Inqilab Logo

শনিবার, ৩১ জুলাই ২০২১, ১৬ শ্রাবণ ১৪২৮, ২০ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

ইরানের ৩৩টি ওয়েবসাইট বন্ধ করলো যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৫:০০ পিএম

ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম প্রেস টিভিসহ দেশটির ৩৩টি নিউজ সাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। ফলে মঙ্গলবার (২২ জুন) বিকেল থেকেই এসব সাইটে প্রবেশ করা যাচ্ছে না। যুক্তরাষ্ট্রের দাবি, ওয়েবসাইটগুলোর মাধ্যমে মিথ্যা তথ্য প্রচার করা হতো।

বন্ধ করা সাইটগুলোর মধ্যে ইরানের ইংরেজি ভাষার সরকারি গণমাধ্যম প্রেস টিভি, ইয়েমেনের হুতি বিদ্রোহীদের পক্ষে কাজ করা ইরানের আল মাসিরাহ টিভি ও আরবি ভাষায় প্রচারিত ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম আল-আলাম অন্যতম।

বন্ধ হওয়া ৩৩টি নিউজ সাইটের বেশিরভাগই ইরানের ইসলামিক রেডিও, টেলিভিশন ইউনিয়ন দ্বারা পরিচালিত। এছাড়া যুক্তরাষ্ট্র কর্তৃক বন্ধ করে দেয়ার তালিকায় রয়েছে, ইরান সমর্থিত লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহর একটি সংবাদ মাধ্যম ও হামাসের মুখপত্র ‘ফিলিস্তিন ট্যুডে’।
তবে ৩৩টির মধ্যে কয়েকটি সাইটে প্রবেশ করা যাচ্ছে। গত অক্টোবরেও ইরান কর্তৃক পরিচালিত প্রায় ১শ নিউজ সাইট বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। অনুমান নির্ভর সংবাদ প্রকাশের অভিযোগে বন্ধ করা হয়েছিল সংবাদ মাধ্যমগুলোর ওয়েবসাইট।

এদিকে ইরানের বিরুদ্ধে আমেরিকার মিডিয়া সন্ত্রাস ব্যর্থ হয়েছে বলে জানিয়েছে দেশটির বিখ্যাত গণমাধ্যম প্রেস টিভি। প্রতিষ্ঠানটি বলেছে, ডটকম-এর পরিবর্তে ডটআইআর (.রৎ) ব্যবহার করে সহজেই বিশ্বের যেকোনো প্রান্ত থেকে এই ইরানি গণমাধ্যমের ওয়েবসাইটে প্রবেশ করা যাচ্ছে।
প্রেস টিভির জনসংযোগ বিভাগ আজ (বুধবার) সকালে বলেছে, প্রেসটিভিডটআইআর- এই ঠিকানায় ক্লিক করে যে কেউ প্রেস টিভির মূল পাতাসহ সবগুলো পাতায় অবাধে প্রবেশ করতে পারছেন।

অপরদিকে ইসলামিক রিপাবলিক অফ ইরান ব্রডকাস্টিং আমেরিকা এই কাজের তীব্র প্রতিবাদ জানিয়েছে। এই সংস্থাই ইরানের সমস্ত টেলিভিশন, রেডিও, ওয়েবসাইটের উপর নজর রাখে। বিবৃতি দিয়ে তারা জানিয়েছে, এই ঘটনার মাধ্যমে ইরানের বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে যুক্তরাষ্ট্র। যা মৌলিক অধিকার। তাদের বক্তব্য, ইসরাইল এবং সউদী আরবের সাহায্য নিয়ে আমেরিকা একাধিক ওয়েবসাইট বন্ধ করেছে। ওই ওয়েবসাইটগুলি মার্কিন অত্যাচার, অন্যায়ের বিরুদ্ধে কথা বলতো। সূত্র : বিবিসি, আল জাজিরা, ডয়েচে ভেলে



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ