বিকেল ৪টায় ২৩ নম্বর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভা। সভাপতিত্ব করবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা (ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখবেন)।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ২৩ জুন, ২০২১, ১২:৪৯ পিএম says : 0
    ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন আওয়ামীলীগতার রাজনৈতিক জীবন ইতিহাসের পাতায় পাতায় সংগ্রাম মানুষেরজীবনের গল্প সেই সংগ্রামের মহানায়ক বাঙ্গালী জাতির শ্রেষ্ঠ সন্তান বঙ্গবন্ধু শোষিত নিপীড়িত অধিকার হারা মানুষের জীবন্ত কিংবদন্তি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। পাকিস্তানি শাসকগোষ্ঠীর রক্তচক্ষু অপেক্ষা করে জীবন মৃত্যুর মাঝে থেকে জীবনেরএক যুগের বেশি কারা নির্যাতনে ক্ষতবিক্ষত হয়ে ফাসির কাষ্টের আসামী হয়েও লক্ষ কোটি উত্তাল স্বাধীনতাপ্রিয় মানুষের শক্ত প্রতিরোধ ভালবাসায়। ঐতিহাসিক ৭ইমার্চ অলিখিত স্বাধীনতা ঘোষণার মধ্যে দিয়ে ঐক্যবদ্ধ জাতি ত্রিশলক্ষ শহীদের রক্তে রঞ্জিত বাংলাদেশ। এই বাংলাদেশের স্থপতি প্রতিষ্টাতা বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুমানুষের প্রতিপ্রচন্ড ভালবাসা নৈতিকতায় সততায় বিশ্বে নজির বিহীন মহান নেতা ছিলেন। বঙ্গবন্ধুর স্বপ্ন ছিল শোষিত অধিকার হারা মানুষের পক্ষেক্ষুদা দারিদ্র মুক্ত সংগ্রাম। আজ বাংলাদেশেরঅর্থনীতি শক্তিশালী বাংলাদেশের দারিদ্র্য ক্ষুদামুক্ত বঙ্গবন্ধুর স্বপ্নদারিদ্র মুক্তির সংগ্রাম পেরিয়ে বার বার ঘাতকের বুলেটের নিশানা হতে গভীর ষড়যন্ত্র হতে বেচে যাওয়া। বঙ্গবন্ধুর শ্রেষ্ঠ সম্পদ মাননীয় প্রধানমন্ত্রী আজ বিশ্ব ররন‍্য প্রভাবশালী নেতাদের একজন দক্ষিণ এশিয়াই দক্ষ বিচক্ষন নেতা যার ভীশনারী লিডারশিপে বাংলাদেশ বিশ্বে শক্তিশালী আত্মমর্যাদাশীল জাতি হিসাবে সম্মানিত হচ্ছে। আজ বঙ্গবন্ধুর শ্রমে ঘামে শতকষ্ট ত‍্যাগের আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীর সুভেচ্ছা অভিনন্দন। কঠিন পরিস্থিতি পৃথিবীতে আক্রান্ত কোটি কোটি মানুষ প্রায় অদ‍্যকোটির কাছাকাছি আদম সন্তানের মৃত্যু। এই মুহূর্তে বাংলাদেশে মৃত্যুর মিছিল চলছে। আমাদের সকলস্তরের মানুষের ঐক্যবদ্ধহয়ে মহান আল্লাহর দরবারে ফরিয়াদ প্রার্থনা ক্ষমা চায়তে হবে। আল্লাহ্ আমাদের তোওবা কবুল করুন। আমাদের কে হেফাজতের মাঝেই রাখুন। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ