Inqilab Logo

শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আইন হচ্ছে : সেতুমন্ত্রী

প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সড়ক পরিবহন আইন নামে একটি আইন আসছে। এই আইনে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিধান রাখা হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও  সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণ বলতে মন্ত্রী এক পরিবারের একাধিক গাড়ি ব্যবহারের দিকেই ইঙ্গিত করেন। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় রাজধানীর মানিক মিয়া এভিনিউ এলাকায় বিশ্ব ব্যক্তিগত গাড়িমুক্ত দিবসের র‌্যালির আগে আলোচনা সভায় মন্ত্রী এ কথা জানান।
ঢাকা সড়ক পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ), সড়ক ও জনপথ বিভাগসহ সরকারি আটটি সংস্থা মিলিয়ে মোট ৪৪ প্রতিষ্ঠান এ র‌্যালির আয়োজন করে।
ওবায়দুল কাদের বলেন, সড়ক পরিবহন আইনে ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণের বিধানটি কড়াকড়িভাবে আরোপ করা হবে। শিগগিরই এ আইনটি মন্ত্রিসভায় পাঠানো হবে এবং সেখান থেকে অনুমোদন নিয়ে সংসদে পাস করা হবে।
মন্ত্রী বলেন, ব্যক্তিগত গাড়ি সীমাবদ্ধ করা হবে। একই সঙ্গে আইনে প্রতিবন্ধীদের বিষয়টিও গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে। মন্ত্রী সাফ জানিয়ে দেন, সড়ক পরিবহন আইন ভঙ্গকারীদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রাখা হবে। এখানে কোনো কমপ্রোমাইজ করা হবে না।
উল্টোপথে গাড়ি চলাচলে তার সতর্কতার ব্যাপারে সম্প্রতি স্থানীয় সরকারমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেনের একটি মন্তব্যের দিকে ইঙ্গিত করে তিনি বলেন, এ ব্যাপারে কোনো ছাড় নয়। যে যাই বলুক, আমি মন্ত্রী থাকলেও বলবো, না থাকলেও বলবো। উল্টোপথে গাড়ি চলাচলে কোনো ছাড় নয়। কারও কমেন্টসের বিষয়ে আমার কমেন্টস নেই।
ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বলেছিলেন, সস্তা পাবলিসিটির জন্য মন্ত্রীদের উল্টোপথে গাড়ি চলাচলের ব্যাপারে কেউ মন্তব্য করতে পারেন। সভায় সভাপতিত্ব করেন ডিটিসিএ-এর ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক মোহাম্মদ জাকির হোসেন মজুমদার। এতে বিশেষ অতিথি ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আনিসুল হক। সত্তরের দশকে ইউরোপের বিভিন্ন দেশে দিবসটির প্রচলন শুরু হয়। পরে বিশ্বের অন্যান্য এলাকাতেও ছড়িয়ে যায় এই উদ্যোগ। বাংলাদেশে এই দিবসটির খবর তেমন প্রচারিত হয় না। বাংলাদেশে ২০০৬ সাল থেকে বেসরকারিভাবে দিবসটি পালিত হলেও এবারই প্রথম সরকারি ও বেসরকারি যৌথ উদ্যোগে দিবসটি পালিত হয়েছে।
রাজধানীতে গণপরিবহনের অপ্রতুলতার কারণে ব্যক্তিগত গাড়ির দিকে ঝুঁকছে সম্পদশালীরা। বাংলাদেশ সড়ক পরিবহন সংস্থার এক হিসাবে দেখা যায়, প্রতিদিন প্রায় একশ’টি ব্যক্তিগত গাড়ি নামছে রাজধানীতে। সড়কের স্বল্পতা থাকায় এই প্রবণতা যানজট পরিস্থিতিকে দিনকে দিন আরও খারাপের দিকে নিয়ে যাচ্ছে। এক হিসাবে দেখা যায়, রাজধানীর সড়কগুলোর প্রায় ৭০ শতাংশ জায়গা দখল করে রাখে প্রাইভেট কার।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যক্তিগত গাড়ি নিয়ন্ত্রণে আইন হচ্ছে : সেতুমন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ