Inqilab Logo

ঢাকা বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮, ১৭ যিলহজ ১৪৪২ হিজরী
শিরোনাম

সড়কে দুর্ঘটনা এড়াতে চালকদের মাদকমুক্ত রাখা জরুরী

ঢাকা আহছানিয়া মিশনের ক্যাম্পেইন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২১, ৫:৪৭ পিএম

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরিসংখ্যান অনুযায়ী বাংলাদেশে প্রতিবছর প্রায় ২৫ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এর পরিসংখ্যানে আরো বলা হয়েছে, বিশ্বে সড়কে প্রতি বছর প্রায় ১ দশমিক ৩ মিলিয়ন মানুষ মারা যায় । সড়ক দুর্ঘটনার একাধিক কারণ রয়েছে, যেমন-দ্রুত গতিতে গাড়ি চালানো, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়া গাড়ি চালানোর প্রবণতা, দৈনিক চুক্তিভিত্তিক গাড়ি চালানো, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ, ফিটনেসবিহীন গাড়ি চালানো, মোটরযানে মানসম্মত হেলমেট ব্যবহার না করা, সিটবেল্টের অপর্যাপ্ততা, যানবাহনে শিশুদের জন্য নিরাপদ আসন না থাকা এবং মদ্যপান বা নেশা জাতীয় দ্রব্য সেবন করে যানবাহন চালানো প্রভৃতি। সড়ক দুর্ঘটনা এড়াতে এবং চালকদের মাদক সেবন থেকে বিরত রাখতে ইন্টারন্যাশনাল ডে এ্যাগেইনস্ট ড্রাগ এ্যাবিউজ এ্যান্ড ইলিসিট ট্রাফিকিং ২০২১ দিবসকে লক্ষ্য করে ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টর পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মী সকলে সংশোধিত সড়ক পরিবহন আইনে মদ্যপান ও নেশাজাতীয় দ্রব্য সেবন পরীক্ষণ পদ্ধতি অন্তর্ভুক্ত করার বিষয়ে সরকারের প্রতি আহবান জানান।

উল্লেখ্য, আগামী ২৬ জুন ‘ইন্টারন্যাশনাল ডে এ্যাগেইনস্ট ড্রাগ এ্যাবিউজ এ্যান্ড ইলিসিট ট্রাফিকিং ২০২১’ দিবস। এবারের প্রতিপাদ্য বিষয় ‘মাদক নিয়ে হই সচেতন, বাঁচাই প্রজন্ম, বাঁচাই জীবন’। ঢাকা আহছানিয়া মিশন ১৯৯০ সাল থেকে মাদকবিরোধী কাযক্রম বাস্তবায়ন করে আসছে। মাদকবিরোধী কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য সেক্টরের রোড সেইফটি প্রকল্প সপ্তাহব্যাপী সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন-এর আয়োজন করা হয়েছে। বুধবার (২৩ জুন) এই ‘সোশ্যাল মিডিয়া ক্যাম্পেইন’-এ অংশ নেয়া স্বাস্থ্য সেক্টর পরিচালিত আরবান প্রাইমারি হেলথ কেয়ার সার্ভিসেস ডেলিভারি প্রকল্পের ডাক্তার, নার্স ও স্বাস্থ্য কর্মী সকলে সংশোধিত সড়ক পরিবহন আইনে মদ্যপান ও নেশাজাতীয় দ্রব্য সেবন পরীক্ষণ পদ্ধতি অন্তর্ভুক্ত করার দাবি জানান।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আহছানিয়া মিশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ